প্রস্তুত জাতীয় ঈদগাহ

প্রকাশ: ১৪ জুন ২০১৮      

সমকাল প্রতিবেদক

পবিত্র ঈদুল ফিতরের প্রধান জামাতের জন্য প্রস্তুত হচ্ছে জাতীয় ঈদগাহ ময়দান। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) পক্ষ থেকে প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। গত ১০ জুন এ নিয়ে মেয়র সাঈদ খোকন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বিভিন্ন সংস্থা ও সেবা সংস্থাগুলোর সঙ্গে বৈঠকও করেছেন। ডিএসসিসির পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়েছে। এবার আবহাওয়া অনুকূলে থাকলে মূল ঈদগাহ ছাড়াও আশপাশের এলাকাতেও মুসল্লিদের নামাজ আদায়ের ব্যবস্থা রাখা হবে। তবে আবহাওয়া বৈরী থাকলে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে। তবে এ ক্ষেত্রে সকাল সাড়ে ৮টার পরিবর্তে সকাল ৯টায় হবে ঈদ জামাত।

ডিএসসিসি মেয়র সাঈদ খোকন জানান, এবার নিরাপত্তার চাদরে ঢেকে দেওয়া হবে ঈদগাহ ও আশপাশের এলাকা। ঈদের জামাতে প্যান্ডেলে একসঙ্গে ৮৫ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। এ ছাড়া আবহাওয়া ভালো থাকলে জাতীয় ঈদগাহ মাঠের সামনের সড়ক অর্থাৎ মৎস্য ভবনের সামনে, জাতীয় প্রেস ক্লাব থেকে পল্টন এবং আশপাশের সড়কেও নামাজ আদায়ের ব্যবস্থা করা হবে। ছয় হাজার নারীও জাতীয় ঈদগাহে নামাজ আদায় করতে পারবেন।

জানা গেছে, বৃষ্টি হলে যাতে পানি জমতে না পারে সে জন্যও ব্যবস্থা রাখা হয়েছে। মুসল্লিদের ওজু ও খাবার পানির ব্যবস্থা রাখা হয়েছে; সেই সঙ্গে প্রয়োজনীয় সংখ্যক ভ্রাম্যমাণ টয়লেট। জরুরি চিকিৎসা সেবার জন্য থাকবে বেশ কয়েকটি বিশেষ মেডিকেল টিম।