বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ শুরু হচ্ছে আজ

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০১৮     আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

বিদ্যুৎ ও জ্বালানি খাতে সরকার যে উন্নয়ন করেছে তা পুরো দেশের অর্থনীতিতে সুফল বয়ে আনছে। এই উন্নয়ন অব্যাহত রাখতে সরকারের ধারাবাহিকতা রক্ষা করতে হবে বলে মন্তব্য করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। গতকাল বুধবার রাজধানীর বিদ্যুৎ ভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেছেন। 'অনির্বাণ আগামী' প্রতিপাদ্যে আজ বৃহস্পতিবার শুরু হতে যাওয়া 'বিদ্যুৎ-জ্বালানি সপ্তাহ' উপলক্ষে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

বর্তমান সরকারের সময়ে বিদ্যুৎ ও জ্বালানি খাতের সাফল্য জনগণের সামনে তুলে ধরতে তিন দিনব্যাপী এক মেলা বা প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। আওয়ামী লীগ সরকারের দুই মেয়াদে এটি অষ্টম আয়োজন। আজ সকাল ১০টায় অনুষ্ঠানের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজধানীর বসুন্ধরা কনভেনশন সিটিতে এ আয়োজন করা হয়েছে। আগামী ৮ সেপ্টেম্বর সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে এ আয়োজন শেষ হবে।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, জ্বালানি খাতের উন্নয়নে নতুন প্রজন্মের উদ্ভাবনী শক্তিকে কাজে লাগানো হচ্ছে। তাদের উদ্ভাবিত প্রকল্পগুলো বাণিজ্যিকীকরণে সরকার উদ্যোগ নিয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুৎ উৎপাদন হলেও সঞ্চালন এবং বিতরণ জটিলতার কারণে বিদ্যুৎ সরবরাহ বিঘ্নিত হচ্ছে। সঞ্চালন এবং বিতরণ ব্যবস্থার উন্নয়নে প্রত্যাশিত গতি নেই কেন? এমন প্রশ্নে তিনি বলেছেন, সরকার পরিকল্পনা অনুসারে সব কাজ করতে চায়। কিন্তু বিভিন্ন কারণে পরিস্থিতি বদলে যায়। ছোট দেশ। ঘনবসতির কারণে ভূমি অধিগ্রহণ জটিলতা ব্যাপক। এসব কারণে সব সময় পরিকল্পনামাফিক কাজ করা সম্ভব হয় না।

বিদ্যুৎ সচিব আহমদ কায়কাউস বলেন,  বিদ্যুৎ উৎপাদনে যেভাবে বিপুল বিনিয়োগ হয়, বিতরণ ও সঞ্চালনেও তেমন বিনিয়োগ প্রয়োজন। এজন্য এই বিশাল বিনিয়োগ আনতে সরকার কাজ করে যাচ্ছে। বড় কিছু প্রকল্পের কাজ চলছে। এসব প্রকল্প বাস্তবায়ন হলে জটিলতা কমবে।

তিনি বলেন, কয়েক বছরের মধ্যে লোডশেডিং থাকবে না।

জ্বালানি সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিম জানান, জ্বালানি সংকট মেটাতে সরকার এলএনজি আমদানির উদ্যোগ নিয়েছে। এজন্য সাগরে ভাসমান টার্মিনাল স্থাপন করা হয়েছে। আরেকটি স্থাপনের কাজ চলছে। তবে আগামীতে আর ভাসমান টার্মিনাল হবে না। এখন স্থলভাগে এলএনজি টার্মিনাল বসানোর উদ্যোগ নেওয়া হচ্ছে।

সংযোগ পেতে ঘুষ দিতে হয় এমন অভিযোগের বিষয়ে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান মঈন উদ্দিন বলেন, কথা সত্যি। কিন্তু এরকম চক্রকে চিহ্নিত করে তারা ব্যবস্থা নিচ্ছেন। তিনি বলেন, এরমধ্যে অনেককে শাস্তি দেওয়া হয়েছে। তিনি বলেন, মানুষ দ্রুত বিদ্যুৎ পেতে চায় বলে ঘুষ দেয়। কিন্তু ঘুষ দিয়ে বাড়তি লাভ হয় না। পরিকল্পনা অনুসারেই সংযোগ দেওয়া হচ্ছে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে পিডিবি চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদ উপস্থিত ছিলেন।

বিদ্যুৎ বিভাগ জানায়, প্রতিবারের মতো বিদ্যুৎ সপ্তাহের আয়োজনে থাকবে মেলা, ক্যাম্প ও সেমিনার। মেলায় বিদ্যুৎ সাশ্রয়ী বৈদ্যুতিক যন্ত্রপাতি প্রাধান্য পাবে। সরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি বেসরকারি দেশি ও বিদেশি প্রতিষ্ঠান এ মেলায় অংশ নেবে। উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য পুরস্কার দেওয়া হবে। সারাদেশ থেকে প্রতিযোগিতার মাধ্যমে বাছাই করা উদ্ভাবনী প্রযুক্তি নিয়ে বিশেষ আয়োজন থাকবে।
কলম্বিয়ার পুলিশ একাডেমিতে গাড়ি বোমা বিস্ফোরণে নিহত ১০

কলম্বিয়ার পুলিশ একাডেমিতে গাড়ি বোমা বিস্ফোরণে নিহত ১০

কলম্বিয়ার রাজধানী বোগোটার একটি পুলিশ একাডেমিতে গাড়ি বোমা বিস্ফোরণে অন্তত ...

বাথটাবে তোলা ছবি পোস্ট করে বিপাকে কারিশ্মা

বাথটাবে তোলা ছবি পোস্ট করে বিপাকে কারিশ্মা

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের একটি ছবি শেয়ার করেছেন অভিনেত্রী ...

ঘন কুয়াশায় দিল্লিতে বিমান ও ট্রেন চলাচলে বিঘ্ন

ঘন কুয়াশায় দিল্লিতে বিমান ও ট্রেন চলাচলে বিঘ্ন

ঘন কুয়াশায় ঢেকে গেছে ভারতের রাজধানী দিল্লি। শুক্রবার ভোর থেকে ...

মায়ের মরদেহ সাইকেলে নিয়ে কবর দিতে গেলেন ছেলে

মায়ের মরদেহ সাইকেলে নিয়ে কবর দিতে গেলেন ছেলে

অনেক ছোটবেলায় বাবাকে হারিয়েছিলেন সুরজ। তার পর থেকে মাকে ঘিরেই ...

জঙ্গিরা নতুন কৌশলে

জঙ্গিরা নতুন কৌশলে

পুরনো সব কৌশল আমূল বদলে নতুনভাবে সংগঠন গোছাচ্ছে নিষিদ্ধ ঘোষিত ...

এবার বাড়ল ডালের দাম

এবার বাড়ল ডালের দাম

চড়া চালের বাজারের পাশাপাশি এবার বাড়ল ডালের দাম। দীর্ঘদিন স্থিতিশীল ...

ইউজিসি :পিতা নিয়োগকর্তা চাকরিপ্রার্থী কন্যা!

ইউজিসি :পিতা নিয়োগকর্তা চাকরিপ্রার্থী কন্যা!

নিয়োগ নিয়ে তেলেসমাতি কাণ্ড ঘটতে চলেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি)। ...

দল গোছাচ্ছে বিএনপি

দল গোছাচ্ছে বিএনপি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফল বিপর্যয়ের পর এখন দল গোছানোর ...