মনসুর উল করিমের চিত্রপ্রদর্শনী 'কাল'

প্রকাশ: ০১ অক্টোবর ২০১৬      

সমকাল প্রতিবেদক

এ দেশের চিত্রকলার জন্য নিবেদিতপ্রাণ শিল্পী মনসুর উল করিম। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের অধ্যাপনা শেষে সম্প্রতি নিজ বাড়ি রাজবাড়ীতে প্রতিষ্ঠা করেছেন 'বুনন আর্ট স্পেস'। এ প্রতিষ্ঠান থেকে একশ' চিত্রশিল্পী গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেছেন তিনি। শিল্পে অন্তপ্রাণ এ শিল্পীর নতুন কাজগুলো নিয়ে গতকাল শুক্রবার থেকে শুরু হয়েছে তার ২৬তম একক চিত্রপ্রদর্শনী 'কাল'। রাজধানীর গ্যালারি টোয়েন্টি ওয়ান ও আর্টকন যৌথভাবে এ প্রদর্শনীর আয়োজন করেছে।
গ্যালারি টোয়েন্টি ওয়ানে প্রদর্শনী উদ্বোধন করেন বরেণ্য শিল্পী হাশেম খান, শিল্পী মনিরুল ইসলাম ও শিল্প-সমালোচক অধ্যাপক নজরুল ইসলাম। আরও উপস্থিত ছিলেন সমাজসেবক তুতলি রহমান। সভাপতিত্ব করেন গ্যালারি টোয়েন্টি ওয়ানের পরিচালক শামীম সুব্রানা।
উদ্বোধনকালে বক্তারা বলেন, মনসুর উল করিম শিল্পের জন্যই নিজের জীবন উৎসর্গ করেছেন। জীবনের শুরু থেকে এখন পর্যন্ত তিনি নিজেকে ব্যাপ্ত রেখেছেন তার সৃজনকর্মে। শিল্পসৃষ্টিতে তিনি যে দার্শনিকতা এবং নান্দনিক উপলব্ধির সংমিশ্রণ ঘটিয়েছেন তা তার শিল্পরীতিকে নতুন দিকে ধাবিত করেছে। পনেরো দিনব্যাপী এ
চিত্রপ্রদর্শনী চলবে ১৪ অক্টোবর পর্যন্ত। প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত তা সবার জন্য উন্মুক্ত থাকবে।
খেলাঘরের দিনব্যাপী কর্মশালা
গতকাল শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে কেন্দ্রীয় খেলাঘর আসরের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে দিনব্যাপী 'এসো গড়ি খেলাঘর, এসো গড়ি বাংলাদেশ' শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা। এতে সভাপতিত্ব করেন খেলাঘর কেন্দ্রীয় কমিটির সভাপতিমণ্ডলীর চেয়ারম্যান অধ্যাপিকা পান্না কায়সার। বক্তব্য রাখেন সভাপতিমণ্ডলীর সদস্য নূরুর রহমান সেলিম, অধ্যাপক ডা. এবিএম আলী আকবর বিশ্বাস, অধ্যাপিকা সায়েরা খাতুন, হান্নান চৌধুরী, শফিকুর রহমান শহীদ প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন খেলাঘরের সাধারণ সম্পাদক আবুল ফারাহ্্ পলাশ। কেন্দ্রীয় কমিটি, ঢাকা মহানগরীর বিভিন্ন শাখা, মানিকগঞ্জ, গাজীপুর ও নরসিংদীর শতাধিক খেলাঘর সংগঠক এ কর্মশালায় অংশ নেন। কর্মশালার দিনব্যাপী আয়োজন পরিচালনা করেন খেলাঘর কেন্দ্রীয় কমিটির সম্পাদকমণ্ডলীর সদস্য সাংবাদিক অশোকেশ রায় ও সহসাধারণ সম্পাদক সাহবুল ইসলাম বাবু।
এতে আলোচকরা বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় সংগঠিত তরুণ প্রজন্ম এবং অভিভাবকরাই পারবেন স্বপ্নের বাংলাদেশ গড়তে।
'সমাজ সভ্যতার ক্রমবিকাশ' বিষয়ে প্রশিক্ষণ কর্মশালায় উদীচীর সহসভাপতি অধ্যাপক রতন সিদ্দিকী বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশ গড়াই এই সময়ের প্রধান লক্ষ্য হওয়া উচিত।
দুই তরুণ শিল্পীর ওপেন স্টুডিও
বেঙ্গল ফাউন্ডেশনের উদ্যোগে ২০১৫ সাল থেকে প্রবর্তিত হয়েছে সুবীর চৌধুরী শিল্পচর্চা বৃত্তি, যা পেয়েছেন দুই তরুণ শিল্পী ঈশিতা মিত্র তন্বী এবং আবীর সোম। এ দুই শিল্পীর নির্বাচিত শিল্পকর্ম নিয়ে 'ওপেন স্টুডিও'র আয়োজন করা হয়েছে। গতকাল ধানমণ্ডিতে জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক বিদ্যাপীঠে (বাড়ি-৬০, সড়ক-৭/এ) ওপেন স্টুডিওর উদ্বোধন করেন শিল্পী শহিদ কবির এবং বেঙ্গল ইনস্টিটিউট ফর আর্কিটেকচার, ল্যান্ডস্কেপ অ্যান্ড সেটেলমেন্টের মহাপরিচালক অধ্যাপক কাজী খালিদ আশরাফ।
শিল্পী ঈশিতা মিত্র তন্বী ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ছাপচিত্র বিভাগ থেকে এমএফএ ডিগ্রি লাভ করেন। কুড়িয়ে পাওয়া বিভিন্ন বস্তু তার শিল্পচর্চার অন্যতম উপকরণ। ঈশিতার কাজে জীবনযন্ত্রণা, অপ্রাপ্তি আর অস্থিরতা প্রতিফলিত, যা থেকে মুক্তি অন্বেষণের আহ্বানও রয়েছে।
শিল্পী আবীর সোম একই বিশ্বদ্যালয়ের চারুকলা অনুষদের ড্রইং অ্যান্ড পেইন্টিং বিভাগ থেকে বিএফএ ডিগ্রি লাভ করেন। ড্রইং, লেখা, ভিডিও এবং ইন্টারনেটভিত্তিক কাজ তার শিল্পচর্চার অন্যতম অনুষঙ্গ। সময়ের ক্রিয়া-প্রতিক্রিয়ায় ধাবমান জীবনের গল্প আবীরের শিল্পচর্চাকে প্রভাবিত করেছে।

