শিক্ষা সংবাদ

প্রকাশ: ১৩ মে ২০১৪      

বিজনেস ম্যানেজমেন্টে পড়াশোনা

প্রতিটি অভিভাবকের স্বপ্ন থাকে তার সন্তান উচ্চশিক্ষায় শিক্ষিত হয়ে একজন সুনাগরিক হিসেবে মাথা উঁচু করে নিজের পায়ে দাঁড়াবে। কিন্তু পরিবেশ-পরিস্থিতি ছাত্রছাত্রীর ব্যক্তিগত, পারিবারিক কিংবা সামাজিক কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনাবলির কারণে মাঝেমধ্যে এমন স্বপ্ন বিষাদে পরিণত হতে পারে। একজন ছাত্র যখন দু'তিনবার রেজাল্ট খারাপ করে অথবা কাঙ্ক্ষিত জিপিএ পায় না, তখন তার মানসিক অবস্থা আরও খারাপ হয়ে যায়। এমনই চিন্তা মাথায় রেখে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড প্রণয়ন করছে এক শিক্ষা ব্যবস্থা, যার মাধ্যমে একজন শিক্ষার্থী খুব সহজেই তার কাঙ্ক্ষিত লক্ষ্যে পেঁৗছাতে পারে। তেমন একটি কোর্স হলো বিজনেস ম্যানেজমেন্ট বা প্রি-বিবিএ। এ কোর্স বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে সাধারণ এইচএসসি সমতুল্য একটি কোর্স। সাধারণ এইচএসসির সঙ্গে এ শিক্ষা ব্যবস্থা বা মানের কোনো পার্থক্য নেই, বরং এ কোর্সে ব্যবসায় ব্যবস্থাপনার ওপর জোর দেওয়ায় প্রচলিত শিক্ষা ধারার সঙ্গে অত্যন্ত মানানসই এবং খুবই দ্রুত কর্মক্ষেত্রে প্রবেশের পথ উন্মুক্ত করে দেয়।
কোর্সের বিবরণ : কোর্সের মেয়াদকাল ২ বছর, প্রতি সেমিস্টার ১ বছর। বিষয়সমূহ : ১. হিসাবরক্ষণ ২. কম্পিউটার অপারেশন। সুবিধা : দরিদ্র ও মেধাবী ছাত্রছাত্রীদের ড্যাফোডিল ফাউন্ডেশনের বৃত্তি এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে অনার্সে আর্থিক সুবিধাসহ ভর্তির সুযোগ। এ ছাড়া অন্যান্য সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অনার্স-মাস্টার্স প্রোগ্রামে ভর্তির সুযোগ তো থাকছেই।
যোগাযোগ : দীপ্তি বিজনেস ম্যানেজমেন্ট কলেজ। ৬৪/৬, লেকসার্কাস, পান্থপথ (রাসেল স্কয়ার) কলাবাগান, ঢাকা। ফোন : ৯১৩৪৬৯৫, ০১৭১৩-৪৯৩২৩৩।
অর্ণবের সাফল্য

১৫ মে থেকে শুরু হতে যাচ্ছে 'গ্গ্নোবাল ক্লাসরুম আন্তর্জাতিক হাইস্কুল মডেল সম্মেলন'। জাতিসংঘের ১৫ তম এই বৃহত্তম আসরে বিশ্বের প্রায় ১৩৯টি দেশের বিভিন্ন স্কুল-কলেজের প্রায় ১৮০০ মেধাবী শিক্ষার্থী অংশ নেবেন। এই প্রথম বাংলাদেশ থেকে অংশগ্রহণের সুযোগ পেলেন ধানমন্ডির ইউরোপিয়ান স্ট্যান্ডার্ড স্কুলের গ্রেড নাইনের মেধাবী শিক্ষার্থী অর্ণব চক্রবর্তী। রিপাবলিক অব নর্থ কোরিয়া দেশের প্রধান হিসেবে অর্ণব বিভিন্ন আলোচনা, বিতর্ক এবং প্রশিক্ষণ কর্মশালায় নেতৃত্ব দেবেন। তার আলোচনার বিষয়বস্তু হচ্ছে 'প্রোটেকশন অব হিউমেন রাইটস্ ডিফেন্ডার্স।' সম্মেলনে স্বাগত বক্তব্য রাখবেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন। এ ছাড়াও যুক্তরাষ্ট্রের বেশ ক'জন সিনেটর উপস্থিত থাকবেন বিশ্বের বৃহৎ এই শিক্ষা সম্মেলনে। ১৭ মে সম্মেলন শেষে কানাডার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শনের উদ্দেশে যুক্তরাষ্ট্র ত্যাগ করবেন অর্ণব চক্রবর্তী। জুনেই দেশে ফিরবেন তিনি। অর্ণব চক্রবর্তী বাংলাদেশের ইমিগ্রেশন এবং ক্যারিয়ার কনসালটেন্সি ফার্ম শা অ্যাসোসিয়েটসের প্রধান নির্বাহী কর্মকর্তা সুপ্রিয় কুমার চক্রবর্তী এবং অনসূয়া চক্রবর্তীর সন্তান।
বিইউবিটিতে আলোকচিত্র প্রদর্শনী


বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি (বিইউবিটি)'র ফটোগ্রাফি ক্লাবের উদ্যোগে দুই দিনব্যাপী বিশ্ববিদ্যালয়ের হল রুমের গ্যালারিতে প্রথম বারের মতো আন্তঃবিশ্ববিদ্যালয় আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়। গত ৫ মে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আবু সালেহ প্রধান অতিথি হিসেবে এই আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন। এ প্রদর্শনীতে বিইউবিটি ফটোগ্রাফি ক্লাবের সদস্যদের তোলা আলোকচিত্র থেকে বাছাইকৃত ৩৫টি ছবি প্রদর্শিত হয়। এই আলোকচিত্র প্রদর্শনীর মাধ্যমে মানুষের জীবনবৈচিত্র্য, প্রকৃতি ও বন্য জীবনের বিভিন্ন ধরনের বাস্তব চিত্র দেখার সুযোগ পান দর্শনার্থীরা। গত ৬ মে অংশগ্রহণকারীদের মধ্যে সার্টিফিকেট বিতরণ পর্ব অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিইউবিটির উপাচার্য ও ফটোগ্রাফী ক্লাবের চিফ প্যাট্রন প্রফেসর মো. আবু সালেহ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য এবং ফটোগ্রাফি ক্লাবের প্যাট্রন প্রফেসর মো. আলী আজম। সভায় সভাপতিত্ব করেন ফটোগ্রাফি ক্লাবের প্রধান উপদেষ্টা ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর মিঞা লুৎফর রহমান। এ ছাড়াও ফটোগ্রাফি ক্লাবের মডারেটর ও ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক আবদুল্লাহ আল আজাদসহ ফটোগ্রাফি ক্লাবের সব উপদেষ্টা, বিপুলসংখ্যক ছাত্রছাত্রী, শিক্ষক কর্মকর্তা ও কর্মচারীরা উৎসবমুখর পরিবেশে ২ দিনব্যাপী এই আলোকচিত্র প্রদর্শনী উপভোগ করেন।

গ্রন্থনা : তারিক হাসান