পরামর্শ

পরামর্শ

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০১৮      

 পরামর্শ

ইমতিয়াজ জাহান চৌধুরী

আমি শুরু থেকেই চেয়েছিলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগে পড়ব এবং আমার লক্ষ্যে অটুট ছিলাম। আমি অন্য কোথাও ভর্তি পরীক্ষাও দিইনি। তাই আমাকে একটু স্ট্র্যাটেজিক্যালি এগোতে হয়েছিল। আমার বাবা চেয়েছিলেন আমি আইন বিভাগে পড়ি। আর মায়ের সমর্থন থাকত আমি যেটা ভালো মনে করি সেটার ওপর। অবশেষে আমি হিসাববিজ্ঞান বিভাগে ভর্তি হতে পারি। ভিন্ন কারিকুলাম থেকে আসার কারণে আমাকে শুরুর দিকে একটু ঝামেলা পোহাতে হয়েছিল। ভর্তি পরীক্ষার প্রশ্নের ধরন জানা ছিল না। আর সঙ্গে সঠিক নির্দেশনা আর ভালো মানের বইয়ের অভাব তো ছিলই।

এগুলো কাটিয়ে উঠতেই দেখি হাতে বাকি ৩ মাস। আর যেহেতু গ ইউনিটে ইংরেজির গুরুত্ব সবচেয়ে বেশি, তাই আমি সেটার ওপরেই সবচেয়ে বেশি ফোকাস করলাম। সঙ্গে হিসাববিজ্ঞান এবং বিজনেস স্টাডিজের ওপরও গুরুত্ব দিলাম। হিসাববিজ্ঞানের জন্য ভালো একটি বই এবং বিগত বছরের প্রশ্নই যথেষ্ট। এটিই হতে পারে পরীক্ষায় নম্বর ওঠানোর একটি সহজ উপায়। আর ব্যক্তিগতভাবে আমি রুটিন কম ফলো করতাম। তবে ইংরেজির ওপর সময় বেশিই থাকত।

গ ইউনিটের পরীক্ষার আর বাকি নেই যেহেতু বেশি, তাই এখন নতুন কিছু না পড়ে আগের জিনিসগুলো ভালোভাবে দেখে নেওয়াটাই উত্তম হবে বলে মনে করি। সঙ্গে সাবজেক্টভিত্তিক বই এবং অন্য ম্যাটেরিয়ালগুলো থেকে হাইলাইটেড অংশগুলোও দেখে নেওয়া যেতে পারে। ইংরেজির ক্ষেত্রে পাস নম্বর হচ্ছে ১০। তাই এ ব্যাপারে সতর্ক থাকতে হবে যেহেতু ইংরেজিতে ফেল করা মানে পুরো ভর্তি পরীক্ষা থেকে বাদ পড়ে যাওয়া। ভোকাবুলারি, প্রিপজিশনের ব্যবহার এবং গ্রুপ ভার্ব জানা থাকলে এবং কম সময়ে প্যাসেজ সলভ করার অভ্যাস থাকলে যে কেউ পরীক্ষায় অনেকটা এগিয়ে যেতে পারবে বলে মনে করি।

ফেসবুকের নীল দুনিয়া থেকে যত দূরে থাকা যায়, ততই ভালো। খুব বেশি প্রয়োজন হলে যে কোনো ওয়েবসাইট থেকে আমরা সেই তথ্য জেনে নিতে পারি। পরীক্ষা গঈছ (গঁষঃরঢ়ষব ঈযড়রপব ছঁবংঃরড়হ) পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। উত্তরদান পদ্ধতি প্রশ্নপত্রের নির্দেশাবলি অংশে বর্ণিত থাকবে। ভর্তি পরীক্ষায় কোনো প্রকার ঈধষপঁষধঃড়ৎ বা তদ্রুপ কিছু ব্যবহার করা যাবে না। তাই শিক্ষার্থীদের এ বিষয়ে মানসিক প্রস্তুতি নিয়ে রাখা উচিত হবে।

