পড়ার বিষয়

বিভিন্ন বিষয়ে ডিপ্লোমা কোর্স

প্রকাশ: ২৭ জুন ২০১৪      

জাবেদ ইকবাল

এক সময় শুধু একাডেমিক পড়াশোনা শেষ করে চাকরির অনেক সুযোগ ছিল। সেই সময় এখন আর নেই। মানুষের চিন্তা-ভাবনায় এসেছে আধুনিকতা। আর এই আধুনিকতার কমতি নেই ক্যরিয়ারের ক্ষেত্রেও। বর্তমানে বেশ কয়েকটি বিষয়ে পড়াশোনা করে ক্যারিয়ার গড়ার সুযোগ আছে। কোর্সগুলো হলো_ ডিপ্লোমা-ইন-আর্কিটেক্সারাল ভিজ্যুয়ালাইজেশন, ডিপ্লোমা-ইন-থ্রিডি অ্যানিমেশন অ্যান্ড ভিজ্যুয়াল এফ/এক্স এবং ডিপ্লোমা-ইন ইন্টেরিয়র ডিজাইন।
বর্তমানে দিনদিন টিভি চ্যানেলের সংখ্যা বাড়ছে এর সঙ্গে প্রায় ৬০০টি রিয়েল এস্টেট কোম্পানিসহ ঢাকা ও বড় শহরগুলোতে রয়েছে অসংখ্য মাল্টিমিডিয়া প্রোডাকশন হাউস। এসব টিভি চ্যানেল ও অন্যান্য প্রতিষ্ঠানে প্রয়োজন রয়েছে আর্কিটেকচারাল ভিজ্যুয়ালাইজেশন, অ্যানিমেশন ও ইন্টেরিয়র ডিজাইন জানা প্রচুর দক্ষ জনবলের। এসব দিককে সামনে রেখে দেশের শীর্ষস্থানীয় তথ্যপ্রযুক্তি ও প্রফেশনাল প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান ড্যাফোডিল ইন্টারন্যাশনাল প্রফেশনাল ট্রেনিং ইনস্টিটিউট (দীপ্তি) বিভিন্ন সেক্টরের বিশেষায়িত বিষয়ের ওপর ২০০৪ সাল থেকে প্রশিক্ষণ দিয়ে আসছে। প্রতি বছর ৪টি সেশনে ডিপ্লোমা প্রোগ্রামগুলোতে ভর্তি নেওয়া হয় মাল্টিমিডিয়া ও ভিজ্যুয়াল অ্যানিমেশন সেক্টরের উত্তরোত্তর চাহিদা বৃদ্ধির কারণে কর্ম উপযোগী প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ প্রফেশনাল লাইফ তৈরি করার লক্ষ্যেই দীপ্তি প্রণয়ন করেছে এ প্রফেশনাল কোর্সগুলো। এ ছাড়াও রয়েছে_ ৩-৬ মাস মেয়াদি থ্রিডি ম্যাক্স, মায়া, মাল্টিমিডিয়া, ম্যাক্রোমিডিয়া ফ্লাস, ভিডিও এডিটিং, অটোক্যাড, গ্রাফিক্স ডিজাইন, ইন্টেরিয়র ডিজাইনের ওপর সার্টিফিকেট কোর্স। ওই কোর্সগুলো সম্পূর্ণভাবে ব্যবহারিক ক্লাস ভিত্তিক যা সার্টিফাইড প্রফেশনাল প্রশিক্ষকদের সার্বিক তত্ত্বাবধানে পরিচালিত হয়ে থাকে। কোর্সগুলোর অন্য একটি বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে_ কোর্স শেষে বাধ্যতামূলক রিয়েললাইফ প্রজেক্ট ওয়ার্ক ও ১-৩ মাস মেয়াদি ইন্টার্নশিপ, যা একজন শিক্ষার্থীকে হাতে-কলমে কাজ শিখতে সাহায্য করে। এ ছাড়াও রয়েছে প্রশিক্ষকদের সার্বক্ষণিক ও সার্বিক তত্ত্বাবধানে নির্দিষ্ট সময়ের মধ্যে কোর্স সমাপ্তি, পরীক্ষা গ্রহণ ও ফলাফল মূল্যায়নের নিশ্চয়তা। নিয়মিত থিওরি ক্লাসের সঙ্গে পর্যাপ্ত প্র্যাকটিকেল ক্লাস ও কঠোরভাবে মান নিয়ন্ত্রণের কারণে এখান থেকে পাস করা ছাত্রছাত্রীদের কর্মজীবনে সফলতার হার শতভাগ। এ ছাড়াও রয়েছে নিজস্ব জব পোর্টালের মাধ্যমে চাকরির সহায়তা।
দীপ্তি (৬৪/৬, লেক সার্কাস, পান্থপথ, কলাবাগান, ঢাকাফোন :০১৭১-৩৪৯৩২৩৩) পরিচালিত বিভিন্ন প্রশিক্ষণ কোর্সে দরিদ্র ও মেধাবী ছাত্রছাত্রীদের ড্যাফোডিল ফাউন্ডেশন বৃত্তি প্রদান করে থাকে। এ ছাড়াও রয়েছে মেয়েদের জন্য ২৫% ছাড়। নূ্যনতম এসএসসি পাস যে কোনো বয়সের যে কেউ এ কোর্সগুলোতে ভর্তি হতে পারবে।