পিঠাপুলির মেলা

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২১

মাদারীপুর সংবাদদাতা

গ্রামবাংলার ঐতিহ্য ধরে রাখতে মাদারীপুরে আয়োজন করা হয়েছে পিঠাপুলি মেলা। রোববার থেকে শুরু হওয়ায় তিনদিনব্যাপী পিঠা উৎসবের শেষ দিন ছিল গতকাল মঙ্গলবার।

মাদারীপুর সদর উপজেলার মস্তফাপুরের বালিয়া কমিউনিটি ক্লিনিকের মাঠে সপ্তাহব্যাপী আয়োজিত এ মেলায় একাধিক স্টলে শীতের নানা বাহারি পিঠার সমাহার ছিল। এগুলো মধ্যে রয়েছে চিতই, ভাপা, পাটিসাপটা, নকশি, সেমাই, সাঁজের, রসের, তেলের, পাক্কুন, ডালের, বিউটি পাপড়ি, মাংস, পুলিপিঠা, সুন্দরী ডিমের পিঠা, কুমড়া পিঠা, আনারস পিঠা, ঝাল পিঠা, ছিছ পিঠা, ছি রুটি পিঠাসহ হরেক রকম পিঠা। মস্তফাপুরের বালিয়া যুব সমাজ বাঙালির পিঠা-পার্বণের ঐতিহ্য ধরে রাখতে এর আয়োজন করে। নতুন প্রজন্মকে এ পিঠাগুলোর সঙ্গে পরিচয় করাতে এ উৎসবের আয়োজন প্রতিবছর করা হলে সবার জন্য ভালো হয়- এমনটাই আশা এলাকাবাসীর।

পিঠা উৎসবের উদ্যোক্তা মো. হাবিব মাহামুদ বলেন, এখন আর আগের মতো পিঠা দেখা যায় না। হারিয়ে যাওয়া পিঠাগুলোর সঙ্গে নতুন প্রজন্মকে পরিচয় করিয়ে দিতেই এ আয়োজন। তবে সবার সহযোগিতা পেলে আগামীতেও পিঠা উৎসব করা হবে।

মস্তফাপুর ইউনিয়নের চেয়ারম্যান কুদ্দুস মল্লিক জানান, যুব সমাজের এ উদ্যোগকে স্বাগত জানাই। এ আয়োজন প্রতিবছর যাতে হয়, তার জন্য সব ধরনের সহযোগিতা করা হবে।