বিজনেস ম্যানেজমেন্ট

মেধাবীদের জন্য বৃত্তির সুযোগ

প্রকাশ: ২১ মে ২০১৪      

ফারজানা আক্তার

বিজনেস ম্যানেজমেন্ট কোর্সটি বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে সাধারণ এইচএসসি সমতুল্য। সাধারণ এইচএসসির সঙ্গে এ শিক্ষা ব্যবস্থা বা মানের কোনো পার্থক্য নেই বরং এ কোর্সে ব্যবসায় ব্যবস্থাপনার ওপর জোর দেওয়ায় বর্তমান প্রচলিত শিক্ষা ধারার সঙ্গে অত্যন্ত মানানসই এবং খুবই দ্রুত কর্মক্ষেত্রে প্রবেশের পথ উন্মুক্ত করে দেয়। একজন ছাত্রছাত্রী যখন দু'তিনবার রেজাল্ট খারাপ করে অথবা কাঙ্ক্ষিত জিপিএ পায় না, তখন তার মানসিক অবস্থা আরও খারাপ হয়ে যায়। তখন দরকার পরিবার, সমাজ বা রাষ্ট্রের তার পাশে দাঁড়ানো। তাকে এমন কোনো আশার আলো দেখানো, যাতে তার জীবনটা আবারও আলোয় আলোয় পূর্ণ হয়ে ওঠে।
এমনই চিন্তা মাথায় রেখে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড প্রণয়ন করছে যুগান্তকারী এক শিক্ষা ব্যবস্থা, যার মাধ্যমে একজন শিক্ষার্থী খুব সহজেই তার কাঙ্ক্ষিত লক্ষ্যে পেঁৗছাতে পারে। এমনই একটি কোর্স হলো বিজনেস ম্যানেজমেন্ট বা প্রি-বিবিএ।
কোর্সের বিবরণ : কোর্সের মেয়াদকাল ২ বছর, প্রতি সেমিস্টার ১ বছর।
বিষয় : ১. হিসাবরক্ষণ ২. কম্পিউটার অপারেশন।
উদ্দেশ্য : ছাত্রছাত্রীদের জ্ঞান বিকাশের ধারাবাহিকতা অব্যাহত রেখে উচ্চশিক্ষার পথ প্রশস্ত করা এবং পরিবার ও সমাজ জীবনে সক্রিয় স্বাক্ষর রাখার উপযোগী করে শারীরিক ও মানসিক বিকাশ লাভে সহায়তা করা এবং শিক্ষার মৌলিক নৈপুণ্য অর্জনের লক্ষ্যে সুসংহত শিক্ষা ব্যবস্থা পরিচালনা করা।
সুবিধা : দরিদ্র ও মেধাবী ছাত্রছাত্রীদের ড্যাফোডিল ফাউন্ডেশনের বৃত্তি এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে অনার্সে আর্থিক সুবিধাসহ ভর্তির সুযোগ। এ ছাড়া অন্যান্য সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অনার্স-মাস্টার্স প্রোগ্রামে ভর্তির সুযোগ তো থাকছেই।
ভর্তির যোগ্যতা ও নিয়মাবলি : কলেজ অফিস থেকে নির্ধারিত অর্থের বিনিময়ে ফরম সংগ্রহ করে যথাযথভাবে পূরণ করে তার সঙ্গে গেজেটেড অফিসার কর্তৃক সত্যায়িত কাগজপত্রের কপি যথাসময়ে জমা দিতে হবে। এসএসসি পরীক্ষার মূল একাডেমিক ট্রান্সক্রিপ্ট ও এর সত্যায়িত ফটোকপি ।
যোগাযোগ : দীপ্তি বিজনেস ম্যানেজমেন্ট কলেজ, ৬৪/৬, লেকসার্কাস, পান্থপথ (রাসেল স্কয়ার) কলাবাগান, ঢাকা।
ফোন : ৯১৩৪৬৯৫, ০১৭১৩-৪৯৩২৩৩।