আজকের পত্রিকা

সিনেমা নিয়ে পড়তে যাচ্ছি

প্রকাশ: ০৮ এপ্রিল ২০১৫      

অর্ণব। কণ্ঠশিল্পী ও সঙ্গীত পরিচালক। পহেলা বৈশাখ উপলক্ষে অনলাইনে প্রকাশ হবে তার ষষ্ঠ অ্যালবাম 'খুব ডুব'। নতুন অ্যালবাম ও অন্যান্য প্রসঙ্গ নিয়ে কথা বলেছেন তিনি_
নতুন অ্যালবাম 'খুব ডুব'-এর নামকরণের রহস্য কী?
আমার তৃতীয় একক 'ডুব' প্রকাশ হয়েছিল ২০০৮ সালে। সেই নামটির সঙ্গে এবার 'খুব' যোগ করে ষষ্ঠ এককের নাম দিয়েছি 'খুব ডুব'। এটি করতে গিয়ে চিন্তার খুব গভীরে ডুবেছিলাম।
অ্যালবাম নিয়ে বেশ উচ্ছ্বসিত মনে হচ্ছে?
সত্যি তাই। দেখুন, কণ্ঠটাকে কত রকমভাবে ইম্প্রোভাইজ করা যায়, কতভাবে খেলা করা যায়, কত আঙ্গিকে প্রকাশ করা যায় তার সবই করেছি এতে। মোট ১০টি গান নিয়ে সাজানো হয়েছে এটি। একটি রবীন্দ্রসঙ্গীতও রাখা হয়েছে। গানের কথা লিখেছেন টোকন ঠাকুর, রাজীব আশরাফ এবং আমি নিজে। 'অর্ণব অ্যান্ড ফেন্ডস' ব্যান্ডের খবর কী?
ব্যান্ডের নতুন অ্যালবামের জন্য গান তৈরি করছি। ইতিমধ্যে ৬-৭টি গানের কাজ শেষ। আসছে রোজার ঈদে 'অর্ণব অ্যান্ড ফ্রেন্ডস-২' প্রকাশের পরিকল্পনা রয়েছে।
শুনলাম যুক্তরাষ্ট্রে পড়তে যাচ্ছেন?
হ্যাঁ, ঠিকই শুনেছেন। জুন-জুলাইয়ে ছবি নির্মাণ ও চিত্রনাট্য লেখার ওপর কোর্স করার জন্য যুক্তরাষ্ট্রে যাওয়ার কথা রয়েছে। অনেক কিছু অর্জন করার প্রত্যাশা নিয়ে ওখানে যাব। প্রত্যাশা ও প্রাপ্তির সমন্বয় ঘটাতে পারলেই চলচ্চিত্র নির্মাণের আনুষ্ঠানিক ঘোষণা দেব।
চলচ্চিত্রের গানে নিয়মিত না কেন?
আমি টাকার জন্য গান করি না, রুচিসম্মত কাজ পেলে করার চেষ্টা করি। তন্ময় তাহসেনের 'পদ্ম পাতার জল' ছবিতে একটি গান করেছি এবং অমিতাভ রেজার 'আয়নাবাজি' ছবির দুটি গান কবর। তা ছাড়া ওপার বাংলার 'কলকাতা কলিংস' ছবিতে সব গানের সুর ও সঙ্গীত করার পাশাপাশি ৩টি গানে কণ্ঠ দিয়েছি।
হ ওমর ফারুক বিশাল