শ্রদ্ধার সঙ্গে সম্প্রীতিরও অঙ্গীকার

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২১

সমকাল ডেস্ক

শ্রদ্ধার সঙ্গে সম্প্রীতিরও অঙ্গীকার

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় শিশুদের আঁকা ছবি নিয়ে আয়োজন করা হয় প্রদর্শনীর-সমকাল

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা শহীদদের প্রতি ধর্ম-বর্ণ নির্বিশেষে বিনম্র শ্রদ্ধা জানানো হয়েছে। ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে জড়ো হয়েছিলেন সব বয়সের মানুষ। সম্প্রীতির বন্ধন আরও দৃঢ় করতে সাম্প্রদায়িক অপশক্তি নির্মূলের অঙ্গীকার ব্যক্ত করেছেন তারা। আমাদের ব্যুরো, প্রতিনিধি ও সংবাদদাতাদের পাঠানো খবর-

নরসিংদী :যথাযোগ্য মর্যাদায় নরসিংদীতে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। রাত ১২টা ১ মিনিটে জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন, পুলিশ সুপার কাজী আশরাফুল আজীম ও সিভিল সার্জন ডা. মো. নুরুল ইসলাম, জেলা সম্মিলিত সামাজিক আন্দোলনের সভাপতি নিবারণ রায় পুষ্পস্তবক অর্পণ করেন।

নেত্রকোনা :নেত্রকোনায় মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। জেলা শহরের ছোট বাজারে স্থানীয় শহীদ মিনারে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো. আশরাফ আলী খান খসরু, সংরক্ষিত মহিলা আসনের এমপি হাবিবা রহমান খান শেফালী, জেলা প্রশাসক কাজি মো. আবদুর রহমান, পুলিশ সুপার মো. আকবর আলী মুনসী, জেলা পরিষদের চেয়ারম্যান প্রশান্ত কুমার রায়, পৌর মেয়র মো. নজরুল ইসলাম খান ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

ধামরাই (ঢাকা) :ধামরাইয়ে অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এমপি বেনজীর আহমদ ও পৌরসভার পক্ষ থেকে পৌর মেয়র গোলাম কবির, কাউন্সিলর ও নেতাকর্মীদের নিয়ে ধামরাই সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

বুড়িচং (কুমিল্লা) :মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কুমিল্লার বুড়িচং প্রেস ক্লাবের উদ্যোগে আলোচনা ও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে। প্রেস ক্লাবের আহ্বায়ক কাজী খোরশেদ আলমের নেতৃত্বে উপজেলা পরিষদ প্রাঙ্গণে শহীদ মিনারে ফুল দেওয়া হয়।

মানিকগঞ্জ :মানিকগঞ্জে একুশের প্রথম প্রহরে জেলা শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা পরিষদ, মুক্তিযোদ্ধা সংসদ, মানিকগঞ্জ প্রেস ক্লাবসহ বিভিন্ন সংগঠন। রোববার সকালে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

সোনারগাঁ (নারায়ণগঞ্জ) :সোনারগাঁয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে উপজেলা চত্বরে শহীদ বেদিতে ভাষা শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা, সাবেক সংসদ সদস্য আবদুল্লাহ আল কায়সার, উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক সামসুল ইসলাম ভূঁইয়া, যুগ্ম আহ্বায়ক মাসুদুর রহমান মাসুম, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও স্বাচিপের সাংগঠনিক সম্পাদক অধ্যাপক ডা. আবু জাফর চৌধুরী বিরু প্রমুখ।

আড়াইহাজার (নারায়ণগঞ্জ) :আড়াইহাজার উপজেলায় যথাযোগ্য মর্যাদায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। উপজেলার কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দেয় উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, পৌরসভাসহ বিভিন্ন সংগঠন। এ সময় সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, উপজেলা চেয়ারম্যান মুজাহিদুর রহমান হেলো সরকার, মেয়র সুন্দর আলী প্রমুখ ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

টাঙ্গাইল :যথাযোগ্য মর্যাদায় টাঙ্গাইলে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। কেন্দ্রীয় শহীদ মিনারে রাত ১২টা ১ মিনিটে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন সংসদ সদস্য ছানোয়ার হোসেন, জেলা পরিষদের চেয়ারম্যান ফজলুর রহমান খান ফারুক, জেলা প্রশাসক ড. আতাউল গণি, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়সহ বিভিন্ন সংগঠন।

