মালয়েশিয়ার শীর্ষ আদালত

'আল্লাহ' শব্দ মুসলমানরাই ব্যবহার করবে

প্রকাশ: ২৪ জুন ২০১৪      

সমকাল ডেস্ক

মালয়েশিয়ায় শুধু মুসলমানরাই 'আল্লাহ' শব্দ ব্যবহার করতে পারবে। গতকাল দেশটির সর্বোচ্চ আদালত খ্রিস্টানদের 'আল্লাহ' শব্দ ব্যবহারের বিরুদ্ধে নিষেধাজ্ঞা চ্যালেঞ্জ করে জানানো আবেদন খারিজ করে দিয়েছে। ২০০৭ সালে আরোপ করা ওই নিষেধাজ্ঞা বাতিলের দাবি জানিয়ে দেশটির ক্যাথলিক গির্জা ওই আবেদন করেছিল। গতকাল চূড়ান্ত রায়ে আদালতের সাত সদস্যের জুরি বোর্ডে ৪-৩ ভোটে আপিলটি খারিজ করে নিষেধাজ্ঞার পক্ষে অবস্থান নেন আদালত। খবর :বিবিসি। আবেদন প্রত্যাখ্যান করে ফেডারেল আদালতের জারি করা নিষেধাজ্ঞাটি ঠিক ছিল বলে গতকাল সোমবার রায় দিয়েছেন দেশটির সর্বোচ্চ আদালত।
ক্যাথলিক গির্জার মালয় ভাষার কাগজে 'গড' বোঝাতে 'আল্লাহ' শব্দের ব্যবহার নিয়ে বিতর্কটি শুরু হয়। মালয়েশিয়ার সব ধর্মের মানুষ মালয় ভাষায় তাদের সৃষ্টিকর্তা বোঝাতে 'আল্লাহ' শব্দ ব্যবহার করে।
ক্যাথলিক গির্জার সংবাদপত্র দ্য হেরাল্ড ২০০৯ সালে প্রথম আরোপিত নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করেছিল। তখন আদালত এই আপিলের পক্ষে রায় দিয়েছিলেন। কিন্তু ওই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিলে নিষেধাজ্ঞার পক্ষে রায় আসে। ফলে সর্বোচ্চ আদালতে আবার আপিল করে দ্য হেরাল্ড। এ রায়ে হতাশা প্রকাশ করেছে হেরাল্ড।