আজ অস্কার অনুষ্ঠান

প্রকাশ: ২৮ ফেব্রুয়ারি ২০১৬      

আনন্দ প্রতিদিন ডেস্ক

আজ অস্কার অনুষ্ঠান

অস্কার উপস্থাপক ক্রিস রক

চলচ্চিত্র দুনিয়ার সর্ববৃহৎ পুরস্কার 'অস্কার'-এর আসর বসছে আজ। বাংলাদেশের স্থানীয় সময় [সোমবার] ভোর সাড়ে ৫টায় শুরু হবে এ আয়োজন। এবিসি টেলিভিশন নেটওয়ার্কের মাধ্যমে বিশ্বের ২২৫টিরও বেশি দেশে সরাসরি এই মহাযজ্ঞ প্রচার হবে। এ মুহূর্তে সবার একটাই প্রশ্ন_ কারা এগিয়ে অস্কার দৌড়ের সামনের কাতারে? ৮৮তম একাডেমি অ্যাওয়ার্ড ঘোষণার আগে জেনে নিন আরও একবার
সর্বাধিক মনোনয়ন
১৪ জানুয়ারি অস্কারের চূড়ান্ত তালিকা প্রকাশের পর থেকে আলোচনার শীর্ষে আলেকজান্দ্রো গঞ্জালিন ইন্নারিতুর 'রেভেন্যান্ট'। এ বছর সেরা ছবি, সেরা পরিচালক, সেরা অভিনেতা ও সেরা পার্শ্ব অভিনেতা [টম হার্ডি] সহ সর্বোচ্চ ১২টি মনোনয়ন পেয়েছে ছবিটি। তা ছাড়া অস্কারে সেরা ছবি হিসেবে মনোনীত হয়েছে এমন ৮টি ছবির প্রযোজক স্টিভেন স্পিলবার্গ। এবার 'ব্রিজ অব স্পাইস' দিয়ে সংখ্যাটা দাঁড়াল ৯-এ। এর মধ্য দিয়ে এককভাবে সর্বাধিক অস্কার মনোনীত সেরা ছবির প্রযোজক হওয়ার রেকর্ড গড়লেন তিনি। দ্বিতীয় অবস্থানে 'ম্যাড ম্যাক্স :ফিউরি রোড'। এ বছর সর্বমোট ১০টি বিভাগে মনোনয়ন পেয়েছে। এ ছাড়া 'দ্য মার্শান'-৭, 'স্পটলাইট'-৬, 'ব্রিজ অব স্পাইজ'-৬, 'ক্যারল'-৬, 'স্টার ওয়ার্স :দ্য ফোর্স অ্যাওয়েকেন্স' ও 'দ্য বিগ শট' ৫টি বিভাগে মনোনীত হয়েছে।
সাদা-কালো বিতর্ক ও অস্কার বর্জন
গত বছরের মতো এবারও অস্কারে সেরা অভিনেতা-অভিনেত্রী, সেরা পার্শ্ব অভিনেতা-পার্শ্ব অভিনেত্রী বিভাগে মনোনীত হয়েছেন শুধুই শ্বেতাঙ্গ তারকারা। কোনো কৃষ্ণাঙ্গ তারকা জায়গা পাননি এতে। এ বৈষম্যের প্রতিবাদস্বরূপ তারকা ও নির্মাতাদের কেউ কেউ ৮৮তম অস্কার বর্জনের ঘোষণা দিয়েছেন। কারণ ২০১৫ সালে কৃষ্ণাঙ্গ তারকাদের অনেকে প্রশংসনীয় কাজ দেখিয়েছেন। উইল স্মিথ [কনকুশন], ইড্রিস অ্যালবা ও আব্রাহাম আট্টাহ [বিস্ট অব নো নেশন], মাইকেল বি. জর্ডান [ক্রিড], শিয়া জ্যাকসন জুনিয়র [স্ট্রেইট আউটা কম্পটন], জন বয়েগা [স্টার ওয়ার্স :দ্য ফোর্স অ্যাওয়েকেন্স], স্যামুয়েল এল. জ্যাকসন [দ্য হেটফুল এইট] অভিনেত্রী জাডা পিঙ্কেট স্মিথ [ম্যাজিক মাইক ডাবল এক্সএল], অড্রা ম্যাকডোনাল্ড [রিকি অ্যান্ড দ্য ফ্ল্যাশ], টিয়োনাহ প্যারিস [শি-রাক] ও টেসা থম্পসন [ক্রিড] এদের মধ্যে উল্লেখযোগ্য। তবে এ বছর অস্কার উপস্থাপনা করবেন কমেডিয়ান ক্রিস রক। কালোরা উপেক্ষিত থাকায় ৫০ বছর বয়সী এই কৃষ্ণাঙ্গ তারকা অস্কারকে 'হোয়াইট বেট অ্যাওয়ার্ডস' ডাকছেন। তবে নেতিবাচক প্রতিক্রিয়া তৈরি হওয়ায় ক্রিস রকের কাছে অস্কার বর্জনের জন্য চাপ আসছে। তবে তাকে দমে না যাওয়ার জন্য উদ্বুদ্ধ করছেন চারবার গোল্ডেন গ্গ্নোব অ্যাওয়ার্ডস উপস্থাপনা করা কমেডিয়ান রিকি গার্ভেইস। ক্রিসকে এই অবহেলার উপযুক্ত জবাব দেওয়ার জন্য অস্কার মঞ্চকে ব্যবহারের পরামর্শ দিয়েছেন তিনি।
সেরা অভিনেতা
অস্কারের এ বিভাগে প্রতিবার দেখা যায় হাড্ডাহাড্ডি প্রতিযোগিতা। এ বছর 'ট্রুম্বো' ছবিতে ব্ল্যাকলিস্টেড চিত্রনাট্যকারের চরিত্রে অভিনয়ের কারণে একটি বিশেষ পুরস্কার দাবি করেন রায়ান ক্র্যাস্টন। মাইকেল ফ্যাবসেন্ডার এবং ম্যাট ডেমনের ক্ষেত্রেও একই কথা বলা চলে। অন্যদিকে পুরুষ জেনিফার লরেন্সখ্যাত এডি রেডমেইন 'দ্য ড্যানিশ গার্ল'-এ অসাধারণ অভিনয় দেখিয়েছেন প্রথম রূপান্তরকামী নারীর চরিত্রে। সবকিছু ছাপিয়ে এবার আলোচনার শীর্ষে লিওনার্দো ডিক্যাপ্রিও। 'দ্য রেভেন্যান্ট'-এ প্রতিশোধপরায়ণ গ্গ্নাসের চরিত্রে তার অসাধারণ অভিনয়ের জন্য সবাই এবার তার পক্ষে সাফাই গাইছেন। পরপর ছয়বার মনোনয়ন পেলেও এবার বিফল হবেন না বলেই আশা করছেন সবাই।
সেরা অভিনেত্রী
৪৫ বছর ধরে সংগ্রামী এক নারী স্কারলেট র‌্যাম্পলিং, নাকি ডিভোর্সপ্রাপ্ত মায়ের একক জীবনের সংগ্রাম জয়ী হবে, তা এখনই বলা যাচ্ছে না। তবে সমকামী এক নারীর চরিত্রে অভিনয়ের জন্য কেট ব্ল্যানচেট সবচেয়ে এগিয়ে আছেন। বলা যায় না, এ বছর সর্বকনিষ্ঠ মনোনয়নপ্রাপ্ত অভিনেত্রী সোয়ারাইজ রোন্যান বাজি জিততে পারেন। পাঁচ বছরের বেশি সময় সন্তানসহ এক ঘরে বন্দি ও যুদ্ধপরবর্তী নতুন দেশে তাদের মানিয়ে নেওয়ার গল্পে অসাধারণ অভিনয় করেছেন তিনি। অন্যদিকে রুম ছবিতে অভিনয় করে ইতিমধ্যে বেশ কিছু আয়োজনে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতে নিয়েছেন ব্রি লার্সন। তাই বলা যায় না- শেষ হাসি হাসছে কে। তবে ভক্তদের ভালোবাসায় এগিয়ে আছেন কেট ব্ল্যানচেট।
অস্কারের খাদ্য তালিকা
ক্যাভিয়ার, স্মোকড স্যামস, পুডিং কেক, ডেজার্টের নাম শুনে অনেকেরই জিভে জল চলে আসে। আর বিশ্বের নানান দেশের এমন নামিদামি খাবারের পসরা নিয়ে থাকবে অস্কার-পরবর্তী নৈশভোজ। লেমন চিজ কেক, লবস্টার, ক্র্যাক চিকেন, কিলার শ্যামরসহ মজার সব আয়োজনে জমজমাট হয়ে উঠবে শেষবেলার এ আসর।
ভারতের ছবিতে সব্যসাচীর সঙ্গে তিশা

