৯০তম জন্মদিনে আহমদ রফিক

আজও হয়নি মুক্তিযুদ্ধের কাঙ্ক্ষিত জাতিরাষ্ট্র

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

ভাষার অধিকার আদায় এবং স্বাধিকার সংগ্রাম থেকে শুরু করে মুক্তিযুদ্ধসহ জাতির প্রতিটি গণতান্ত্রিক ও প্রগতিশীল আন্দোলনে অংশ নিয়েছেন ভাষাসংগ্রামী আহমদ রফিক। কলমের মাধ্যমে জাতির মানস গঠনে লড়াই করে চলেছেন এখনও। গতকাল ১২ সেপ্টেম্বর ৯০ বছরের পদার্পণ করেছেন তিনি। জীবনের এই দীর্ঘপথ অতিক্রম করে এসেও আক্ষেপ ঝরে পড়ছে তার কণ্ঠে। তিনি বলেন, যে স্বপ্ন নিয়ে ভাষার লড়াইয়ে শামিল হয়েছিলেন, জনযুদ্ধে অংশ নিয়েছেন; সেই কাঙ্ক্ষিত বৈষম্যহীন জাতিরাষ্ট্র আজও গঠিত হয়নি। বরং মুক্তিযুদ্ধের সময় যে মানবিক ও সহমর্মিতার সমাজ দেখেছিলেন; তার থেকেও অনেক পিছিয়ে গেছে এই দেশ। তবুও আশাবাদী তিনি বলেন, যে তারুণ্য সব সময় এ জাতিকে পথ দেখিয়েছে, ইতিহাসের গতিপথ পাল্টে দিয়েছে, তারাই পরিবর্তন আনবে। সম্প্রতি বিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলন তাকে সেই স্বপ্নই দেখাচ্ছে।

নিজের ৯০তম জন্মদিন উদযাপন অনুষ্ঠানে গতকাল বুধবার এমনই অভিব্যক্তি ব্যক্ত করলেন খ্যাতিমান এই রবীন্দ্র গবেষক। তার অধিকাংশ গ্রন্থের প্রকাশনা প্রতিষ্ঠান অন্যপ্রকাশ ও অনিন্দ্য প্রকাশ এ অনুষ্ঠানের আয়োজন করে। জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে বিকেল সাড়ে ৪টায় অনুষ্ঠানের প্রধান অতিথি সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের হাত ধরে মিলনায়তনে প্রবেশ করেন বরেণ্য এই প্রাবন্ধিক। এ সময় গান ও পুষ্পবৃষ্টিতে তাকে বরণ করে নেওয়া হয়।

অন্যপ্রকাশের কর্ণধার মাজহারুল ইসলামের স্বাগত বক্তৃতার পর তাকে উত্তরীয় পরিয়ে দেন প্রধান অতিথি আসাদুজ্জামান নূর এবং অনুষ্ঠানের সভাপতি জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম। পরে কবি মুনির সিরাজ অভিনন্দন বচন পাঠ করেন। এর পর অভিনন্দন বচনের একটি বাঁধাই কপি ও জন্মদিন উপলক্ষে মাসুক হেলাল অঙ্কিত একটি প্রতিকৃতি আহমদ রফিকের হাতে তুলে দেওয়া হয়। পরে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং বিশিষ্ট ব্যক্তিদের পক্ষ থেকে এই ভাষাসংগ্রামীকে ফুল দিয়ে জন্মদিনের শুভেচ্ছা জানানো হয়।

অনুষ্ঠানে আসাদুজ্জামার নূর বলেন, স্বাধিকার আন্দোলন থেকে শুরু করে সব আন্দোলনেই বাঙালি শিক্ষিত শ্রেণির অংশগ্রহণের রসদ জুগিয়েছেন আহমদ রফিকের মতো আজীবন

সংগ্রামীরা। তার লেখনী এ জাতির মনন গঠনে বড় ভূমিকা রেখেছে। যে মানবিক সমাজের স্বপ্ন তিনি আজও দেখছেন, তা গঠনে আমাদের সবার এগিয়ে আসতে হবে। বর্তমানে সমাজে যে অবক্ষয় চলছে, তা রোধে নতুন প্রজন্মের সামনে আহমদ রফিকের আদর্শ তুলে ধরতে হবে। মন্ত্রী বলেন, চিকিৎসাবিজ্ঞানে পড়েও সাহিত্য ও শিল্পে আহমদ রফিক বিস্ময়কর অবদান রেখে চলেছেন।

নাট্যজন রামেন্দু মজুমদার বলেন, ৯০ বছর বয়সে এখনও তরুণ আহমদ রফিক। নিভৃতে থেকে তিনি এখনও কলমের মাধ্যমে সব অপশক্তির বিরুদ্ধে লড়ে যাচ্ছেন। শাসক শক্তির বিরুদ্ধে উচিত কথা বলতে কখনও দ্বিধা করেননি তিনি। বাংলা একাডেমির মহাপরিচালক ড. শামসুজ্জামান খান বলেন, রবীন্দ্রনাথকে নিয়ে এত গ্রন্থ আর কারও পক্ষে লেখা সম্ভব হয়নি। তিনি নজরুল, বিষ্ণু দে, জীবনানন্দকে নিয়েও লিখেছেন। অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিশ্বজিৎ ঘোষ, সাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক প্রমুখ।
ইশতেহার কি আমাদের জন্য

ইশতেহার কি আমাদের জন্য

আমরা ভাসতে ভাসতে ডুবতে ডুবতে সময়ের গ্রন্থিগুলো পার হচ্ছি। অনেকটা ...

জাপার কৌশল নাকি বিদ্রোহ

জাপার কৌশল নাকি বিদ্রোহ

আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটে থেকেও দলটির বিপক্ষে ১৪৮টি আসনে প্রার্থী ...

বিদ্রোহীদের নিয়ে তবুও অস্বস্তি দুই জোটে

বিদ্রোহীদের নিয়ে তবুও অস্বস্তি দুই জোটে

ময়মনসিংহ-৯ (নান্দাইল) আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়েছেন আনোয়ারুল আবেদীন ...

ফয়সালা আজই!

ফয়সালা আজই!

ঐচ্ছিক অনুশীলনে সিনিয়রদের কেউই আসেননি। ইমরুল কায়েস ও সৌম্য সরকার ...

প্রথম স্বীকৃতিদাতা ভুটান

প্রথম স্বীকৃতিদাতা ভুটান

ত্রিশ লাখ শহীদের রক্তে স্বাধীন বাংলাদেশকে প্রথম স্বীকৃতি দানকারী দেশ ...

শেষ মুহূর্তের মনোনয়ন পাল্টে দিল সমীকরণ

শেষ মুহূর্তের মনোনয়ন পাল্টে দিল সমীকরণ

চট্টগ্রামের ১৬টি আসনে অনেক হেভিওয়েট প্রার্থীর নাম আলোচনায় থাকলেও শেষ ...

ডাক পাওয়ার অপেক্ষায় ছিল 'বোমা লিটন'

ডাক পাওয়ার অপেক্ষায় ছিল 'বোমা লিটন'

পুরান ঢাকার শীর্ষ সন্ত্রাসী ডাকাত সহিদ 'বন্দুকযুদ্ধে' নিহত হওয়ায় দলছুট ...

ঢাকার ২০ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৬৪ প্রার্থী

ঢাকার ২০ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৬৪ প্রার্থী

জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা মহানগরের ১৫টি আসনে (ঢাকা-৪ থেকে ঢাকা-১৮) ...