দোহারে যত্রতত্র গড়ে উঠছে ইটভাটা

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২১

দোহার (ঢাকা) প্রতিনিধি

দোহার উপজেলায় যত্রতত্র গড়ে উঠেছে ইটের ভাটা। ফলে পরিবেশের মারাত্মক ক্ষতি হচ্ছে। হুমকির মুখে পড়েছে জনজীবন। দেখার যেন কেউ নেই। প্রশাসন নীরব ভূমিকায়, দেখেও যেন না দেখার ভান করছে। এসব ইটভাটার কালো ধোঁয়া বাতাসের সঙ্গে মিশে পরিবেশের উপাদান বায়ুকে করছে দূষিত।

ইটভাটার বিকট আওয়াজে শব্দদূষণ, ধুলাবালিতে বায়ুদূষণ, আশপাশের ফসলি জমির মাটিদূষণ, গাছপালার ব্যাপক ক্ষয়ক্ষতিসহ গাছের ফলন কমে যাচ্ছে বলে অভিযোগ স্থানীয়দের। উপজেলার নারিশা ইউনিয়নের উত্তর শিমুলিয়া (জালালপুর) আবাসিক এলাকায় চলছে (এসবিআই) ইটের ভাটা, সুতারপাড়ার উত্তর ডায়ারকুম-ডায়াগজারিয়ায় ঢাকা ব্রিকস ইন্ডাস্ট্রিজ ও পদ্মা ব্রিকস ফিল্ডস, রাইপাড়ার ইসলামপুরে রয়েছে তিনটি ইটভাটা এবং মাহমুদপুরে রয়েছে একটি ইটভাটা।

এসব ইটভাটার কাঁচামাল হিসেবে ব্যবহূত হচ্ছে ফসলি জমির টপ সয়েল। এতে কৃষকরা হারাচ্ছেন ফসলি জমি এবং কমে যাচ্ছে ফসল উৎপাদন। এছাড়া ইটভাটায় চলছে শিশুশ্রম ও শ্রমিক নির্যাতনের মতো নির্মম ঘটনা।

দোহার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট জ্যোতি বিকাশ চন্দ্র জানান, উপজেলার বিভিন্ন স্থানের ইটভাটাগুলোর বিরুদ্ধে আমাদের কাছে একটি আবেদন এসেছে। পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসকের কার্যালয় থেকে তদন্ত চলছে। যদি কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান আইন অমান্য করে ইটভাটা পরিচালনা করেন, তবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।