করোনাভাইরাসের আক্রমণে নিস্তব্ধ, মৃত্যুর মিছিলে অংশ নিচ্ছে প্রতিদিন শতাধিক মানুষ, ঠিক তখনই দোহার উপজেলায় সরকারি খাল দখলে মেতে উঠেছে স্থানীয় কিছু প্রভাবশালী ব্যক্তি। খাল দখল করে গাইড ওয়াল নির্মাণ করছে উপজেলার মুকসুদপুর ইউনিয়নের মইতপাড়া এলাকার প্রভাবশালী শেখ মজিবর রহমান ও একই এলাকার আবদুল আলিম গং। প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে সরকারি খালের বেশ কিছু অংশ দখল করা হয়েছে বলে অভিযোগ স্থানীয়দের। খাল দখল করে গাইড ওয়াল নির্মাণকাজ চলছে এবং খালের অংশে বেশ কয়েকটি টয়লেটের ট্যাঙ্ক বসানো হয়েছে। এতে খালের পানি প্রবাহিত হতে বাধার সৃষ্টি হবে। এমনভাবে খাল দখল হতে থাকলে বর্ষা মৌসুমে বৃষ্টির পানিতে জলাবদ্ধতার সৃষ্টি হবে, পানি প্রবাহিত না হলে ময়লা-আবর্জনা পচে দুর্গন্ধ সৃষ্টি হবে। জন্ম নেবে প্রাণঘাতী ডেঙ্গু মশা।

এ বিষয়ে মইতপাড়া এলাকার ৭ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ঈমান আলী চোকদার বলেন, আরএস অনুসারে এখানে সরকারি খাল দখল হয়েছে। আমরা খাল দখল করার পক্ষে না, দখলদারদের বিভিন্নভাবে বাধা দিয়েও থামাতে পারছি না। এ বিষয়ে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।

খাল দখলকারী শেখ মজিবর রহমানের স্ত্রী বলেন, আমরা খাল দখল করিনি। আমাদের বাড়ির সীমানা খালের সঙ্গে মিশে গেছে। প্রয়োজন হলে সরকার খাল মেপে জায়গা নির্ধারণ করে দেবে।

দোহার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জ্যোতি বিকাশ চন্দ্র বলেন, খাল দখলের এ বিষয়টি আমার জানা ছিল না। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

মন্তব্য করুন