কালিয়াকৈর উপজেলায় তিতাস গ্যাস চুরির অভিযোগে বুধবার রাতে বজলুর রহমান নামের এক ইউপি চেয়ারম্যান ও আওয়ামী লীগের সভাপতির বিরুদ্ধে সাড়ে ৯ কোটি টাকার মামলা হয়েছে। মামলাটি দায়ের করেন গাজীপুর তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির চন্দ্রা শাখার অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত ব্যবস্থাপক প্রকৌশলী মুসফিকুর রহমান খান।

ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও মেসার্স তুরাগ সিএনজি ফুয়েলিং স্টেশনের স্বত্বাধিকারী বজলুর রহমান দীর্ঘদিন গ্যাস লাইন বাইপাস করে অবৈধভাবে বিক্রি করার অভিযোগে গ্যাস কোম্পানি তার বিরুদ্ধে ৯ কোটি ৪০ লাখ ৮৩ হাজার ৫০০ টাকা ক্ষতিপূরণ উল্লেখ করে মামলা করেছে। তবে বজলুর রহমানের দাবি, তিতাস গ্যাস কোম্পানির কর্মকর্তা-কর্মচারীদের মাধ্যমেই ওই অবৈধ গ্যাস সংযোগ নিয়ে কর্মচারীরা চালাত। এ ঘটনার জন্য গ্যাস কোম্পানির লোকজনই দায়ী।

তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির চন্দ্রা শাখার কর্মকর্তা, পুলিশ ও তুরাগ সিএনজি ফুয়েলিংয়ের কর্মচারীরা জানান, ছয় মাস ধরে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের গোয়ালবাথান হাইটেক পার্ক সংলগ্ন এলাকায় কোম্পানির ভূগর্ভস্থ গ্যাস পাইপ অবৈধভাবে বাইপাস করে তারা গ্যাস বিক্রি করত। তিতাসের চন্দ্রা শাখার কর্মকর্তারা খবর পেয়ে ৩ জুন তুরাগ সিএনজি ফুয়েলিং স্টেশনে অভিযান চালিয়ে অবৈধ সংযোগ বিছিন্ন করেন। পরে তিতাস কর্তৃপক্ষ বুধবার রাতে ওই নেতার বিরুদ্ধে একটি মামলা দেয়। মামলাটি পুলিশ আমলে নিয়েছে।

তিতাসের কর্মকর্তারা আরও জানান, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের গাজীপুর বাইপাস থেকে মির্জাপুরের গোড়াই পর্যন্ত অর্ধশতাধিক সিএনজি পাম্পের মালিক অবৈধভাবে বাইপাস করে অহরহ গ্যাস চুরি করে বিক্রি করছেন। তিতাস কর্তৃপক্ষ জানার সঙ্গে সঙ্গে ওইসব অবৈধ সংযোগ অপসারণ করা হচ্ছে। গত এক মাসে আরও দু-তিনটি সিএনজি পাম্পের অবৈধ সংযোগ বিছিন্ন করা হয়েছে।

অভিযুক্ত বজলুর রহমান জানান, আমার সিএনজি পাম্পে ভাগ্নেরা তিতাসের লোকজনের সঙ্গে পরামর্শ করেই গ্যাস চুরি করে বিক্রি করত। এ ঘটনার জন্য তিতাসের লোকজন দায়ী। যেহেতু মামলা হয়েছে, তাই আইনি প্রক্রিয়ায় লড়ব। জরিমানার বিষয়ে তিনি আরও জানান, তিতাস মিথ্যা ও ভিত্তিহীন অভিযোগে আমার নামে মামলা দিয়েছে।

তিতাসের চন্দ্রা শাখার জেনারেল ম্যানেজার মো. মামুনুর রহমান জানান, মেসার্স তুরাগ সিএনজি ফুয়েলিং স্টেশনের লোকজন মিটার টেম্পারিং করে গ্যাস চুরি করত। একাধিকবার অভিযান চালিয়ে তা বন্ধ করা হয়। কিন্তু ওই সিএনজি পাম্পের লোকজনকে অবৈধ গ্যাস ব্যবহার থেকে বিরত থাকার নির্দেশ দিলেও তারা গত ছয় মাস ধরে ভূগর্ভস্থ পাইপ থেকে বাইপাস করে গ্যাস চুরির করে।

বিষয় : তিতাসের মামলা

মন্তব্য করুন