নজরুলের জন্মবার্ষিকীতে টিভি আয়োজন

প্রকাশ: ২৫ মে ২০১৪      

নজরুল মেলা
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উপলক্ষে আজ চ্যানেল আই প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে এবি ব্যাংক চ্যানেল আই 'নজরুল মেলা'। মেলা পরিচালনা করবেন আমীরুল ইসলাম ও শহীদুল আলম সাচ্চু। মেলায় থাকবে চিত্রাঙ্কন, আবৃত্তি, নজরুলের কর্ম নিয়ে স্মৃতিচারণ। উন্মুক্ত মঞ্চে থাকছে নৃত্য ও গান। সকাল ১১টা ৫ মিনিটে মেলার উদ্বোধন করবেন দেশের প্রথিতযশা ব্যক্তিরা। 'নজরুল মেলা' সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই।

দ্রোহেও তুমি
প্রেমেও তুমি
বিদ্রোহী কবির জন্মবার্ষিকী উপলক্ষে ঢাকা অফিসার্স ক্লাব ও এসএ টেলিভিশন আয়োজন করেছে 'দ্রোহেও তুমি প্রেমেও তুমি' অনুষ্ঠান। আজ রাত ৮টা থেকে অনুষ্ঠান চলবে ১০টা পর্যন্ত। কামরুজ্জামান রঞ্জুর প্রযোজনায় এতে সঙ্গীত পরিবেশন করবেন শাহীন সামাদ, ইয়াকুব আলী খান, বিজন মিস্ত্রী, প্রিয়াঙ্কা গোপ ও ছন্দা চক্রবর্তী। আবৃত্তি করবেন মাহিদুল ইসলাম ও হাসান আরিফ। নৃত্য পরিচালনা করবেন পূজা সেনগুপ্ত ও কবিরুল ইসলাম রতন। উপস্থাপনা করবেন পূজা সেনগুপ্ত।

তোমার সুরের নেশায়
দেশ টিভিতে আজ রাত ৯টায় সরাসরি প্রচার হবে কাজী নজরুল ইসলামের গান ও কবিতার সমন্বয়ে 'তোমার সুরের নেশায়'। বুলবুল ইসলামের প্রযোজনায় এতে গান পরিবেশন করবেন খায়রুল আনাম শাকিল ও ইয়াসমীন মুশতারী। আবৃত্তি করবেন শিমুল মুস্তাফা।

'নজরুল' নাটকের দৃশ্যে রিয়াজ ও সহশিল্পী। এতে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ভূমিকায় দেখা যাবে রিয়াজকে। কবির জীবন নিয়ে নাটকটি রচনা ও পরিচালনা করেছেন ফেরদৌস হাসান। এতে আরও অভিনয় করেছেন সিরাজুল ইসলাম, মাহমুদ সাজ্জাদ, মাহফুজ, নমিরা, পারভেজ আক্তার প্রমুখ। এটিএন বাংলায় আজ রাত ৮টায় প্রচার হবে 'নজরুল'।


'গভীর নিশীথে' নাটকে বাঁধন ও ইন্তেখাব দিনার। কাজী নজরুল ইসলামের গান অবলম্বনে এর নাট্যরূপ দিয়েছেন পান্থ শাহরিয়ার। পরিচালনায় নঈম ইমতিয়াজ নেয়ামুল। এনটিভিতে আজ রাত ৯টায় প্রচার হবে নাটকটি।

অগি্নগিরি...
নসীব মিয়ার বাড়িতে জায়গির থেকে লেখাপড়া করে সবুর পাটোয়ার আলী। সে মাদ্রাসার ছাত্র। পাটোয়ারির একমাত্র কন্যা নূরজাহানকে আরবি ও ফারসি পড়ায়। লাজুক সবুর কখনও নূরজাহানের দিকে তাকায় না। কাজী নজরুল ইসলামের গল্প অবলম্বনে 'অগি্নগিরি' নাটকের চিত্রনাট্য লিখেছেন মহিউদ্দিন আহমেদ। পরিচালনায় সাজ্জাদ সুমন। অভিনয়ে মিম, নিশো, কেএস ফিরোজ প্রমুখ। আরটিভিতে আজ রাত ৮টা ২৫ মিনিটে প্রচার হবে এটি।

ফেরদৌস আরা। চ্যানেল আইতে আজ দুপুর ২টা ৩০ মিনিটে 'ঘরে ঘরে গানের উৎসব' অনুষ্ঠানে সরাসরি গান পরিবেশন করবেন তিনি। এ ছাড়া চ্যানেল আইতে রাত ৯টা ৩৫ মিনিটে তার গান নিয়ে প্রচার হবে 'আমি চাঁদ নহি'। সিঙ্গাপুরে চিত্রায়িত অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন ফারিয়া হোসেন। পরিচালনায় আরিফ খান।

মরণ পথের যাত্রী
বাঁশি বিক্রি করে খালেদের জীবন চলে। ঘটনাক্রমে আলেয়ার সঙ্গে তার প্রেম হয়। কিন্তু আলেয়ার বাবা তাদের ভালোবাসা মেনে নিতে পারে না। তিনি খালেদকে এলাকা থেকে বের করে দেন। আলেয়া খালেদের বিরহ মেনে নিতে পারে না। জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে দাঁড়ায় সে। এটা 'মরণ পথের যাত্রী' নাটকের গল্প। কাজী নজরুল ইসলামের 'অভিশাপ' কবিতা অবলম্বনে এর চিত্রনাট্য ও পরিচালনা করেছেন কাওনাইন সৌরভ। অভিনয়ে আনিসুর রহমান মিলন, সুমাইয়া শিমু, আমিরুল হক চৌধুরী প্রমুখ। বাংলাভিশনে আজ রাত ৯টা ৫ মিনিটে প্রচার হবে এটি।

অর্ষা। জিনাত হোসেন যুথীর রচনা, কৌশিক শঙ্কর দাসের পরিচালনায় 'নয়নে বারি ঝরে' নাটকে অভিনয় করেছেন তিনি। চ্যানেল নাইনে আজ রাত ৯টা ১৫ মিনিটে প্রচার হবে এটি।