একাদশ শ্রেণির শিক্ষার্থীদের প্রস্তুতি

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

প্রকাশ: ১২ জুলাই ২০১৯      

আবু সালেহ মো. সায়েম প্রভাষক, কম্পিউটার বিজ্ঞান বিভাগ, বীরশ্রেষ্ঠ মুন্সী আবদুর রউফ পাবলিক কলেজ, ঢাকা

do...... whileশিক্ষার্থী বন্ধুরা, তোমাদের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নিয়ে আলোচনা করা হলো। প্রথমে নিজেরা চেষ্টা করবে, পরে সঠিক উত্তরের সঙ্গে মিলিয়ে নেবে। পাঠশালায় প্রকাশিত সংখ্যাগুলো সংগ্রহে রাখবে।




(গত আলোচনার পর)

২৪. লোকাল ভেরিয়েবল (local Variable) বলতে কী বুঝ?

উত্তর : সি প্রোগ্রামে ফাংশনের মধ্যে ঘোষণাকৃত ভেরিয়েবলকে ওই ফাংশনের লোকাল ভেরিয়েবল বা স্থানীয় চলক বলে লোকাল ভেরিয়েবলের কাজ শুধু সংশ্নিষ্ট ফাংশনেই সীমাবদ্ধ থাকে।

২৫. গ্লোবাল ভেরিয়েবল (Global Variable) বলতে কী বুঝ?

উত্তর : যে কোনো ফাংশনের বাইরে ঘোষণাকৃত ভেরিয়েবলকে গ্লোবাল ভেরিয়েবল বলে, গ্লোবাল ভেরিয়েবল সাধারণত প্রোগ্রামের শুরুতেই ঘোষণা করা হয়, এর কাজ কোনো ফাংশনের মধ্যে সীমাবদ্ধ নয় বলে এটিকে গ্লোবাল বা সার্বজনীন চলক বলা হয়।

২৬. লুপ বলতে কী বুঝ?

উত্তর : প্রোগ্রামে কোনো কাজ পুনরাবৃত্তি করার জন্য যে কমান্ড বা পদ্ধতিগুলো ব্যবহার করা হয় তাকে প্রোগ্রামের লুপ বা লুপিং বলে। সি ভাষায় লুপ স্টেটমেন্টগুলো হলো-

১. For লুপ স্টেটমেন্ট।

২. while লুপ স্টেটমেন্ট।

৩. do...... while স্টেটমেন্ট।

২৭. ইনপুট স্টেটমেন্ট কী?

উত্তর : সি প্রোগ্রামে অনেক ধরনের লাইব্রেরি ফাংশন আছে, যার মধ্যে  Standard I/O লাইব্রেরি ফাংশন অন্যতম, যা সব ধরনের Input/Output-এর কাজ সম্পন্ন করে, প্রোগ্রামে ডেটা বা চলকের মান গ্রহণ করার জন্য ব্যবহূত স্টেটমেন্টকে ইনপুট স্টেটমেন্ট বলে। যেমন- Scanf( ),  gets( ),  Getchar() ইত্যাদি।

২৮. আউটপুট স্টেটমেন্ট কী?

উত্তর :যেসব স্টেটমেন্টের সাহায্যে প্রোগ্রামের ফলাফল মনিটরে প্রদর্শন করা হয় তাদেরকে আউটপুট স্টেটমেন্ট বলে। যেমন- pnitf(). puts( ), putchar( ) ইত্যাদি।

২৯. ফাংশন কী?

উত্তর : ফাংশন হলো আন্তঃধারণকৃত (Self Contend) প্রোগ্রামের অংশ যা কিছু নির্দিষ্ট কাজ সম্পন্ন করে থাকে, ফাংশন একটি নির্দিষ্ট নামে লাইব্রেরিতে জমা থাকে এবং প্রয়োজনে সেই ফাংশনের জন্য নির্ধারিত কাজগুলো করা যায়।

[ বাকি অংশ প্রকাশিত হবে আগামীকাল ]