প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রস্তুতি

বাংলা

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০১৯      

মো. সুজাউদ দৌলা, সহকারী অধ্যাপক, (বাংলা) রাজউক উত্তরা মডেল কলেজ, ঢাকা

প্রিয় শিক্ষার্থীরা, প্রীতি ও শুভেচ্ছা নিও। আজ তোমাদের বাংলা বইয়ের প্রশ্ন নিয়ে আলোচনা করা হলো। প্রথমে নিজেরা চেষ্টা করবে, পরে সঠিক উত্তরের সঙ্গে মিলিয়ে নেবে।

(গত আলোচনার পর)

সংক্ষিপ্ত প্রশ্ন

গদ্য :এই দেশ এই মানুষ (প্রবন্ধ)

মা আমাদের পরম স্নেহ, মমতা, ভালোবাসা দিয়ে আগলে রাখেন। সে কারণে আমরা মাকে জীবন দিয়ে ভালোবাসি। মায়ের মতো দেশও আমাদের নানাভাবে বাঁচিয়ে রেখেছে। তাই মায়ের মতো দেশকেও ভালোবাসতে হবে।


কবিতা : সংকল্প

কাজী নজরুল ইসলাম



প্রশ্ন-১। কবি বদ্ধ ঘরে থাকতে চান না কেন?

উত্তর : আমাদের চারপাশে অসীম বিশ্ব ছড়িয়ে দিয়েছে এক অজানা কৌতূহল। তাই 'সংকল্প' কবিতায় কবির মধ্যে বিশ্বকে জানার প্রবল ইচ্ছা জেগেছে।

কবি বদ্ধ ঘরে থাকতে চান না যে কারণে : অসীম পৃথিবীকে জানার এক অদম্য ইচ্ছা জেগেছে কবির মধ্যে। তাই কবি মুক্ত পাখির মতো পৃথিবীতে ঘুরে বেড়াতে চান। তিনি অজানাকে জানতে চান, অচেনাকে চিনতে চান। তিনি জানতে চান, কারা হাউই চড়ে চাঁদের অচেনা দেশে যেতে চান। তিনি শুনবেন মঙ্গল গ্রহ থেকে পৃথিবীর বুকে কোন ইঙ্গিত আসছে। তিনি পাতাল ফেঁড়ে মাটির তলদেশের খবর জানবেন। আবার মহাকাশের রহস্য জানতে অভিযান চালাবেন। এ কারণে কবি বদ্ধ ঘরে থাকতে চান না। কবি পৃথিবী সম্পর্কে জানতে চান বলে বদ্ধ ঘরে থাকতে চান না।

প্রশ্ন-২। বীর ডুবুরি কী করে?

উত্তর : বীর ডুবুরির কাজ : বীর ডুবুরি নদী-সমুদ্র বা জলের গভীর তলদেশ থেকে কোনো জিনিস সংগ্রহ বা উদ্ধার করেন। তাদের বুকে থাকে অসীম সাহস। তারা মৃত্যুকে উপেক্ষা করে নদী বা সমুদ্রের জলের তলদেশে ডুব দেন। মণি-মুক্তার মতো মূল্যবান পদার্থ সংগ্রহ করে দেশের কল্যাণ বয়ে আনেন। বীর ডুবুরি সিন্ধু সেচে মুক্তা সংগ্রহ করেন।

প্রশ্ন-৩। চন্দ্রলোকের অচিনপুরে কারা যেতে চায়?

উত্তর : যারা চন্দ্রলোকের অচিনপুরে যেতে চায় : চাঁদ পৃথিবীর একমাত্র উপগ্রহ। পৃথিবীর খুব কাছেই চাঁদের অবস্থান। আর এ চাঁদ নানা অজানা রহস্যে ঘেরা। কৌতূহলী মানুষ এ রহস্য জানার জন্য চাঁদে যেতে চায়।

প্রশ্ন-৪। কবি পাতাল ফেঁড়ে নামতে চান কেন?

উত্তর : 'সংকল্প' কবিতায় কবি কাজী নজরুল ইসলাম বিশ্বের প্রতিটি স্থানে ছুটে বেড়াতে চেয়েছেন।

যে কারণে কবি পাতাল ফেঁড়ে নামতে চান : এই অসীম বিশ্বকে নিয়ে মানুষের কৌতূহলের শেষ নেই। বিশ্বের প্রতিটি সৃষ্টিই রহস্যে পরিপূর্ণ। পাতালপুরীও এক অজানা রহস্যে পরিপূর্ণ। কবি বিশ্বকে জানতে পাতালপুরীর এ অজানা রহস্য উদঘাটন করতে চান। এ কারণেই কবি পাতাল ফেঁড়ে নামতে চান। বিশ্বের সব অজানা রহস্য জানতে কবির প্রবল ইচ্ছা। তাই কবি পাতাল ফেঁড়ে নামতে চান।

[ বাকি অংশ প্রকাশিত হবে আগামীকাল ]