প্রি-বিবিএ কোর্স

প্রকাশ: ০৮ জুলাই ২০১৯      

শিক্ষার্থীদের জন্য বৃত্তির সুযোগ

ফারজানা আক্তার ষ

শিক্ষার্থীদের চাকরি নিশ্চিত করতে কর্মমুখী শিক্ষার বিকল্প নেই। একমাত্র কর্মমুখী শিক্ষাই পারে দেশে বেকারত্বের হার কমাতে। তাই সাধারণ শিার পাশাপাশি মেধাবীরাও এখন কর্মমুখী শিক্ষার দিকে ঝুঁকছে এবং খুব সহজেই দেশ ও বিদেশের চাকরির বাজারে আকর্ষণীয় চাকরি বাগিয়ে নিচ্ছে। এই কোর্স বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে সাধারণ এইচএসসি সমতুল্য। সাধারণ এইচএসসির সঙ্গে এই শিক্ষাব্যবস্থা বা মানের কোনো পার্থক্য নেই, বরং এই কোর্সে ব্যবসায় ব্যবস্থাপনার ওপর জোর দেওয়ায় বর্তমান প্রচলিত শিক্ষাধারার সঙ্গে অত্যন্ত মানানসই; সে কারণে খুবই দ্রুত কর্মক্ষেত্রে প্রবেশের পথ উন্মুক্ত করে দেয় এবং খুব ভালো ভালো করে বিভিন্ন বিশ্ববিদ্যায় চান্স পেয়ে থাকে।

কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে দীপ্তি বিজনেস ম্যানেজমেন্ট কলেজে ২০১৯-২০ শিক্ষাবর্ষে কম্পিউটার অপারেশন ও হিসাবরক্ষণ ট্রেডে ভর্তি চলছে। কোর্সের মেয়াদকাল দুই বছর, এক বছর অন্তর দুটি সেমিস্টারে বিভক্ত। প্রধান সুবিধা হচ্ছে প্রতি বছরের পরীক্ষা প্রতি বছর হয়ে যায়। ছাত্রছাত্রীদের জ্ঞান বিকাশের ধারাবাহিকতা অব্যাহত রেখে উচ্চশিক্ষার পথ প্রশস্ত করা এবং পরিবার ও সমাজজীবনে সক্রিয় স্বাক্ষর রাখার উপযোগী করে শারীরিক ও মানসিক বিকাশ লাভে সহায়তা করা এবং শিক্ষার মৌলিক নৈপুণ্য অর্জনের লক্ষ্যে সুসংহত শিক্ষাব্যবস্থা পরিচালনা করা।

দরিদ্র ও মেধাবী ছাত্রছাত্রীদের ড্যাফোডিল ফাউন্ডেশনের বৃত্তি এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে অনার্সে আর্থিক সুবিধাসহ ভর্তির সুযোগ। এ ছাড়া অন্যান্য সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অনার্স-মাস্টার্স প্রোগ্রামে ভর্তির সুযোগ তো থাকছেই। যে কোনো সালের এসএসসিতে নূ্যনতম পাস গ্রেডপ্রাপ্ত ছাত্রছাত্রীরা কলেজ অফিস থেকে নির্ধারিত ফি'র বিনিময়ে ফরম সংগ্রহ করে যথাযথভাবে পূরণ করে জমা দিতে হবে। এসএসসি পরীক্ষার মূল একাডেমিক ট্রান্সক্রিপ্ট ও এর ফটোকপি নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে।

যোগাযোগ :দীপ্তি বিজনেস ম্যানেজমেন্ট কলেজ, ৬৪/৬, লেকসার্কাস, পান্থপথ (রাসেল স্কয়ার), কলাবাগান, ঢাকা-১২০৫। ফোন :৯১৩৪৬৯৫, ০১৭১৩-৪৯৩২৩৩৬৭। dipti.com.bd/bm-college