ছুটে চলা জীবন

প্রকাশ: ১০ অক্টোবর ২০১৯      

তানিয়া হক

ছুটে চলা জীবন

নাদিয়া আহমেদ

"গল্পের ওপর ভিত্তি করেই চরিত্র সৃষ্টি হয়। এটি যত সুন্দর হয়, চরিত্রের প্রকাশভঙ্গি তত মসৃণ হয়। ভালো পাণ্ডুলিপিতে চরিত্র খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তেমনি ভালো গল্পের 'হোসেন ভাইয়ের দোকানে আসা মানুষজন' নামে একটি ধারাবাহিকে সম্প্রতি অভিনয় করেছি।" নিজের সাম্প্রতিক কাজ নিয়ে এভাবে বলেন মডেল-অভিনেত্রী, নৃত্যশিল্পী নাদিয়া আহমেদ। ওই নাটকে তিনি মোশাররফ করিমের বিপরীতে অভিনয় করেছেন। নিজের অভিনীত চরিত্রটি নিয়ে তিনি বলেন, নাটকে আমাকে দেখা যাচ্ছে নিতুর মায়ের চরিত্রে। এরই মধ্যে এর প্রচার শুরু হয়েছে। ঝগড়াটে এক স্ত্রীর চরিত্রটি এরই মধ্যে দর্শক বেশ গ্রহণ করেছে। মোশাররফ করিমের স্ত্রীর এ চরিত্রটি এককথায় অসাধারণ। স্ত্রীকে ভীষণ ভয় পায় মোশাররফ। সে সবার কাছে আমার উপাধি দিয়েছে 'লেডি ম্যাগনেট' নামে। নিজেও চরিত্রটি উপভোগ করছি।

দীর্ঘ ক্যারিয়ারে নানা ধরনের গল্প ও চরিত্রে কাজ করে অগণিত দর্শকের হৃদয় কেড়েছেন এ অভিনেত্রী। প্রতিটি নাটক, টেলিছবিতে নিজেকে ভেঙে নতুন করে তুলে ধরার চেষ্টা করেছেন। নাদিয়া বাঙালি মেয়ে হলেও তার জন্ম ইরাকে। ইরাকি ভাষায় নাদিয়া শব্দের অর্থ শিশিরভেজা ফুল। যতই দিন যাচ্ছে নাদিয়া নিজেকে শিশিরবিন্দুতে ভেজা ফুলের মতো সতেজ করে তুলছেন। নাটক-টেলিছবিতে অভিনয়, নাচ, উপস্থাপনা, মডেলিং- সর্বত্র সরব পদচারণা তার। বলা যায়, অভিনয় ক্যারিয়ারে সুসময় যাচ্ছে নাদিয়ার। বর্তমানে ইমরান হাওলাদারের 'স্বপ্ন দেখে মন', তুষার খানের 'লাগ ভেলকি লাগ'সহ বেশ কয়েকটি নাটকে অভিনয় করছেন। সব মিলিয়ে ব্যস্ত সময় যাচ্ছে। প্রতিদিন সকাল ৮টায় ছুট দেন শুটিংয়ে। আজ উত্তরা, কাল পুবাইল, পরশু হোতাপাড়া। তারপর? তারপর সারাদিন লাইট-ক্যামেরা-অ্যাকশনের মধ্যে থাকতে হয়। আর মাঝেমধ্যে বিরতিতে সহশিল্পীদের সঙ্গে নানা বিষয় নিয়ে চলে খোশগল্প। ঘরে ফিরতে রাত ১০টা। আর খুব দেরি হলে ঘড়ির কাঁটা ১২টা ছুঁয়ে যায়। এর পর মেকআপ তুলে রাতের খাবারের পর ঘুম। পরদিন শুটিংয়ের চরিত্রানুযায়ী পোশাক গুছিয়ে নেন। যত ব্যস্ততাই থাক, নাটকের চিত্রনাট্যে চোখ বুলাতে ভুল করেন না।এই হলো ব্যস্ত নাদিয়ার ছুটে চলার ফর্দ। শুধু নাটক-টেলিছবির কাজেই নাদিয়ার ব্যস্ত সময় যাচ্ছে, তা নয়। সম্প্রতি প্রথমবারের মতো মিউজিক ভিডিওতে মডেল হলেন তিনি। কণ্ঠশিল্পী বাপ্পা মজুমদারের গাওয়া একটি নজরুল সঙ্গীতের গানে মুখ দেখিয়েছেন তিনি। গত নজরুল জন্মবার্ষিকী উপলক্ষে গানটি প্রকাশ পেয়েছে।

তবে একসঙ্গে অনেক কাজ করতে অনীহা তার। এ প্রসঙ্গে বলেন, 'একনাগাড়ে অনেক কাজ করা যায় সত্যি, কিন্তু তা যদি দর্শকদের মনে ছাপ না ফেলে তাহলে কি সেটা অর্থহীন হয়ে যাবে না? অভিনয় ক্যারিয়ারের শুরু থেকেই ভালো চিত্রনাট্য দেখে বেছে বেছে কাজ করার চেষ্টা করেছি। কখনোই জনপ্রিয়তার জোয়ারে গা ভাসাতে চাইনি। এখনও সেটা চাই।' অভিনয়ের পাশাপাশি শিল্পীদের পাশে থাকার চেষ্টা করেন এ অভিনেত্রী। অভিনয় শিল্পী সংঘের কার্যনির্বাহী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন নাদিয়া। শিল্পীদের কল্যাণে নানা কাজে অংশ নিয়েছেন। নির্বাচিত হওয়ার আগে শিল্পীদের কাছে অনেক প্রতিশ্রুতি ছিল। সেগুলো বাস্তবায়ন নিয়ে কী ভাবছেন? 'কিছু ভালো কাজের উদ্যোগ নিয়েছি। সবে তো শুরু হলো। এখন ধীরে ধীরে এগিয়ে যেতে চাই। প্রতিটি সদস্যের মতামতকে যেন গুরুত্ব দেওয়া হয়, সে পরিবেশ তৈরি করব। আমার বিশ্বাস, সবাই মিলে চেষ্টা করলে সফল একটি সংগঠন হয়ে উঠবে অভিনয় শিল্পী সংঘ। সেই সঙ্গে শিল্পীরাও উপকৃত হবেন।'