বরিশালে ভুল বানানের স্মার্ট কার্ড বিতরণ

প্রকাশ: ০৯ জুলাই ২০১৭

বরিশাল ব্যুরো

বরিশাল সিটি করপোরেশন এলাকায় ভোটারদের মধ্যে বিতরণ করা স্মার্টকার্ডে (জাতীয় পরিচয়পত্র) ইংরেজিতে 'বরিশাল' বানানে ভুল রয়েছে। সব পরিচয়পত্রে BARISAL-এর স্থলে BARISHAL লেখা হয়েছে। এ নিয়ে বিভ্রান্তিতে পড়েছেন সদ্য পাওয়া স্মার্টকার্ডধারীরা। তাদের আশঙ্কা, এ জন্য ভবিষ্যতে তারা প্রশাসনিক কাজে হয়রানির শিকার হতে পারেন। বিশেষ করে বিদেশ সফরে গেলে পাসপোর্ট ও ভিসায় লেখা ইংরেজিতে 'বরিশাল' বানানের সঙ্গে স্মার্টকার্ডের বানানের অমিল থাকায় সংশ্লিষ্ট দেশে প্রবেশে অনুমতি নাও মিলতে পারে।
এ প্রসঙ্গে বরিশাল আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. আবদুল হালিম সমকালকে বলেন, ইংরেজিতে বরিশাল বানান ভুল লেখা তাদেরও দৃষ্টিগোচর হয়েছে। ঢাকা থেকে তাদের এ রকম কার্ড পাঠানো হয়েছে। আবদুল হালিম দাবি করেন, 'বরিশাল' বানান ইংরেজিতে ভুল লেখা হলেও এ জন্য স্মার্টকার্ডধারীকে কোথাও
সমস্যায় পড়তে হবে না। এ পর্যন্ত কোনো কার্ডধারী নির্বাচন কার্যালয়ে অভিযোগ করেননি বলেও জানান তিনি।
নগরীর ২ নম্বর ওয়ার্ডের কাউনিয়া প্রধান সড়কের এক বাসিন্দা (নাম প্রকাশে অনিচ্ছুক) জানান, তিনি গত শুক্রবার স্মার্টকার্ড গ্রহণ করেছেন। তার কার্ডের ঠিকানায় জেলা ইংরেজিতে 'ইঅজওঝঐঅখ্থ লেখা হয়েছে। ২ নম্বর ওয়ার্ডের আরও অনেক ভোটারের স্মার্টকার্ডে একই ভুল রয়েছে বলে তিনি জেনেছেন। তিনি আরও বলেন, এ কার্ড নিয়ে দেশের ভেতরে সমস্যা হওয়ার আশঙ্কা নেই। তবে দেশের বাইরে গেলে একটি মাত্র ভুল শব্দের জন্য ওই ব্যক্তি সংশ্লিষ্ট দেশে প্রবেশের অনুমতি না-ও পেতে পারেন। এ নিয়ে তারা দুশ্চিন্তায় আছেন।
বরিশাল সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা আবদুল হাই আল হাদি সমকালকে বলেন, কম্পিউটারে সফটওয়্যারের কারণে এমন ভুল হয়েছে বলে তার ধারণা। ইসির নিয়ম অনুযায়ী ২৩০ টাকা ফি দিয়ে ভুল সংশোধনের আবেদন করার আহ্বান জানান তিনি।