সিরাজদীখান (মুন্সীগঞ্জ) :সিরাজদীখানে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। রাজদিয়া অভয় পাইলট উচ্চ বিদ্যালয়ের শহীদ মিনারে ইউএনও সৈয়দ ফয়েজুল ইসলামের নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণ করে উপজেলা প্রশাসন। এরপর সংসদ সদস্য মাহি বি চৌধুরীর পক্ষে বিকল্পধারার আহ্বায়ক শাহ আলমাসের নেতৃত্বে শ্রদ্ধা জানানো হয়। পর্যায়ক্রমে উপজেলা পরিষদ, উপজেলা মুক্তিযোদ্ধা, পুলিশ, আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন সংগঠন পুস্পস্তবক অর্পণ করে।

দোহার (ঢাকা) : দোহারেও আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালিত হয়েছে। একুশের প্রথম প্রহরে উপজেলার জয়পাড়ায় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা ফিরোজ মাহমুদ, উপজেলা চেয়ারম্যান আলমগীর হোসেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম বাবুল, সাধারণ সম্পাদক আলী আহসান খোকন প্রমুখ।

বগুড়া :জেলা প্রশাসনের উদ্যোগে শহীদ খোকন পার্কের শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করা হয়। শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও ভার্চুয়াল আলোচনা হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. জিয়াউল হক। এতে উপস্থিত ছিলেন পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা। জেলা আওয়ামী লীগের উদ্যোগে ফুল দেওয়া হয়।

ফরিদপুর :ফরিদপুরে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে শহরের ঝিলটুলি অম্বিকা ময়দানে কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষের ঢল নামে। সদর-৩ আসনের সংসদ সদস্য, আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনের পক্ষে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। পরে জেলা প্রশাসক অতুল সরকারের নেতৃত্বে কর্মকর্তারা শ্রদ্ধা জ্ঞাপন করেন।

ব্রাহ্মণবাড়িয়া :ব্রাহ্মণবাড়িয়ায় যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে জেলার কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন সংসদ সদস্য র. আ. ম. উবায়দুল মোকতাদির চৌধুরী, জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খান, পুলিশ সুপার মো. আনিসুর রহমান।

জকিগঞ্জ (সিলেট) :কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করে উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, আওয়ামী লীগ, শ্রমিক লীগ, ছাত্রলীগসহ নানা রাজনৈতিক ও সামাজিক সংগঠন। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন করা হয়। সকালে আলোচনা সভায় সভাপতিত্ব করেন ইউএনও সুমী আক্তার।

নবীনগর (ব্রাহ্মণবাড়িয়া) :নবীনগরে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা ও শিল্পকলা একাডেমির পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। উপজেলা পরিষদ মিলনায়তনে এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মনিরুজ্জামান মনির। ইউএনও একরামুল ছিদ্দিক এতে সভাপতিত্ব করেন।

স্বরূপকাঠি (পিরোজপুর) :স্বরূপকাঠিতে আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস পালিত হয়েছে। উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। সকালে একটি র‌্যালি হয়। পরে শহীদ মিনারে আলোচনা সভায় ইউএনও মো. মোশারেফ হোসেনের সভাপতিত্বে উপজেলা চেয়ারম্যান আ. হক, আওয়ামী লীগ সভাপতি আ. হামিদ প্রমুখ বক্তব্য দেন।

রৌমারী (কুড়িগ্রাম) :একুশের প্রথম প্রহরে রৌমারী কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। এরপর শ্রদ্ধা নিবেদন করে উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠন, প্রেস ক্লাবসহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান।

শরীয়তপুর :যথাযোগ্য মর্যাদায় শরীয়তপুরে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা পরিষদ, পৌরসভা, জেলা মুক্তিযোদ্ধা কমান্ড, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন সংগঠন।

কলারোয়া (সাতক্ষীরা) :ভালোবাসা আর বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ করল সাতক্ষীরার কলারোয়াবাসী। একুশের প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে কলারোয়া ফুটবল মাঠে অবস্থিত কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও পেশাজীবী সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠানসহ সাধারণ মানুষেরা।