'ডু অর ডাই' সমীকরণ!

প্রকাশ: ২৪ জুন ২০১৪      

ক্রীড়া প্রতিবেদক

এতটা ক্লাইম্যাক্স আর কোনো বিশ্বকাপে তৈরি হয়েছিল কি-না সন্দেহ। ছোট দলগুলোর এত ভালো পারফরম্যান্সও আর কেউ দেখেনি। বর্তমান চ্যাম্পিয়ন স্পেন, সাবেক চ্যাম্পিয়ন ইংল্যান্ড ইতিমধ্যে বিদায় নিয়েছে। এ দুই দলের সঙ্গী হওয়া এড়াতে গ্রুপ পর্বের শেষ মুহূর্তে লড়তে হচ্ছে অন্য ফেভারিটদেরও। থ্রিলারেরও সমাপ্তি কোথায়, আগে থেকে অনুমান করা যায়। কিন্তু গ্রুপ পর্বের প্রথম দুই রাউন্ডে ছোটদের উত্থান এত বেশি ক্লাইম্যাক্স তৈরি করেছে যে, ২৬ জুন বেলজিয়াম-দক্ষিণ কোরিয়ার ম্যাচটি না হওয়া পর্যন্ত বলা যাচ্ছে না নকআউট পর্বে যাচ্ছে কে কে?
প্রথম দুই ম্যাচ খেলে অকল্পনীয়ভাবেই বিদায় নিয়ে ফেলেছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন স্পেন। কোস্টারিকার মতো দুর্বল দলের উত্থানে বিদায়ঘণ্টা বেজেছে ইংল্যান্ডের। গতকাল বিদায়ের শঙ্কার দোলাচলে দুলতে দুলতে ক্যামেরুনের মুখোমুখি হয়েছিল ব্রাজিল। স্পেন-ইংল্যান্ডের সঙ্গী হওয়ার জন্য আজ মুখোমুখি হবে সাবেক দুই বিশ্বচ্যাম্পিয়ন উরুগুয়ে ও ইতালি। দু'দলের যে কোনো একটিকে বিদায় নিতেই হবে। আগামী তিন দিনেই নির্ধারিত হয়ে যাবে, নকআউট শুরুর আগেই নকআউট হয়ে যাচ্ছে আর কে কে।
ছোট দল বলতে যে কিছুই নেই সেটা প্রমাণ করেছে কোস্টারিকা, চিলি, ঘানা, যুক্তরাষ্ট্র, ইরান কিংবা আলজেরিয়ার মতো দল। রীতিমতো চোখ কপালে তোলার মতো পারফরম্যান্স। যে দলটিকে খেলা শুরুর আগেই সবাই বিদায় জানিয়ে দিয়েছিল, সেই কোস্টারিকাই কি-না মৃত্যুকূপ থেকে সবার আগে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে ফেলেছে। স্পেনকে বিদায় করে দিয়ে চমক দেখিয়েছে চিলিয়ানরাও।
ক্রোয়েশিয়াকে ৩-১ গোলে হারিয়ে শুভ সূচনাই করেছিল পাঁচবারের চ্যাম্পিয়ন স্বাগতিক ব্রাজিল। কিন্তু মেক্সিকোর সঙ্গে ড্র করেই শঙ্কায় দুলতে শুরু করে সাম্বা দেশের ফুটবলভক্তরা। গতকাল রাতেই তাদের ভাগ্য নির্ধারিত হয়ে গেছে (এ রিপোর্ট লেখা পর্যন্ত খেলা শুরু হয়নি)। বিশ্বচ্যাম্পিয়ন স্পেন প্রথম ম্যাচে নেদারল্যান্ডের কাছে ৫-১ গোলে বিধ্বস্ত হওয়ার পর দ্বিতীয় ম্যাচে অপ্রত্যাশিতভাবে চিলির কাছে হেরেছে ২-০ গোলে। বিদায় তখনই তাদের নিশ্চিত হয়ে গিয়েছিল। ডাচরাও পরাজয়ের শঙ্কায় পড়ে গিয়েছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে। কোনোমতে ৩-২ গোলে জয় নিয়ে মাঠ ছাড়তে পেরেছিল তারা। গতকাল অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ ম্যাচটি ছিল শুধু আনুষ্ঠানিকতার। চিলি-নেদারল্যান্ড মুখোমুখি হয়েছিল গ্রুপসেরা হওয়ার লড়াইয়ে। 'সি' গ্রুপে কলম্বিয়া ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে ফেলেছে। আইভরি কোস্ট, জাপান আর গ্রিসের মধ্যে আজ লড়াই হবে_ এই তিন দলের মধ্যে দ্বিতীয় দল হিসেবে কে যাবে নকআউটে। 'ডি' গ্রুপ থেকে আজ তো নিশ্চিত বিদায় নিচ্ছে সাবেক এক বিশ্বচ্যাম্পিয়ন_ ইতালি না হয় উরুগুয়ে। 'ই' গ্রুপে ফরাসিরা দুই ম্যাচ জিতে এগিয়ে থাকলেও সুইজারল্যান্ড ও ইকুয়েডর ৩ পয়েন্ট করে নিয়ে হুমকি হয়ে রয়েছে তাদের সামনে। আগামীকাল নির্ধারণ হবে কোন দুই দল যাবে নক আউটে। এমনকি ফ্রান্সেরও বিদায় নেওয়ার সূক্ষ্ম সম্ভাবনা রয়েছে এখনও। 'এফ' গ্রুপে দুই ম্যাচ জিতে আর্জেন্টিনা দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে ফেলেছে। বিদায় নিয়েছে বসনিয়া। ইরান আর নাইজেরিয়ার মধ্যে লড়াই হবে কে হবে আর্জেন্টিনার সঙ্গী। 'জি' গ্রুপে মহা বিপদে আছে ফেভারিট জার্মানি। পর্তুগালকে হারালেও ঘানার সঙ্গে ২-২ গোলে ড্র করে অর্জন মাত্র ৪ পয়েন্ট। একই সমতায় আছে যুক্তরাষ্ট্রও। শেষ ম্যাচে মার্কিনদের কাছে দুর্ভাগ্যক্রমে হেরে গেলে আর যদি পর্তুগিজরা বড় ব্যবধানে হারিয়ে দেয় ঘানাকে তাহলেই বিদায়ঘণ্টা বাজতে পারে জার্মানির। তবে ক্রিশ্চিয়ানো রোনালদোর দলের বিদায় নেওয়ার সম্ভাবনাই বেশি। 'এইচ' গ্রুপে বেলজিয়াম ইতিমধ্যে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে ফেলেছে। আলজেরিয়ার ঝুলিতে ৩ পয়েন্ট থাকলেও রাশিয়া কিংবা দক্ষিণ কোরিয়ারও সম্ভাবনা রয়েছে বেলজিয়ামের সঙ্গী হওয়ার।