সিলেটে পরিবহন শ্রমিকদের সমাবেশ

২৩ জুলাই থেকে সারাদেশে ধর্মঘটের হুঁশিয়ারি

প্রকাশ: ০৯ জুলাই ২০১৭

সিলেট ব্যুরো

পূর্বঘোষিত চার দফা দাবি ২২ জুলাইয়ের মধ্যে বাস্তবায়ন না হলে পরদিন থেকে দেশব্যাপী পরিবহন ধর্মঘটের হুঁশিয়ারি দিয়েছেন পরিবহন শ্রমিক নেতারা। গতকাল শনিবার নগরীর কদমতলীতে কেন্দ্রীয় বাস টার্মিনালে সিলেট জেলা সড়ক পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদের সমাবেশে তারা এই আলটিমেটাম দেন। ঐক্য পরিষদের সিলেট জেলা সভাপতি সেলিম আহমদ ফলিকের সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী। পরিবহন মালিক-শ্রমিক নেতাদের মামলা প্রত্যাহার ও সিলেট পরিবহন শ্রমিক ইউনিয়নগুলো ধ্বংসের ষড়যন্ত্রের প্রতিবাদে এই সমাবেশ আয়োজন করা হয়।
সমাবেশে বিশেষ অতিথি ছিলেন সিলেট জেলা সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব আবুল কালাম, ট্রাক শ্রমিক ইউনিয়নের সভাপতি দিলু মিয়া, সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়ন কার্যকরী সভাপতি তারা মিয়া, সিলেট জেলা অটোরিকশা শ্রমিক ইউনিয়ন (৭০৭) সভাপতি জাকারিয়া আহমদ, ট্রাক শ্রমিক ইউনিয়নের কার্যকরী
সভাপতি আব্দুস সালাম, অটোরিকশা/অটোটেম্পো চালক শ্রমিক জোটের সভাপতি মতসির আলী প্রমুখ। বক্তারা বলেন, বিগত দিনে জামায়াত-শিবির আন্দোলনে আমাদের প্রায় ৫ হাজার শ্রমিক আহত ও ৪ শতাধিক নিহত হয়। হাজারখানেকের ওপর গাড়ি পোড়ানো হয়। সরকারের দুর্যোগের পাশে আমরা আছি। কিন্তু এখন শ্রমিক লীগ নামধারী কিছু নেতাকর্মী সরকারকে পরিবহন সেক্টরের সঙ্গে মুখোমুখি দাঁড় করানোর অপচেষ্টায় লিপ্ত রয়েছে।
তাদের চার দফা দাবি হলো, শ্রমিক লীগ এবং অটোরিকশা শ্রমিক ইউনিয়নের নাম ও রেজিস্ট্রেশন নম্বর ব্যবহার করে নিজেরা রসিদ ছাপিয়ে সিলেট নগরীর কোর্ট পয়েন্ট, জেল রোড ও জেল গেটে শ্রমিকদের কাছ থেকে চাঁদাবাজি ও স্ট্যান্ড দখলের জন্য করা মামলার আসামিদের গ্রেফতার বন্ধ করা; হাইওয়ে পুলিশের হয়রানি বন্ধ করা; কারণে-অকারণে ছোট গাড়িগুলোর মামলা ও রেকারিং বন্ধ এবং সিলেটের সব রাস্তাঘাট সংস্কার করা।