আক্রমণের ধার বাড়ছে হিলারি-ট্রাম্পের

প্রকাশ: ১২ জুন ২০১৬      

সমকাল ডেস্ক

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির সম্ভাব্য প্রার্র্থী হিলারি ক্লিনটন ও প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান সম্ভাব্য প্রার্থী ডোনাল্ড ট্রাম্প একে অপরকে অযোগ্য বলে উল্লেখ করেছেন। যদিও আগামী মাস পাঁচেকের মধ্যে হোয়াইট হাউসে প্রবেশ করতে যাচ্ছেন এ দু'জনের একজন। নির্বাচনী প্রচারে গিয়ে দু'জন জড়িয়ে পড়ছেন ব্যক্তিগত আক্রমণেও। ক্রমেই সেই ধার বাড়ছে। খবর নিউইয়র্ক টাইমস, এনডিটিভি ও এএফপির।
ওয়াশিংটনে শুক্রবার জাতীয় প্রজনন ও স্বাস্থ্য পরামর্শক সংস্থা প্ল্যানড প্যারেন্টহুড অ্যাকশন আয়োজিত অনুষ্ঠানে হিলারি ক্লিনটন বলেন, ডোনাল্ড ট্রাম্প নানা ইস্যুতে আমাদের ভুল পথে নিয়ে যেতে চান। আমরা এসব বিষয়ে সচেতন। তিনি সব আমেরিকানকে আমেরিকান হিসেবে দেখেন না। তিনি প্রেসিডেন্ট হওয়ার যোগ্যই নন। নারীদের প্রতি ট্রাম্পের বিদ্বেষমূলক ও গর্ভপাতবিরোধী মন্তব্যের উল্লেখ করে হিলারি বলেন, ট্রাম্প এমনই একজন পুরুষ, যিনি নারীদের শুকরি, কুকুর, ন্যক্কারজনক প্রাণী বলে অভিহিত করেন। পরিকল্পিত পিতৃত্ব-মাতৃত্বকে যিনি বন্ধ করে দিতে চান, নিরাপদ বৈধ গর্ভপাতকে যিনি শাস্তিযোগ্য মনে করেন, তিনি অন্তত নারীদের কিসে ভালো তা অনুবাধন করতে পারেন না। হিলারি বলেন, আমাদের ট্রাম্প ও তার রিপাবলিকান দলের হাত থেকে নারী অধিকার রক্ষা করতে হবে।
এদিকে ট্রাম্প শুক্রবার ভার্জিনিয়ায় নির্বাচনী প্রচারকালে বলেন, কুটিল হিলারি মার্কিন অর্থনীতিকে ধ্বংস করে দেবেন। তিনি সিরীয় শরণার্থীদের দিয়ে দেশ ভরে ফেলবেন। যুক্তরাষ্ট্রের নেতৃত্ব দিতে হিলারি অযোগ্য মন্তব্য করে ট্রাম্প বলেন, তিনি প্রেসিডেন্ট হলে মৌলবাদী বিচারক নিয়োগ দেবেন, যারা বেঞ্চ থেকেই আইন জারি করবেন। কংগ্রেসের দরকার মনে করবে না। তাদের কাছে মানুষের ইচ্ছার কোনো মূল্য থাকবে না। ট্রাম্প বলেন, হিলারি শ্রমজীবী মানুষের বেতনের দিকে তাকান না। তিনি প্রেসিডেন্ট হলে অভিবাসন নিয়ন্ত্রণে থাকবে না। দারিদ্র্য সৃষ্টি হবে, আয় নিরাপত্তা থাকবে না।
গর্ভপাতের অধিকার রক্ষার অঙ্গীকার হিলারির :প্রেসিডেন্ট নির্বাচিত হলে হিলারি ক্লিনটন গর্ভপাতের অধিকার রক্ষা করার প্রতিশ্রুতি দিয়েছেন। শুক্রবার জাতীয় প্রজনন ও স্বাস্থ্য পরামর্শক সংস্থা প্ল্যানড প্যারেন্টহুড আয়োজিত একটি অনুষ্ঠানে হিলারি বলেন, যখন ডোনাল্ড ট্রাম্প বলেন, আমেরিকাকে ফের মহান করবেন, তখন নারীদের অমর্যাদা করে তিনি একই সঙ্গে আমেরিকাকে পেছনে নিয়ে যান। গর্ভপাত অবৈধ হলে আমেরিকা ফের পেছনের দিকেই যাবে। রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে উদ্দেশ করে হিলারি বলেন, সেই দিন আর নেই। আমি প্রেসিডেন্ট হলে গর্ভপাতের অধিকারকে গুরুত্ব দেব।
যার বিরুদ্ধে অপরাধ তদন্ত হচ্ছে, তাকে সমর্থন ওবামার_ ট্রাম্প :রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করেছেন, প্রেসিডেন্ট ওবামা এমন একজনকে সমর্থন দিয়েছেন, যার বিরুদ্ধে ফৌজদারি অপরাধ তদন্ত হচ্ছে। ওবামা বৃহস্পতিবার ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে হিলারিকে আনুষ্ঠানিক সমর্থন জানান। তারই সমালোচনা করে শুক্রবার ভার্জিনিয়ায় এক র‌্যালিতে ট্রাম্প বলেন, আপনি একজন বিদায়ী প্রেসিডেন্ট আর কি-না সমর্থন দিলেন এমন একজনকে, যার বিরুদ্ধে অপরাধ তদন্ত হচ্ছে। ট্রাম্প বলেন, যে-ই সমর্থন দিক, হিলারিকে নভেম্বরে আমার মুখোমুখি হতে হবে।
তরুণদের মনজয়ে ভারতীয়কে ভাড়া হিলারি শিবিরের :বয়স তার ৭৪, হোয়াইট হাউসের জন্য লড়াইয়ে প্রার্থী হিসেবে প্রবীণতম বলা বাহুল্য। তিনি যদি প্রেসিডেন্ট হতেন, ইতিহাসের সবচেয়ে বয়স্ক মার্কিন প্রেসিডেন্টই হতেন। তবে ঘটনা হলো, তিনি সবচেয়ে বেশি আকৃষ্ট করেছেন তরুণ ভোটারদের, যাদের বেশির ভাগের বয়স ত্রিশের নিচে। বার্নি স্যান্ডার্সের মতো তরুণ সমাজকে আকৃষ্ট করতে ভোটের কৌশল হিসেবে একজন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন তরুণকে ভাড়া করেছে হিলারির নির্বাচনী শিবির। কানুর ওঝা নামের ওই ছাত্রসংগঠক এত দিন কাজ করেছেন স্যান্ডার্স শিবিরে।