ভারতের ছবিতে সব্যসাচীর সঙ্গে তিশা

প্রথমবারের মতো ভারতীয় একটি ছবিতে অভিনয় করতে যাচ্ছেন নুসরাত ইমরোজ ...

চীনে আইফোন বিক্রি ও আমদানিতে নিষেধাজ্ঞা

চীনে আইফোন বিক্রি ও আমদানিতে নিষেধাজ্ঞা

চীনে আইফোন বিক্রি ও আমদানিতে নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির আদালত। ...

প্রার্থী হতে পারছেন না বিএনপির আলী আজগর

প্রার্থী হতে পারছেন না বিএনপির আলী আজগর

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ময়মনসিংহ-১ (হালুয়াঘাট-ধোবাউড়া) আসনের বিএনপির প্রার্থী আলী ...

হবিগঞ্জে টেক্সটাইল মিলের গুদামে আগুন

হবিগঞ্জে টেক্সটাইল মিলের গুদামে আগুন

হবিগঞ্জের মাধবপুর উপজেলার নয়াপাড়ায় সায়হাম টেক্সটাইল মিলের গুদামে অগ্নিকাণ্ডের ঘটনা ...

শেখ হাসিনার নির্বাচনী জনসভাকে কেন্দ্র করে মুখরিত কোটালীপাড়া

শেখ হাসিনার নির্বাচনী জনসভাকে কেন্দ্র করে মুখরিত কোটালীপাড়া

আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিজ নির্বাচনী এলাকা ...

ঝিনাইদহে আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষে আহত ৩

ঝিনাইদহে আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষে আহত ৩

ঝিনাইদহের শৈলকুপায় আওয়ামী লীগের দুই গ্রুপের মধ্যে হামলা-পাল্টা হামলা, অফিস ...

ইশতেহার কি আমাদের জন্য

ইশতেহার কি আমাদের জন্য

আমরা ভাসতে ভাসতে ডুবতে ডুবতে সময়ের গ্রন্থিগুলো পার হচ্ছি। অনেকটা ...

জাপার কৌশল নাকি বিদ্রোহ

জাপার কৌশল নাকি বিদ্রোহ

আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটে থেকেও দলটির বিপক্ষে ১৪৮টি আসনে প্রার্থী ...