ঘরের মাঠে মস্কোয় বিধ্বস্ত রিয়াল

ঘরের মাঠে মস্কোয় বিধ্বস্ত রিয়াল

রাশিয়া নামক এক জুজু বুড়ির ভয় ভর করেছে রিয়ালের ওপর। ...

হারাচ্ছে জমি, অস্তিত্ব সংকটে সমতলের আদিবাসীরা

হারাচ্ছে জমি, অস্তিত্ব সংকটে সমতলের আদিবাসীরা

'জমি চাই মুক্তি চাই' স্লোগানে ১৮৫৫ সালে সাঁওতাল নেতা সিধু, ...

'কোল্ড আর্মসে' কক্সবাজার সৈকতে দুর্ধর্ষ হামলার ছক

'কোল্ড আর্মসে' কক্সবাজার সৈকতে দুর্ধর্ষ হামলার ছক

দুনিয়াব্যাপী কমান্ডো নাইফ এবং বিশেষ ধরনের ছুরি ও চাকু 'কোল্ড ...

সহিংসতা রোধে ইসিকে সতর্ক হওয়ার পরামর্শ আওয়ামী লীগের

সহিংসতা রোধে ইসিকে সতর্ক হওয়ার পরামর্শ আওয়ামী লীগের

দেশের বিভিন্ন স্থানে সৃষ্ট সহিংসতা ঠেকাতে নির্বাচন কমিশনকে (ইসি) আরও ...

গ্রেফতার হামলা বন্ধে সিইসির হস্তক্ষেপ চায় বিএনপি

গ্রেফতার হামলা বন্ধে সিইসির হস্তক্ষেপ চায় বিএনপি

প্রতীক বরাদ্দের পরও বিএনপির নেতাকর্মীদের হয়রানি, গ্রেফতার ও সন্ত্রাসী হামলার ...

বৃহত্তম সমাবেশ যুক্তরাজ্যে

বৃহত্তম সমাবেশ যুক্তরাজ্যে

১ আগস্ট ১৯৭১। যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের ট্রাফালগার স্কয়ারে দুপুর থেকেই ...

চট্টগ্রামে আমীর খসরুর প্রচারে হামলায় আহত ৫

চট্টগ্রামে আমীর খসরুর প্রচারে হামলায় আহত ৫

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীর গণসংযোগে হামলার ...

২৪ থেকে ২৬ ডিসেম্বরের মধ্যে সেনা মোতায়েন

২৪ থেকে ২৬ ডিসেম্বরের মধ্যে সেনা মোতায়েন

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন ঘিরে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে আগামী ...