আয়ারল্যান্ডে উচ্চশিক্ষা

প্রকাশ: ০৫ জুলাই ২০১৯

তারিক হাসান



ইউরোপের এ দেশটি শিক্ষার্থীদের পছন্দের তালিকায় শীর্ষে। বাংলাদেশ থেকে উচ্চশিক্ষার জন্য যারা আয়ারল্যান্ডে যেতে ইচ্ছুক, তাদের জন্য দেয়া হচ্ছে প্রয়োজনীয় তথ্যাদি। যেসব ডিগ্রি অর্জন করা যেতে পারে- ব্যাচেলর ডিগ্রি, হায়ার ডিগ্রি, মাস্টার্স ডিগ্রি এবং ডক্টরাল বা পিএইচডি ডিগ্রি।

বিষয় : অ্যাকাউটিং, এগ্রিকালচার, অ্যানাটমি, অ্যাপ্লায়েড ম্যাথমেটিক্স, আর্কিটেকচার, ডিজাইন, আর্টস অ্যান্ড হিউম্যানিটিজ, অডিও ইঞ্জিনিয়ারিং, অটোমোটিভ ইঞ্জিনিয়ারিং, এভিয়েশন স্টাডিজ, ব্যাংকিং অ্যান্ড ফাইন্যান্স, বায়োকেমিস্ট্রি, বায়োলজিক্যাল অ্যান্ড ফিজিক্যাল সায়েন্স, বায়োমেডিকেল সায়েন্স, বায়োটেকনোলজি, সিরামিকস, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া, ডান্স, ড্রামা, ই-কর্মাস, ইকোনমিকস ইত্যাদি।

ভর্তির যোগ্যতা : ব্যাচেলর প্রোগ্রামে ১২ বছরের শিক্ষাজীবন অর্থাৎ এইচএসসি পাস হতে হবে। ওঊখঞঝ-এ ৫.৫ থেকে ৬.০ পয়েন্ট পেতে হবে অথবা ঞঙঊঋখ-এর ঈইঞতে ২১৩ বা ওইঞতে ৭৯ থেকে ৮০ পয়েন্ট হতে হবে। অন্যদিকে মাস্টার্স প্রোগ্রামে ১৬ বছরের শিক্ষাজীবন সম্পন্ন হতে হবে। ওঊখঞঝ-এ ৬.০ থেকে ৬.৫ পয়েন্ট পেতে হবে অথবা ঞঙঊঋখ-এর ঈইঞ তে ২১৩ থেকে ২৩৭ বা ওইঞ তে ৭৯ থেকে ৯৩ পয়েন্ট হতে হবে।

ভর্তির আবেদন যেভাবে : যে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে ইচ্ছুক সেই বিশ্ববিদ্যালয়ের আবেদনপত্র পেতে চাইলে তাদের নিজস্ব ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে। অবশ্য কোনো কোনো ইউনিভার্সিটির অনলাইনে আবেদন করার সুবিধা রয়েছে। এ ছাড়া নির্ধারিত অফিস থেকেও আবেদনপত্র পাওয়া যাবে। কাগজপত্রসহ যথাযথ আবেদন করার পর ভিসা পেতে বছরখানেক সময় লাগে। অনেক ক্ষেত্রে ছয় থেকে আট মাসের মধ্যেও সংশ্নিষ্ট প্রতিষ্ঠান তাদের মতামত জানিয়ে দেয়।

কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ওয়েব ঠিকানা :
Dublin City University  www.dcu.ie
University Of Limerick  www.ul.ie
University Of Dublin  www.tcd.ie
National University Of Ireland  www.nui.ie
University Of Ulster  www.ulster.ac.uk