কবি অরুণাভ সরকার আর নেই

প্রকাশ: ১৯ ডিসেম্বর ২০১৪      

সমকাল প্রতিবেদক

ষাটের দশকের বিশিষ্ট কবি ও প্রবীণ সাংবাদিক অরুণাভ সরকার আর নেই। গতকাল বৃহস্পতিবার তিনি পশ্চিম ধানমণ্ডির নিজ বাসায় মারা গেছেন। দীর্ঘদিন ধরে ফুসফুসের জটিল রোগে ভুগছিলেন তিনি। তার বয়স হয়েছিল ৭৪ বছর। তিনি স্ত্রী, এক ছেলে, এক মেয়েসহ অসংখ্য আত্মীয়স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।
অরুণাভ সরকারের সহকর্মী জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমদ সাংবাদিকদের বলেন, দীর্ঘদিন ফুসফুসের দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত থাকার পর গতকাল সন্ধ্যার দিকে তিনি মারা যান। চার বছর আগে মস্তিষ্কে রক্তক্ষরণ হয় তার। এর পর
থেকে তিনি ফুসফুসের জটিল রোগে ভুগছিলেন।
পারিবারিক সূত্র জানায়, অরুণাভ সরকারের অন্তিম ইচ্ছা অনুযায়ী তার মরদেহ ঢাকা মেডিকেল কলেজকে দান করা হবে। কবির ছেলে সুগত সরকার পাপু সাংবাদিকদের জানান, চিকিৎসাকাজে গবেষণার জন্য মরদেহ হাসপাতালকে দিতে বলে গেছেন তিনি। মরদেহ গতরাতে বারডেম হাসপাতালের হিমঘরে রাখা হয়। আজ তা ঢামেক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে।
১৯৪১ সালের ২৯ মে টাঙ্গাইলের মির্জাপুরে জন্ম নেন অরুণাভ সরকার। ১৯৬৭ সালে দৈনিক সংবাদে কাজের মধ্য দিয়ে তার সাংবাদিকতা জীবনের শুরু। এর পর তিনি নিউ নেশন, দৈনিক জনপদ, দৈনিক যুগান্তর, ইত্তেফাক, ডেইলি মর্নিং সান, দ্য ইনডিপেনডেন্ট পত্রিকায় চাকরি করেন। ষাটের দশকের অন্যতম শক্তিশালী এ কবি সাংবাদিকতায় নিয়োজিত থাকলেও নিরলসভাবে কবিতা লিখে গেছেন। তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে নগরের বাউল, নারীরা ফেরে না, কেউ কিছুই জানে না। শিশুতোষ গ্রন্থের মধ্যে রয়েছে খোকনের অভিযান, ভালুক আর মৌমাছি, ভালুক আর দুই বন্ধু, গল্প থেকে গল্প ইত্যাদি। ছন্দদক্ষতা ও শব্দচয়নে অনন্যতা তাকে কবিতার জগতে ব্যাপক সুনাম ও খ্যাতি এনে দিয়েছে। সাংবাদিকতা ও সম্পাদনা বিষয়ক লেখালেখিতেও তিনি বৈশিষ্ট্যের স্বাক্ষর রেখেছেন। বাংলা একাডেমি পুরস্কারসহ বিভিন্ন জাতীয় পুরস্কার পেয়েছেন তিনি।
অরুণাভ সরকার বাংলা একাডেমির ফেলো ও জাতীয় প্রেস ক্লাবের স্থায়ী সদস্য ছিলেন। তার মৃত্যুতে বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান গভীর শোক প্রকাশ করেছেন। তিনি প্রয়াতের শোকাহত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানান।
জাতীয় প্রেস ক্লাবের ব্যাবস্থাপনা কমিটিও অরুণাভ সরকারের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে। জাতীয় প্রেস ক্লাবের সভাপতি কামাল উদ্দিন সবুজ ও সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমদ শোকবার্তায় প্রয়াত সাংবাদিকের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

কাউকে অহেতুক হয়রানি করবেন না: ইসি রফিকুল

কাউকে অহেতুক হয়রানি করবেন না: ইসি রফিকুল

নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেছেন, কোনো প্রার্থী বা দলকে অহেতুক ...

কোহলির ব্যাটে লড়াইয়ে ভারত

কোহলির ব্যাটে লড়াইয়ে ভারত

অ্যাডিলেড থেকে পার্থে এসেই ধাক্কা খেয়েছে ভারত। প্রথমে ব্যাট করে ...

ভিন্নমতের রাজনীতিকদের প্রতি অশ্রদ্ধা নেই: মাশরাফি

ভিন্নমতের রাজনীতিকদের প্রতি অশ্রদ্ধা নেই: মাশরাফি

বাংলাদেশের সবচেয়ে বড় ক্রিকেট তারকা মাশরাফি; এ নিয়ে সম্ভবত কোন ...

প্রধানমন্ত্রীর পদ ছাড়লেন রাজাপাকসে

প্রধানমন্ত্রীর পদ ছাড়লেন রাজাপাকসে

শ্রীলঙ্কায় রাজনৈতিক সংকটের মধ্যে দায়িত্বে গ্রহণের সাত সপ্তাহের মধ্যে প্রধানমন্ত্রীর ...

আ.লীগের ইশতেহার ঘোষণা মঙ্গলবার

আ.লীগের ইশতেহার ঘোষণা মঙ্গলবার

একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে অাগমী মঙ্গলবার নির্বাচনী ইশতেহার ঘোষণা ...

যে গ্রামে দরজা নেই কোন ঘরের

যে গ্রামে দরজা নেই কোন ঘরের

ঘরে জিনিসপত্র, টাকা-পয়সা, গহনাগাটি নিরাপদ রাখতে মানুষ কত কিছুই না ...

আওয়ামী লীগে কোনো বিদ্রোহী প্রার্থী নেই: নানক

আওয়ামী লীগে কোনো বিদ্রোহী প্রার্থী নেই: নানক

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক বলেছেন, আওয়ামী ...

হোর্হে সাম্পাওলি সান্তোসের কোচ

হোর্হে সাম্পাওলি সান্তোসের কোচ

রাশিয়ার কাজান এরিনা কাঁদিয়ে ছেড়েছে হোর্হে সাম্পাওলিকে। তার কোচিং ক্যারিয়ারের ...