উইকিপিডিয়াতে বাংলা ভাষার তথ্য বাড়াতে গ্রামীণফোন ও উইকিপিডিয়া একযোগে প্রচারাভিযানের আয়োজন করেছে। এ কর্মসূচির মাধ্যমে দেশের তরুণ সমাজের সঙ্গে যোগাযোগ স্থাপন ও ব্যক্তিজীবনে ইন্টারনেটের ব্যবহারের সুবিধা সম্পর্কে
জানানো হবে।
গতকাল সোমবার রাজধানীতে বিশ্ব সাহিত্যকেন্দ্রে আয়োজিত 'উইকিপিডিয়া রিজিওনাল কন্ট্রিবিউটারস মিট' শীর্ষক সংবাদ সম্মেলনে এ প্রচারাভিযানের কথা জানানো হয়। অনুষ্ঠানে গ্রামীণফোনের হেড অব কমিউনিকেশনস মার্কাস এডাকটুসন, হেড অব ডিজিটাল অ্যান্ড সোশ্যাল মিডিয়া জাকিয়া জেরিন ও বাংলাদেশ উইকিপিডিয়া ফাউন্ডেশনের সভাপতি মুনীর হাসান
উপস্থিত ছিলেন।
বিশ্বকোষ উইকিপিডিয়া ও ইন্টারনেটে বাংলা ভাষার ব্যবহার সম্পর্কে সচেতনতা সৃষ্টি করতে ঢাকা, খুলনা, রাজশাহী, চট্টগ্রাম, সিলেট, রংপুর, বরিশাল বিভাগে এ কর্মসূচি চলবে। আগামী ২৯ নভেম্বর থেকে দেশের ৭টি অঞ্চলজুড়ে এ প্রচারাভিযান চলবে। আগামী বছরের ফেব্রুয়ারিতে কেন্দ্রীয় অনুষ্ঠানের মাধ্যমে এ কর্মসূচির ইতি টানা হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।
জাকিয়া জেরিন বলেন, 'সবার জন্য ইন্টারনেট' অর্জনে উইকিপিডিয়া ফাউন্ডেশনের সঙ্গে কাজ করাটা কৌশলগতভাবে খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে ইন্টারনেট ব্যবহারকারীদের কাছে প্রাসঙ্গিক তথ্যসহ স্থানীয় উপাত্ত বাড়ানোর বাধা দূর করতে কার্যকর ভূমিকা রাখবে।
মুনীর হাসান বলেন, তথ্য প্রযুক্তির সুসময়ে এসেও ইন্টারনেটে বাংলায় তথ্যের অপ্রতুলতা রয়েছে। দেশের সমগ্র তরুণ সমাজকে ইন্টারনেট ব্যবহারের সুবিধা সম্পর্কে সচেতন করতে পারলে আর্থ-সামাজিক উন্নয়নে তা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

মন্তব্য করুন