ছয় মাস মেয়াদি মার্চেন্ডাইজিং কোর্স

প্রকাশ: ০৮ সেপ্টেম্বর ২০১৪      

তারিক হাসান

সাম্প্রতিক সময়ে বাংলাদেশের পোশাক খাতে দ্রুত কর্মসংস্থান বৃদ্ধি, বৈদেশিক মুদ্রা উপার্জনের অন্যতম ক্ষেত্র হিসেবে পরিচিত, যার ফলে বাংলাদেশের জিডিপিতে এর অবদান অপরিসীম। শিল্পের প্রসারের জন্য এর কর্মসংস্থান দ্রুত বৃদ্ধি পাচ্ছে। তাই যে কেউ চাইলে পোশাক শিল্পের সম্মানজনক ক্যারিয়ার গড়ে তুলতে পারেন। বাংলাদেশে প্রতিদিন বাড়ছে শিক্ষিত বেকারের সংখ্যা। মার্চেন্ডাইজিং হলো একটি আধুনিক যুগোপযোগী কর্মংস্থান, যেখানে পুরুষ-মহিলা সবাই অংশগ্রহণ করতে পারেন। কারিগরি শিক্ষা বোর্ড অধিভুক্ত দেশের শীর্ষস্থানীয় তথ্যপ্রযুক্তি ও প্রফেশনাল প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান ড্যাফোডিল ইন্টারন্যাশনাল প্রফেশনাল ট্রেনিং ইনস্টিটিউট (দীপ্তি) দেশের আর্থসামাজিক উন্নয়নের সঙ্গে সম্পর্কিত বিভিন্ন সেক্টরের বিশেষায়িত বিষয়ের ওপর ২০০৪ সাল থেকে প্রশিক্ষণ প্রদান করে আসছে। প্রফেশনাল প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দেশের শিক্ষিত বেকার যুবক/যুব মহিলাদের দক্ষ জনবল তথা আত্মকর্মসংস্থানের উপযোগী হিসেবে গড়ে তুলতে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড অধিভুক্ত ৬ মাস মেয়াদি মার্চেন্ডাইজিং কোর্সে জুলাই-ডিসেম্বর-১৪ সেশনে ছাত্রছাত্রী ভর্তি চলছে। কোর্সটির সিলেবাস প্রণয়ন, পরীক্ষা নিয়ন্ত্রণ ও সার্টিফিকেট প্রদান প্রভৃতি বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক নিয়ন্ত্রিত।
সার্টিফায়েড প্রফেশনাল প্রশিক্ষকদের সার্বিক তত্ত্বাবধানে কোর্সটি পরিচালিত হয়ে থাকে। এ ছাড়া রয়েছে নিজস্ব জব পোর্টালের মাধ্যমে চাকরির সহায়তা ও ইন্টার্নশিপের ব্যবস্থা। সার্বক্ষণিক জেনারেটর, পাঠাগার, অত্যাধুনিক প্রযুক্তিসম্পন্ন আন্তর্জাতিক মানের কম্পিউটার ল্যাব সমৃদ্ধ সুবিশাল ক্যাম্পাস, যা ছাত্রছাত্রীদের শিক্ষার পরিবেশকে করে নিশ্চিত ও যুগোপযোগী। কর্মব্যস্তদের জন্য রয়েছে সান্ধ্যকালীন ক্লাসের ব্যাবস্থা।
দীপ্তি পরিচালিত বিভিন্ন প্রশিক্ষণ কোর্সে দরিদ্র ও মেধাবী ছাত্রছাত্রীদের ড্যাফোডিল ফাউন্ডেশন বৃত্তি প্রদান করে থাকে। প্রফেশনাল প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দীপ্তি বিগত ১০ বছরে শত শত বেকার যুবক/যুব মহিলাদের কর্মোপযোগী করে গড়ে তুলেছে, যাদের অনেকেই এখন স্ব-স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত। প্রার্থীদের নির্ধারিত ফর্মে আবেদন করতে হবে।
যোগাযোগ : ড্যাফোডিল ইন্টারন্যাশনাল প্রফেশনাল ট্রেনিং ইনস্টিটিউট (দীপ্তি), ৬৪/৬, লেক সার্কাস, পান্থপথ (রাসেল স্কয়ার), কলাবাগান, ঢাকা।
ফোন : ০১৭১৩-৪৯৩২৩৩, ৯১৩৪৬৯৫ ।