ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

বিবিএ নিয়ে পড়াশোনা

প্রকাশ: ১১ জানুয়ারি ২০১৪      

জাবেদ ইকবাল

১৯৯৫ সালের ৭ এপ্রিল দেশে বেসরকারি পর্যায়ে আইন শিক্ষা প্রসারের স্বপ্ন নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ও সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. এবিএম মফিজুল ইসলাম পাটোয়ারী সম্পূর্ণ একক প্রচেষ্টায় ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রতিষ্ঠা করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের খ্যাতনামা অধ্যাপক মো. সেলিম ভূইয়ার নেতৃত্ব ও দিকনির্দেশনায় ব্যবসায় প্রশাসন বিভাগ ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিতে বড় ও আদর্শ বিভাগ হিসেবে পরিচিত। এ বিভাগে রয়েছেন অত্যন্ত মেধাবী, অভিজ্ঞ ও পরিশ্রমী ২৪ জন পূর্ণকালীন ও কিছুসংখ্যক খণ্ডকালীন শিক্ষক_ যারা ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, ডুয়েট, জাহাঙ্গীরনগর ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন।
ইংরেজি মাধ্যমে পাঠদান, পর্যাপ্ত কেসস্ট্যাডির ব্যবস্থা, চলমান বিষয়ের ওপর অ্যাসাইনমেন্ট, ক্লাস পার্টিসিপেশনের ব্যবস্থা, মিডটার্ম ও ফাইনাল পরীক্ষার জন্য পর্যাপ্ত প্রস্তুতির ব্যবস্থা, কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহারের ওপর জোর দেয়া, কোর্স শিক্ষকদের ক্লোজ মনিটরিং, লাইব্রেরি ব্যবহারে উদ্বুদ্ধ করা, ওয়ার্কশপ, সেমিনার, সিম্পোজিয়ামে ছাত্রছাত্রীদের অংশগ্রহণের ব্যবস্থা, স্টাডি ট্যুর ও ইন্ডাস্ট্রিয়াল ভিজিটের ব্যবস্থা, ইন্টার্নশিপের ব্যবস্থা, মৌখিক পরীক্ষায় উপযোগী করে তোলা, ডিবেট, খেলাধুলা ও সাংস্কৃতিক বিষয়ে উদ্বুদ্ধ করা ইত্যাদি। বর্তমানে ব্যবসায় প্রশাসন বিভাগে প্রায় ২০০০ ছাত্রছাত্রী অধ্যয়নরত।
এমবিএ পাস ছাত্রছাত্রীদের সমন্বয়ে এমবিএ অ্যালামনাই অ্যাসোসিয়েশন গঠিত হয়েছে এবং প্রতি বছর এ অ্যাসোসিয়েশন বিভিন্ন ধরনের শিক্ষণীয় ও আনন্দঘন অনুষ্ঠানের আয়োজন করে থাকে। বর্তমানে ব্যবসায় শিক্ষা অনুষদে ৪ বছর মেয়াদি বিবিএ দিবাকালীন ও সান্ধ্যকালীন প্রোগাম, ১ বছর মেয়াদি এমবিএ এবং ২ বছর মেয়াদি ইএমবিএ প্রোগ্রাম চালু রয়েছে এবং ছাত্রছাত্রী ভর্তি চলছে। ব্যবসায় প্রশাসন শিক্ষা যে কারণে এত সফল তা হলো_ ইংরেজি মাধ্যমে পাঠদান, পর্যাপ্ত কেসস্টাডির ব্যবস্থা, চলমান বিষয়ের ওপর অ্যাসাইনমেন্ট, কাস পার্টিসিপেশনের ব্যবস্থা, মিডটার্ম ও ফাইনাল পরীক্ষার জন্য পর্যাপ্ত প্রস্তুতির ব্যবস্থা, কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহারের ওপর জোর দেওয়া, কোর্স শিক্ষকদের মনিটরিং, ট্রাইমেস্টার পদ্ধতিতে শিক্ষা কার্যক্রম, লাইব্রেরি ব্যবহারে উদ্বুদ্ধ করা, ওয়ার্কশপ, সেমিনার, সিম্পোজিয়ামের ছাত্রছাত্রীদের অংশগ্রহণের ব্যবস্থা, স্টাডিট্যুর ও ইন্ডাস্ট্রিয়াল ভিজিটের ব্যবস্থা, ইন্টার্নশিপের ব্যবস্থা, মৌখিক পরীক্ষার উপযোগী করে তোলা, ডিবেট, খেলাধুলা ও সাংস্কৃতিক বিষয়ে উদ্বুদ্ধ করা ইত্যাদি।
যোগাযোগ :ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি- ৬৬ গ্রিনরোড, বাড়ি-০৪, সড়ক-০১, ব্লক-এফ, বনানী, ঢাকা। ফোন : ০১৬১১৩৪৮৩৪৪-৮, ০১৭৩২৬০৪৪৩৮-৯।