টুকিটাকি

প্রকাশ: ২৪ জুন ২০১৪      

সাদ্দামের ফাঁসির রায় দেওয়া বিচারক নিহত
হ সমকাল ডেস্ক
ইরাকের সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের ফাঁসির আদেশ দেওয়া বিচারক রউফ আবদুল রহমান সুনি্ন জঙ্গি গোষ্ঠীর হাতে নিহত হয়েছেন। আরবের বিভিন্ন সংবাদপত্র জানিয়েছে, গত সপ্তাহে আইএসআইএস সদস্যদের হাতে ধরা পড়েন তিনি। আটকের পর ৬৯ বছর বয়সী এই বিচারককে হত্যা করা হয়। খবর:ডেইলি মেইল। ইরাক সরকার বিচারক রউফ আবদুল রহমানের মৃত্যুর বিয়টি নিশ্চিত করেনি। ১৬ জুন বিচারক রউফকে আটক করে।
আইএসআইএস। এর দু'দিন পর তাকে হত্যা করা হয়। জর্ডানের পার্লামেন্ট সদস্য খলিল আতেহকে উদ্ধৃত করে আরবি ভাষার আল মেসিরুন পত্রিকা জানিয়েছে, ইরাকের বিপ্লবীরা সাদ্দামের ফাঁসির রায় দেওয়া বিচারককে গ্রেফতার ও মৃত্যুদণ্ড দিয়েছে। রউফ নৃত্যশিল্পীর ছদ্মবেশে পালানোর চেষ্টাকালে ধরা পড়েন। সামাজিক যোগাযোগ মাধ্যমে তার হত্যার বিষয়টি আলোচিত হয়। ২০০৬ সালে রউফ ও অন্য এক বিচারক সাদ্দাম হোসেনের ফাঁসির রায় দেন।


চীনে ৩৮০ জন গ্রেফতার
হ এএফপি
চীনে সন্ত্রাসবিরোধী অভিযানের প্রথম মাসে ৩৮০ জনকে গ্রেফতার করা হয়েছে। সোমবার দেশটির গণমাধ্যমে বলা হয়, মুসলিম অধ্যুষিত শিনজিয়ানে ক্রমবর্ধমান সহিংসতা হ্রাসে কর্তৃপক্ষ এ অভিযান চালায়। রাষ্ট্রীয় গণমাধ্যম সিসিটিভি জানায়, শিনজিয়ানের রাজধানী উরুমকির একটি বিপণিবিতানে ভয়াবহ হামলার পর এ অভিযান শুরু করা হয়।
এ সময় মোট ৩২টি 'সহিংস
সন্ত্রাসী' চক্র ভেঙে দেওয়া হয়েছে।
গত মাসে দুর্বৃত্তদের হামলায় ৩৯ জন নিহত হয়। গত সপ্তাহে 'সন্ত্রাসী হামলার' অভিযোগে চীনে ১৩ জনকে গুলি করে হত্যা করা হয়। সন্ত্রাসী হামলাসহ বিভিন্ন অভিযোগে মে মাসে শিনজিয়ানে ৫৫ জনকে মৃত্যুদ াদেশ দেওয়া হয়েছে। সর্বশেষ ঘটনায় শনিবার একদল সন্ত্রাসী হোস্টানের বাইরের একটি এলাকায় পুলিশের একটি ভবনে বিস্ফোরণ ঘটালে পুলিশের গুলিতে ১৩ জন নিহত হয়।

জঙ্গিবিরোধী অভিযান 'জিহাদ'
হ সমকাল ডেস্ক
উত্তর ওয়াজিরিস্তানে জঙ্গি ও সন্ত্রাসীদের বিরুদ্ধে সেনাবাহিনীর অভিযানকে জিহাদ বলে ফতোয়া দিয়েছেন পাকিস্তানের শতাধিক আলেম। গতকাল রোববার সুনি্ন উলেমা বোর্ড আয়োজিত এক বৈঠক শেষে ওই ফতোয়া জারি করা হয়। এতে বলা হয়, পুরো জাতি এ অভিযানকে সমর্থন করতে বাধ্য। এর বিরোধিতা বিদ্রোহ বলে গণ্য হবে। ইসলাম কোনো ব্যক্তিবিশেষকে জিহাদের অনুমোদন দেয় না বলেও ফতোয়ায় বলা হয়। খবর :ডন নিউজ।