প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রস্তুতি

বাংলা

প্রকাশ: ০৭ এপ্রিল ২০১৮      

মো. সুজাউদ দৌলা, প্রভাষক, রাজউক উত্তরা মডেল কলেজ, ঢাকা

প্রিয় শিক্ষার্থীরা, আজ তোমাদের বাংলা বইয়ের গুরুত্বপূর্ণ প্রশ্ন নিয়ে আলোচনা করা হলো। প্রথমে নিজেরা চেষ্টা করবে, পরে সঠিক উত্তরের সঙ্গে মিলিয়ে নেবে। পাঠশালায় প্রকাশিত কপিগুলো সংগ্রহে রেখে নিয়মিত অনুশীলন করবে।

(গত আলোচনার পর থেকে)

কবিতা : রৌদ্র লেখে জয়

প্রশ্ন-৩। 'কাল যেখানে আঁধার ছিল আজ সেখানে আলো'- কথাটি ব্যাখ্যা কর।

উত্তর : কবি শামসুর রাহমান তার 'রৌদ্র লেখে জয়' কবিতায় বাংলাদেশের মুক্তিযুদ্ধের কথা বলেছেন।

১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীনতা লাভ করে। এর আগে এদেশ পাকিস্তানের অংশ ছিল। তখন পাকিস্তানি শাসকরা এ দেশের মানুষকে নানাভাবে শোষণ করত। অর্থনীতি, সমাজ, শিক্ষা, সর্বক্ষেত্রে এ দেশের মানুষ পাকিস্তানিদের চেয়ে পিছিয়ে ছিল। পাকিস্তানি হানাদার বাহিনী আন্দোলন দমন করতে এ দেশের মানুষের ওপর আক্রমণ চালায়। হত্যাযজ্ঞ শুরু করে দেশজুড়ে। এ দেশের মানুষও তাদের ওপর ঝাঁপিয়ে পড়ে। শুরু হয় যুদ্ধ। অনেক রক্তপাত ও প্রাণের বিনিময়ে বাংলার মানুষ অর্জন করে স্বাধীনতা। এ দেশের আকাশ থেকে অত্যাচারীর কালো মেঘ সরে গিয়ে নীল আকাশে ছড়িয়ে পড়ে স্বাধীন সূর্যের আলো। কবি এ বিষয়টি বোঝাতে আলোচ্য কথা বলেছেন।

মূলত, আমরা দীর্ঘদিন পরাধীনতার অন্ধকারে থাকলেও এ দেশের মুক্তিকামী মানুষ সংগ্রামের মধ্য দিয়ে স্বাধীনতার আলো এনেছে।

গল্প : অপেক্ষা

সেলিনা হোসেন (১৯৪৭-জীবিত)

প্রশ্ন-১। রুমার জন্মদিনের গল্পটি কী?

উত্তর : 'অপেক্ষা' গল্পে একজন শহীদ বীর মুক্তিযোদ্ধার দুই মেয়ে রুমা ও রুবার জন্মদিনের গল্প বর্ণিত হয়েছে।

রুমার জন্মদিনের গল্প : রুমা ও রুবা তাদের বাবা-মায়ের দুই আদরের মেয়ে। দুই মেয়ের জন্মদিন সম্পর্কে রাহেলা বানু ও জসীম মিয়া মজার গল্প বলেন। রুমার জন্মদিনের একটা গল্প আছে। শুনে রুমা বায়না ধরল গল্পটি শোনার জন্য। তখন রাহেলা বানু বললেন যেদিন রুমার জন্ম হলো, সেদিন বাড়ির উঠানের শিউলি গাছটায় অনেক শিউলি ফুল ফুটেছিল, এত শিউলি ফুল আগে কখনও একসঙ্গে ফোটেনি। আর রাহেলা বানুও কখনও এত ফুল একসঙ্গে দেখেনি। সে ফুলের খুশবু চারদিকে ছড়িয়ে পড়েছিল। এটাই রুমার জন্মদিনের গল্প।

মূলত, রুমার যেদিন জন্ম হয়েছিল, সেদিন তাদের উঠানের শিউলি গাছটায় অনেক ফুল ফুটেছিল।

প্রশ্ন-২। রুবার জন্মদিনের গল্পটি কী?

উত্তর : মুক্তিযুদ্ধভিত্তিক 'অপেক্ষা' গল্পে দুই বোন রুমা ও রুবার জন্মদিনের চমৎকার গল্প রয়েছে।

রুবার জন্মদিনের গল্প : যেদিন রুবার জন্ম হয়েছিল, সেদিন জসীম মিয়া বাড়ির বাইরের আম গাছটার নিচে বসেছিলেন। হঠাৎ তিনি মাথার ওপরে তাকিয়ে দেখলেন যে, গাছটা আমের বোলে ভরে গেছে। এত বোল জসীম মিয়া আগে কখনও দেখেননি। আমের বোলের গন্ধ চারদিকে ছড়িয়ে পড়েছিল। এটাই রুবার জন্মদিনের গল্প।

মূলত, যেদিন রুবার জন্ম হয়েছিল, সেদিন তাদের বাড়ির বাইরের আম গাছটা আমের বোলে ভরে গিয়েছিল।

[ বাকি অংশ প্রকাশিত হবে আগামীকাল ]