প্রধান বিচারপতি এস কে সিনহা শপথ নিলেন

প্রকাশ: ১৮ জানুয়ারি ২০১৫      

সমকাল প্রতিবেদক

সুরেন্দ্র কুমার সিনহা (এস কে সিনহা) দেশের ২১তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিয়েছেন। তিনি এস কে সিনহা নামে সর্বাধিক পরিচিত। গতকাল শনিবার রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বেলা ১১টার দিকে বঙ্গভবনের দরবার হলে নবনিযুক্ত প্রধান বিচারপতিকে শপথবাক্য পাঠ করান। তিনি বিদায়ী
প্রধান
বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের স্থলাভিষিক্ত হলেন। শপথ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, বিদায়ী প্রধান বিচারপতি মোজাম্মেল হোসেন, মন্ত্রিপরিষদের সদস্য, সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতি, কূটনীতিক, পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা শপথ অনুষ্ঠান পরিচালনা করেন।
অনুষ্ঠানে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আকম মোজাম্মেল হক, খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, প্রধানমন্ত্রীর অর্থবিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান, পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা গওহর রিজভী উপস্থিত ছিলেন। সিনিয়র আইনজীবীদের মধ্যে উপস্থিত ছিলেন ড. কামাল হোসেন, ব্যারিস্টার রফিক-উল হক, ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম, ব্যারিস্টার নাজমুল হুদা। এ ছাড়া প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দীন আহমেদ, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, আইন কমিশনের চেয়ারম্যান বিচারপতি এবিএম খায়রুল হক, মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান, তিন বাহিনীর প্রধানগণ উপস্থিত ছিলেন।
শপথ নেওয়ার পর প্রধান বিচারপতি সুপ্রিম কোর্টে আসেন। এ সময় অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতিরা তাকে ফুলেল শুভেচ্ছা জানান। এরপর বিকেল ৩টার দিকে তিনি সাভার স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।
প্রধান বিচারপতি এস কে সিনহা আজ রোববার সুপ্রিম কোর্টের আপিল বিভাগের এক নম্বর কক্ষে বসবেন এবং মামলা পরিচালনা করবেন। এ সময় তাকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ও অ্যাটর্নি জেনারেল কার্যালয় থেকে সংবর্ধনা দেওয়া হবে।
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৯৫(১) অনুচ্ছেদের ক্ষমতাবলে প্রধান বিচারপতি হিসেবে এস কে সিনহাকে নিয়োগ দেন। আইন মন্ত্রণালয় ১২ জানুয়ারি এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে। প্রজ্ঞাপনে বলা হয়, এ নিয়োগ ১৭ জানুয়ারি থেকে কার্যকর হবে। ২০১৮ সালের ৩১ জানুয়ারি প্রধান বিচারপতি অবসরে যাবেন। বিচারপতি এস কে সিনহা ১৯৫১ সালের ১ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। তার বাড়ি মৌলভীবাজার জেলার কমলগঞ্জের আলীনগর ইউনিয়নের তিলকপুর গ্রামে।
আপিল বিভাগের বেঞ্চ পুনর্গঠন :প্রধান বিচারপতির দায়িত্ব গ্রহনের পর গতকাল আপিল বিভাগের বেঞ্চ পুনর্গঠন করা হয়েছে। বঙ্গভবনে শপথ নেওয়ার পর প্রধান বিচারপতি আদালতে এসে বেঞ্চ পুনর্গঠন করেন। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার এসএম কুদ্দুস জামান সাংবাদিকদের এ তথ্য জানান।
প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে একটি বেঞ্চে থাকছেন বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাছান ফয়েজ সিদ্দিকী। অপর বেঞ্চের নেতৃত্বে রয়েছেন বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞা। তার সঙ্গে থাকছেন বিচারপতি মো. ইমান আলী ও বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী। এর আগে বিদায়ী প্রধান বিচারপতি মোজাম্মেল হোসেনের সময়েও আপিল বিভাগে দুটি বেঞ্চ ছিল।
সাতক্ষীরায় ৭৪ জন গ্রেফতার

সাতক্ষীরায় ৭৪ জন গ্রেফতার

সাতক্ষীরা জেলাব্যাপী বিশেষ অভিযান চালিয়ে ৭৪ জনকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার ...

ড. কামাল হোসেনের দুঃখ প্রকাশ

ড. কামাল হোসেনের দুঃখ প্রকাশ

রাজধানীর মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে সাংবাদিকদের সঙ্গে শুক্রবারের ঘটনার জন্য ...

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি অস্ট্রেলিয়ার

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি অস্ট্রেলিয়ার

অস্ট্রেলিয়া আনুষ্ঠানিকভাবে পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত ...

নজরুলকে নিয়ে প্রামাণ্যচিত্রের শুটিং চুরুলিয়ায়

নজরুলকে নিয়ে প্রামাণ্যচিত্রের শুটিং চুরুলিয়ায়

পশ্চিমবঙ্গের আসানসোলের বড় পোস্ট অফিসের ঠিক উল্টোদিকের ফুটপাত। চারপাশে ব্যস্ত ...

ড. কামালের বিরুদ্ধে থানায় অভিযোগ

ড. কামালের বিরুদ্ধে থানায় অভিযোগ

জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের ...

দলগুলোকেই অঙ্গীকার করতে হবে

দলগুলোকেই অঙ্গীকার করতে হবে

নাগরিক সমাজের পক্ষ থেকে সব সময়ই অবাধ, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের ...

এভাবে চললে নির্বাচন প্রশ্নবিদ্ধ হবে

এভাবে চললে নির্বাচন প্রশ্নবিদ্ধ হবে

সবাই চাচ্ছে সহিংসতা বন্ধ হোক। এভাবে সহিংসতা হলে পুরো নির্বাচনী ...

ধানের শীষে একাকার ঐক্যফ্রন্ট-জামায়াত

ধানের শীষে একাকার ঐক্যফ্রন্ট-জামায়াত

শরিক হিসেবে জামায়াতে ইসলামী না থাকলেও একসঙ্গে কাঁধ মিলিয়েই ধানের ...