আর পরীক্ষার হলে একটি কথা মনে রাখতে হবে। আমাদের শত পরিশ্রমও জলে যেতে পারে, যদি আমরা সেট কোডসহ প্রয়োজনীয় তথ্যগুলো লেখার ক্ষেত্রে ভুল করি। তাই এ ব্যাপারে বাড়তি সতর্কতা অবলম্বন করাটা জরুরি। পরিশেষে যে কথাটি মনে রাখতে হবে, তা হলো 'ণড়ঁ ড়িৎশ যধৎফ ধহফ ুড়ঁ মবঃ ঢ়ধরফ ড়ভভ.' তাই হাতের এই কয়েকটা দিন যেন সবচেয়ে ইফিসিয়েন্টলি ইউটিলাইজ করা যায় সে ব্যাপারে খেয়াল রাখতে হবে।

পূর্ববর্তী বছরের প্রশ্নগুলো অনুশীলনের মাধ্যমে একজন শিক্ষার্থী প্রশ্নের ধরন সম্পর্কে একটা স্বচ্ছ ধারণা পাবে, যা তাকে পরীক্ষার প্রস্তুতিতে অনেক সাহায্য করবে। পরীক্ষা কেন্দ্রে প্রত্যেক শিক্ষার্থীই কিছুটা নার্ভাস বোধ করে। খুব বেশি চিন্তা না করে তাদের উচিত মাথা ঠাণ্ডা রেখে পরীক্ষা দেওয়া। সবার জন্য রইল শুভ কামনা। দেখা হবে প্রাচ্যের অক্সফোর্ডে।

গ্রন্থনা :গোলাম কিবরিয়া

পরবর্তী খবর পড়ুন : তোমরা জানো কি?

এমসি কলেজ ছাত্র সংসদ ভবনই বেদখলে

এমসি কলেজ ছাত্র সংসদ ভবনই বেদখলে

প্রায় তিন দশক পর দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরু ...

ইটভাটায় আইন লঙ্ঘনের জরিমানা বাড়ছে

ইটভাটায় আইন লঙ্ঘনের জরিমানা বাড়ছে

পরিবেশ বিপর্যয় ঠেকাতে ইটভাটা নির্মাণ ও ইট প্রস্তুতের ক্ষেত্রে আইন ...

শাঁখারি কার্ত্তিকের 'বাড়ি' বাঁচানোই দায়

শাঁখারি কার্ত্তিকের 'বাড়ি' বাঁচানোই দায়

শাঁখারি কার্ত্তিক চন্দ্র সেন। বাড়ি ডেফলচড়া শাঁখারিপাড়া। পাবনার চাটমোহর উপজেলার ...

মন্ত্রিসভায় উঠছে যুদ্ধাপরাধীদের সম্পদ বাজেয়াপ্ত আইন

মন্ত্রিসভায় উঠছে যুদ্ধাপরাধীদের সম্পদ বাজেয়াপ্ত আইন

একাত্তরের মানবতাবিরোধী অপরাধীদের সম্পত্তি বাজেয়াপ্ত করতে নতুন আইন করছে সরকার। ...

নতুন নৌবাহিনী প্রধান আওরঙ্গজেব চৌধুরী

নতুন নৌবাহিনী প্রধান আওরঙ্গজেব চৌধুরী

নৌবাহিনীর প্রধান হিসেবে নিয়োগ পেলেন এ এম এম এম আওরঙ্গজেব ...

অন্যকে ফাঁসাতে গর্ভের সন্তানকে হত্যা!

অন্যকে ফাঁসাতে গর্ভের সন্তানকে হত্যা!

গোপালগঞ্জের কোটালীপাড়ায় ১ মাসের শিশু সন্তানকে পানিতে ফেলে হত্যার অভিযোগে ...

মাদ্রাসা শিক্ষকের একী কাণ্ড!

মাদ্রাসা শিক্ষকের একী কাণ্ড!

সিলেবাস দেওয়ার কথা বলে বাসায় ডেকে নিয়ে অষ্টম শ্রেণি পড়ূয়া ...

ভুয়া ভোটে নির্বাচিতরা ভুয়া প্রতিনিধি: সেলিম

ভুয়া ভোটে নির্বাচিতরা ভুয়া প্রতিনিধি: সেলিম

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম একাদশ জাতীয় ...