স্বপ্নবাজের ঝুটঝামেলা

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০১৭      

শাহরিয়ার মোস্তফা সোহেল

২০১৩ সালের কথা। শাহরুখ, সালমান, দীপিকা ও প্রিয়াঙ্কাদের পাশ কাটিয়ে জুনে মুক্তি পেল নির্মাতা মৃঘদীপ সিং লাম্বার চলচ্চিত্র 'ফুখরে'। কাটকাট অ্যাকশন, রোমান্টিক থ্রিলারের বদলে সেবার বক্স অফিস মাত করল দিল্লির ব্যাকবেঞ্চার ও বাউণ্ডুলে সঙ্গীতশিল্পীদের নিয়ে করা এ ছবি। তাদের বৈশিষ্ট্য হলো, পরিশ্রম না করে সহজ উপায়ে কীভাবে জীবনটা পার করে দেওয়া যায়, তার জন্য নানা ফন্দি-ফিকির আর স্বপ্ন দেখা। কিন্তু সে স্বপ্ন যখন বাস্তবে রূপ দিতে মাঠে নামে এই অলস কুঁড়ে ফুখরের দল, তখনই শুরু হয় নানা ঝামেলা।

চার বছর পর আবারও নতুন ঝুটঝামেলা নিয়ে বলিউডের পর্দায় ফিরছে ফুখরের দল। একই নির্মাতার হাত ধরে আগামীকাল পর্দায় আসছেন পুলকিত সম্রাট, বরুণ শর্মা, আলী ফজল ও মানজত সিং। এর আগের ছবিতেও চার ফুখরের চরিত্রে অভিনয় করেছিলেন তারা। তাদের সঙ্গে এবারও পর্দা মাতাতে আসছেন লাস্যময়ী রিচা চিড্ডা। তার সঙ্গে থাকছেন প্রিয়া আনন্দ, বিশাখা সিং ও নাতাশা স্ট্যানকোভিচ। ছবিটির একটি বিশেষ চরিত্রে থাকছেন রাজপাল ইয়াদাভ এবং পঙ্কজ ত্রিপাটি। ২০১৩ সালে মুক্তিপ্রাপ্ত 'ফুখরে' ছবির এ সিক্যুয়ালটি যৌথভাবে প্রযোজনা করেছেন ফারহান আখতার ও রিতেশ সিদওয়ানি। ২০১৬ সালের জানুয়ারি থেকে ছবিটির দৃশ্যধারণের কাজ শুরু হয়।

ছবিটির গল্প গড়ে উঠেছে আগের সিরিজের গল্পের ধারাক্রম অনুসারে। তবে আগের সিরিজের অনেক অভিনেতা-অভিনেত্রী কাজ করছেন না এ ছবিতে। কেন্দ্রীয় চরিত্রের শিল্পী ছাড়া বদল হয়েছেন অনেকেই।

ছবিটির গল্প শুরু হয়েছে মূল ঘটনার এক বছর পর। আগের চেয়ে আরও বেশি অভিজ্ঞ এবং অকপট তারা। নিজেদের অতীতকে কাজে লাগিয়ে ভবিষ্যৎ গড়ার স্বপ্ন দেখছেন চারজন। কিন্তু আবারও ফিরে আসেন নির্দয় ভোলি পাঞ্জাব। চার ফুখরেকে তিনি নিয়ে যান বিপজ্জনক এক অভিযানে। কিন্তু সে অভিযানে গিয়ে তারা পড়ে মহাফাঁপরে। দিল্লি শহর থেকে পালানোর জন্য আবারও পরিকল্পনা শুরু করে তারা। সাবধানে কার্ড ফেলে এগিয়ে যায় মুক্তির দিকে। কিন্তু বিপদ তাদের পিছু ছাড়ে না। চার ফুখরের তাই শেষ ভরসা চোচার ঈশ্বরপ্রদত্ত শক্তির। কিন্তু শেষ পর্যন্ত কি সত্যি কাজ করবে তা? শুরু হয় আবার সেই চোর-পুলিশ খেলা।

ব্যবসায়িক সাফল্যের হিসাবে শীর্ষস্থান লাভ না করলেও ২০১৩ সালের অন্যতম ছবি ছিল 'ফুখরে'। সে ছবি করার সময় সবার মধ্যে যে বন্ধুত্ব গড়ে ওঠে, তার টান থেকেই এ ছবিতে ফিরে এসেছেন সবাই। ছবির প্রচারে এসে এমনটাই জানালেন অভিনেতা-অভিনেত্রীরা। শুধু তাই নয়, কমেডি ছবি হলেও এ ছবির মূল প্রাণ চার ফুখরের অসাধারণ বন্ধুত্ব। বিভিন্ন সম্ভাবনা ও সংকটের পাশাপাশি এগিয়ে যায় চারজন মানুষের জীবন ও পরস্পরকে আপন করে নেওয়ার গল্প। পর্দা ছাড়িয়ে তা ছড়িয়ে পড়ে তাদের বাস্তব জীবনেও। ছবিটির প্রচারে এসে অভিনেত্রী রিচা চিড্ডা বলেন, 'ছবির সেটে তাদের সঙ্গে আমার দেখা হয়েছিল। তারপর প্রচারের সময় আবার। এই দীর্ঘ সময়ে ব্যক্তি ও পেশাজীবনে উত্থান-পতনের গল্প আছে, কিন্তু আমরা কখনও যোগাযোগহীন নই। সবসময় মনে হয়েছে, আমি তাদের পাশে আছি, তারা আমার পাশে।'

