জ্বলে ওঠার অপেক্ষায় জাপান

প্রকাশ: ২৪ জুন ২০১৪      

স্পোর্টস ডেস্ক

দশজনের গ্রিসকে পেয়েও গোল করতে পারেনি এশিয়ান চ্যাম্পিয়ন জাপান। তাতে বেশ ক্ষেপেছিলেন কোচ আলবার্তো জাচ্চেরোনি। প্রথম ম্যাচে এগিয়ে গিয়েও হেরেছিল তারা। আজ তাদের প্রতিপক্ষ শক্তিশালী কলম্বিয়া। যারা দুই ম্যাচ জিতে এরই মধ্যে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে ফেলেছে। দ্বিতীয় রাউন্ডে খেলতে হলে কলম্বিয়াকে হারানোর পাশাপাশি আইভরি কোস্টের হারও কামনা করতে হবে জাপানকে।
এশিয়ান বাছাই পর্বে অস্ট্রেলিয়াকে পেছনে ফেলে শীর্ষস্থান দখলের পর বড় আশা নিয়ে ব্রাজিল এসেছিল জাপান। দক্ষিণ আফ্রিকায় গত বিশ্বকাপে তারা দ্বিতীয় রাউন্ডে খেলেছিল। তাই এবার আরও ভালো কিছুর আশা ছিল তাদের। কিন্তু আইভরি কোস্টের বিপক্ষে প্রথম গ্রুপ ম্যাচে ভালো শুরুর পরও হেরে বসেছিল তারা। কেইসুকি হোন্ডার গোলে এগিয়ে গিয়েও আইভরিয়ানদের কাছে হেরেছিল 'ব্লু সামুরাই'রা। তাই কঠিন সমীকরণে ঝুলছে জাপানের দ্বিতীয় রাউন্ড। গ্রিসের কাছে আইভরি কোস্টের হারতে হবে এবং কলম্বিয়াকে হারাতে হবে জাপানকে। আর যদি গ্রিস ও আইভরি কোস্ট ম্যাচ ড্র হয় তাহলে কলম্বিয়াকে ২ গোলের ব্যবধানে হারাতে হবে জাপানের। তবে কলম্বিয়াকে হারানোটাই বেশ কঠিন হয়ে যাবে জাপানের জন্য। দুর্দান্ত নৈপুণ্য দেখিয়ে এরই মধ্যে ব্রাজিল বিশ্বকাপে 'ডার্ক হর্স' হিসেবে আবির্ভূত হয়েছে কলম্বিয়া। তবে একটি আশার জায়গা আছে জাপানের। দ্বিতীয় পর্ব নিশ্চিত হয়ে যাওয়ায় দল নিয়ে কিছুটা পরীক্ষা-নিরীক্ষা চালাতে পারেন কোচ হোসে প্যাকারম্যান। এ ছাড়া মাঝমাঠের অন্যতম ভরসা ফ্রেডি গুয়ারিন আজ মাঠে নামতে পারবেন না।
ইতিহাসও জাপানের বিপক্ষে। লাতিন আমেরিকার এ দেশটির বিপক্ষে বিশ্বকাপে দু'বার মুখোমুখি হয়েছে জাপান। তবে দুই ম্যাচে একটি গোল পর্যন্ত করতে পারেনি জাপানিরা। একটি ম্যাচ ড্র হয়েছিল। আজ ইতিহাস বদলের প্রত্যয়ে মাঠে নামবে জাপানিরা।