আধ্যাত্মিক ও সুফি ধাঁচের গান

প্রকাশ: ০৭ এপ্রিল ২০১৪      

জি-সিরিজের অঙ্গ প্রতিষ্ঠান অগি্নবীণা থেকে প্রকাশ হলো সন্দীপনের সপ্তম একক অ্যালবাম 'বন্ধু পরবাসী'। লোকগান নিয়ে সাজানো হয়েছে এটি। আজ বিকেলে রাজধানীর একটি রেস্তোরাঁয় এর মোড়ক খুলবেন দেশের বরেণ্য শিল্পীরা। অ্যালবামের প্রসঙ্গ ধরে কথা বলেছেন সন্দীপন_
'বন্ধু পরবাসী' অ্যালবাম নিয়ে কিছু বলুন।
এটি আমার সপ্তম একক অ্যালবাম। প্রথিতযশা কয়েকজন সুরসাধকের ৮টি গান নিয়ে 'বন্ধু পরবাসী' অ্যালবামটি সাজিয়েছি। এর মধ্যে আছে বৃহত্তর সিলেট ও চট্টগামের কয়েকটি গান। বিরহ, উৎসাহসহ নানা বিষয়ের গানগুলোতে আধ্যাত্মিক ও সুফী ধাঁচের স্বাদ পাওয়া যাবে। অ্যালবামটি উৎসর্গ করেছি চট্টগ্রামের সুরসাধক আবদুল গফুর হালীকে।
কাদের গান রেখেছেন এ অ্যালবামে?
আমার প্রথম অ্যালবামে আবদুল গফুর হালীর 'সোনাবন্ধু তুই আমারে' গেয়ে সঙ্গীতাঙ্গনে পরিচিতি পেয়েছি। 'বন্ধু পরবাসী'র জন্য গানটি নতুনভাবে সঙ্গীতায়োজন করেছি। এ ছাড়া রয়েছে চট্টগ্রামের মাইজভাণ্ডারী গান, সিলেটের রমিজ আলী, সেন্টমার্টিনের আবদুর রশীদ, প্রয়াত আস্কর আলী পণ্ডিত ও কবিয়াল রমেশ শীলের গান। সিলেটের রমিজ আলীর গানটির বয়স প্রায় দুইশ' বছর।
অ্যালবামের সঙ্গীতায়োজনে কাজ করেছেন কারা?
গানগুলো সংগ্রহ করে ছয় মাস আগে কলকাতায় গিয়েছিলাম। এ অ্যালবামে ওখানকার প্রখ্যাত যন্ত্রশিল্পীরা কাজ করেছেন। তাদের মধ্যে প্রতাপ রায়, ভাস্বর মানবেন্দ্র, পার্থ ও দেবু দা বাজাতেন মান্না দের সঙ্গে। অ্যালবামের সঙ্গীতায়োজন করেছেন কৌস্তভ সেন বরাট।
আপনার একক অ্যালবামগুলোর বেশিরভাগই বেরিয়েছে লোকগান নিয়ে।
এর আগে প্রকাশিত আমার একক অ্যালবামগুলো হলো_ 'সোনাবন্ধু'; 'সোনার মেডেল', 'এ ট্রিবিউট টু এসডি বর্মণ অ্যান্ড আরডি বর্মণ', 'আয় প্রাণের উৎসবে', 'চান মুখে মধুর হাসি' ও 'ভাবের ঘরে'। ছোটবেলা থেকেই মাটির প্রতি টান আছে, তাই লোকগানই আমাকে বেশি টানে।
লোকজ আমজের মূল গানগুলো আধুনিক প্রযুক্তির ব্যবহার ছাড়াই জনপ্রিয়...
আধুনিক প্রযুক্তির দিকে নতুন প্রজন্মের ছেলেমেয়েদের আকর্ষণ আছে। তবে লোকগানের সঙ্গে পুরনো আবহ তৈরির চেষ্টা করি আমি।