চট্টগ্রামে প্রকাশককে হত্যার হুমকিদাতা আইনজীবী গ্রেফতার

প্রকাশ: ১৪ জুন ২০১৮      

চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রামে বলাকা প্রকাশনের স্বত্বাধিকারী জামাল উদ্দিনকে হত্যার হুমকির ঘটনায় এক আইনজীবীকে গ্রেফতার করেছে পুলিশ। গত মঙ্গলবার রাতে নগরের বাকলিয়া থানার কালামিয়া বাজার সৈয়দ শাহ লেন এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। এর আগে মঙ্গলবার দুপুরে এ বিষয়ে কোতোয়ালি থানায় সাধারণ ডায়েরি করেছিলেন জামাল উদ্দিন।

গ্রেফতার টিপু শীল জয়দেব (৩৪) বোয়ালখালী উপজেলার খিতাপচর এলাকার বাসিন্দা। তিনি চট্টগ্রাম আদালতের আইনজীবী। চট্টগ্রাম আইন কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতিও ছিলেন তিনি।

কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ মহসিন বলেন, 'জামাল উদ্দিন থানায় সাধারণ ডায়েরি করার পরপরই পুলিশ তদন্তে নামে। রাতেই কালামিয়া বাজার এলাকা থেকে টিপুকে গ্রেফতার করা হয়। গ্রেফতারের পর টিপু জানিয়েছেন, পূর্ববিরোধের জেরে জামাল উদ্দিনকে হত্যার হুমকি দিয়েছিলেন। এর আগে জামাল উদ্দিন কোতোয়ালি থানায় অভিযোগে উল্লেখ করেছিলেন, '১১ জুন রাত ৯টা ৪৫ মিনিট, ১০টা ৩ মিনিট ও ১০টা ৫৫ মিনিটে ফোন করে আমার প্রতিষ্ঠান বলাকা প্রকাশন বোমা মেরে উড়িয়ে দেবে, জ্বালিয়ে দেবে, পুড়িয়ে দেবে এবং কথায় কথায় আমাকে একাধিকবার প্রাণনাশের হুমকি দিতে থাকে।'

তিনি বলেন, মুক্তিযুদ্ধের ইতিহাস লেখার কারণে আমি বিভিন্ন সময় স্বাধীনতাবিরোধী মৌলবাদী গোষ্ঠীর রোষানলের স্বীকার হয়েছি। গতকালও একইভাবে আমাকে পৃথিবী থেকে চিরবিদায় করার হুমকি দেন ফোনে।

এশিয়াটিক সোসাইটির মুক্তিযুদ্ধবিষয়ক প্রকল্প 'এনসাইক্লোপিডিয়া অব বাংলাদেশ ওয়্যার অব লিবারেশন'-এর অধীনে গবেষক হিসেবে দায়িত্ব পালন করছেন জামাল উদ্দিন। এ ছাড়া চট্টগ্রামের সৃজনশীল প্রকাশক সমিতির সাধারণ সম্পাদক তিনি।