ছবির আরেক অভিনেতা বরুণ শর্মা বলেন, 'মনে হয় আঠার মতো লেগে আছি। পাঁচ বছর হলো এ ছবির সবার সঙ্গে পরিচয় হয়েছে, কিন্তু তারপর থেকে আমরা কেউ কাউকে ছাড়তে পারিনি।'

'ফুখরে রিটার্নস' ছবির কোনো চরিত্র বৃদ্ধ বয়সে কেউ করতে চান কি-না জিজ্ঞেস করা হলে অভিনেতা মানজত সিং জানান, ছবিতে পঙ্কজ ত্রিপাটির করা পণ্ডিতজি চরিত্রটি তার বিশেষভাবে প্রিয়। বৃদ্ধ বয়সে কেউ তাকে এ ছবিতে অভিনয়ের কথা বললে, এ চরিত্রে অভিনয় করতে চান তিনি। কারণ তার সংলাপগুলো এমন, বলামাত্র মন ভালো হয়ে যাবে সবার।

ছবির প্রযোজক ফারহান আখতার আশা করছেন, ২০১৩ সালের সাফল্যের রেশ বজায় থাকবে এবারের ছবিতেও। অনলাইন থেকে শুরু করে ট্রেলার প্রকাশের পর সবার যে আগ্রহ ছবিটি নিয়ে, তাতে অনুমান করা যায়, বছরের অন্যতম সফল ছবি হবে 'ফুখরে রিটার্নস'।

পরবর্তী খবর পড়ুন : মানুষ সুন্দর

প্রতিবেশীর মেয়ের জন্য রেখে যাওয়া বিস্ময়কর উপহার

প্রতিবেশীর মেয়ের জন্য রেখে যাওয়া বিস্ময়কর উপহার

ওয়াটসনের  দেয়া ১৪ বছরের উপহার.দুই বছরের ছোট্ট মেয়ে ক্যাডিকে নিয়ে ...

শেষটা ভালো করার লড়াই টাইগারদের

শেষটা ভালো করার লড়াই টাইগারদের

অতিথী পাথির কলকাকলিতে মুখোরিত সিলেট। সাত লাখ কিলোমিটার পাড়ি দিয়ে ...

৩০ ডিসেম্বর ভোটকেন্দ্র পাহারা দিন: ফখরুল

৩০ ডিসেম্বর ভোটকেন্দ্র পাহারা দিন: ফখরুল

আসন্ন জাতীয় নির্বাচনে ভোট বিপ্লবের মাধ্যমে ধানের শীষের প্রার্থীদের বিজয়ী ...

কূটনীতিকদের নির্বাচনী পরিবেশ জানালেন ঐক্যফ্রন্ট নেতারা

কূটনীতিকদের নির্বাচনী পরিবেশ জানালেন ঐক্যফ্রন্ট নেতারা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সার্বিক অবস্থা বিভিন্ন দেশের কূটনীতিকদের জানিয়েছেন ...

প্রাকৃতিকভাবে কিডনি পরিষ্কার করে যেসব খাবার

প্রাকৃতিকভাবে কিডনি পরিষ্কার করে যেসব খাবার

শরীর থেকে পরিপাক প্রক্রিয়ার মাধ্যমে বর্জ্য অপসারন এবং লোহিত রক্তকণিকার ...

বিএনপির ইশতেহারে জনগণ হতাশ: নানক

বিএনপির ইশতেহারে জনগণ হতাশ: নানক

বিএনপি যে ইশতেহার দিয়েছে তাতে যুদ্ধাপরাধীদের বিচারের কথা বলা নেই ...

পিএসজি ছেড়ে বার্সায় র‌্যাবিয়ট!

পিএসজি ছেড়ে বার্সায় র‌্যাবিয়ট!

ব্যাপারটা এখনও গুঞ্জন বা দাবি-দাওয়ার মধ্যে সীমাবদ্ধ আছে। নিশ্চিত করে ...

নির্বাচন সুষ্ঠু না হলে পরিণতি ভয়াবহ হবে: ড. কামাল

নির্বাচন সুষ্ঠু না হলে পরিণতি ভয়াবহ হবে: ড. কামাল

জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন অভিযোগ করেছেন, আসন্ন ...