সিরিয়ার রাক্কা বিমানঘাঁটির নিয়ন্ত্রণ নিল আইএস

প্রকাশ: ২৬ আগস্ট ২০১৪

সমকাল ডেস্ক

সিরিয়ার উত্তরাঞ্চলীয় প্রদেশ রাক্কায় ইসলামিক স্টেটের (আইএস) যোদ্ধারা সরকারি একটি বিমানঘাঁটির নিয়ন্ত্রণ নিয়েছে। সিরিয়ার সরকারি সংবাদ সংস্থা সানা বিমানঘাঁটি দখলের খবর নিশ্চিত করে জানিয়েছে, সেখানে সরকারি বাহিনী নতুন করে সংগঠিত হচ্ছে। এদিকে সিরিয়ায় দুই বছর ধরে বন্দি এক মার্কিন সাংবাদিককে মুক্তি দিয়েছে বিদ্রোহীরা। এ খবর নিশ্চিত করেছে হোয়াইট হাউস। গত কয়েক দিনের অভিযানে সরকারি বাহিনী ও ইসলামিক স্টেটের কয়েকশ' সদস্য নিহত হয়েছে। সরকারি সংবাদ সংস্থার খবরে বলা হয়েছে, তাবকা বিমানঘাঁটি থেকে সরকারি বাহিনীর সদস্যরা পালিয়ে গেছে। এর আগে বিমানঘাঁটি দখলের লড়াইয়ে উভয় পক্ষের শতাধিক সদস্য নিহত হয়। রাক্কা প্রদেশে বাশার আল আসাদ সরকারের সর্বশেষ শক্ত ঘাঁটি ছিল এই বিমানঘাঁটি। মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আইএস জঙ্গিদের তৎপরতা মোকাবেলায় সেখানকার দেশগুলো গতকাল জেদ্দায় এক বৈঠকে বসেছে। বৈঠকে মিসর, জর্ডান, কাতার এবং সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীরা যোগ দেন।
সাংবাদিকের মুক্তি : রোববার মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সুসান রাইস জানিয়েছেন, ২০১২ সালের অক্টোবরে পিটার থিও কার্টিস নামে ওই সাংবাদিককে সিরিয়া-তুরস্ক সীমান্ত থেকে অপহরণ করেছিল সিরিয়ার বিদ্রোহীরা। কার্টিস এখন সিরিয়ার বাইরে নিরাপদে আছেন বলে নিশ্চিত করেছেন তিনি। মার্কিন সাংবাদিক জেমস ফোলের শিরশ্ছেদের ভিডিও প্রকাশের পর কার্টিসের মুক্তির সংবাদ পাওয়া গেল। ফোলিকে ২০১২ সালের নভেম্বরে সিরিয়া থেকে অপহরণ করেছিল আইএস জঙ্গিরা। সুসান বলেন, 'আমরা যেমন থিওর মুক্তি উদযাপন করছি, তেমনি সিরিয়ায় আটক সব মার্কিন বন্দির জন্য আমাদের চিন্তা রয়েছে।
সন্ত্রাসের বিরুদ্ধে লড়তে প্রস্তুত সিরিয়া : সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ মুয়াল্লেম জানিয়েছেন, সন্ত্রাসবাদ ঠেকাতে যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে যৌথভাবে কাজ করতে রাজি সিরিয়া। তিনি সতর্ক করে দিয়ে বলেন, সিরিয়ায় কোনো ধরনের হামলা করতে হলে দামেস্কের সঙ্গে সমন্বয় করেই করতে হবে। তিনি এমন এক সময় এ কথা বললেন, যখন কুর্দিদের অভিযান ও মার্কিন বিমান হামলার মুখে ইরাকের আইএস জিহাদি গোষ্ঠী সিরিয়ার দিকে অগ্রসর হচ্ছে। খবর :এএফপি, রয়টার্স, আলজাজিরা।