পড়ার বিষয়

ড্যাফোডিল টেকনিক্যাল ইনস্টিটিউট

গ্রাফিক্স ডিজাইনে পড়াশোনা

প্রকাশ: ২৫ আগস্ট ২০১৯

ফারজানা আক্তার

পেশা নির্বাচনের ক্ষেত্রে এ সময়ের তরুণরা একটু অন্যভাবে চিন্তাভাবনা করেন। তারা আজকাল এমন কোনো পেশায় যুক্ত হতে চান যেখানে শুধু অর্থ নয়, পেশাগত চ্যালেঞ্জও উপভোগ করার সুযোগ রয়েছে। শুধু তাই নয়, তারা চান পেশাগত ক্ষেত্রটি নিজের ভবিষ্যৎকে সম্ভাবনাময় করে তুলতে। এমন পেশায় যুক্ত হতে হলে সাধারণ পড়াশোনার বাইরে কিছু বিষয় শিক্ষাজীবনেই নির্বাচন করতে হয়। আপনি আপনার সৃজনশীলতাকে কাজে লাগিয়ে নিজের জীবনকে সাজিয়ে তুলতে ক্যারিয়ার হিসেবে বেছে নিতে পারেন অফুরান সম্ভাবনাময় পেশা গ্রাফিক্স ডিজাইনকে। এ বিষয়ে চার বছর মেয়াদি ডিপ্লোমা করার সুযোগ আছে। দিন দিন গ্রাফিক্স ডিজাইনারদের চাহিদাও সময়ের সঙ্গে সঙ্গে এগিয়ে যাচ্ছে দেশ, পরিবর্তন আসছে শিক্ষা ব্যবস্থায়। কারণ শিক্ষিত ও দক্ষ জনশক্তি ছাড়া দেশের কাঙ্ক্ষিত উন্নয়ন সম্ভব হয় না। তাই শিক্ষা ক্ষেত্রেও এসেছে পরিবর্তনের ছোঁয়া। তাই সাধারণ শিক্ষা ব্যবস্থার পাশাপাশি আজ জোয়ার এসেছে কারিগরি শিক্ষার। আমাদের দেশে বাস্তবমুখী শিক্ষাপ্রতিষ্ঠানের অভাবই এ ক্ষেত্রে প্রধান অন্তরায় হয়ে দেখা দিয়েছে। এ ক্ষেত্রে ড্যাফোডিল টেকনিক্যাল ইনস্টিটিউট অন্যতম শিক্ষাপ্রতিষ্ঠান। ডিটিআই পরিচালিত সব ডিপ্লোমা কোর্স সম্পূর্ণ গভীরভাবে তাত্ত্বিক, ব্যবহারিক ও বাস্তব ক্ষেত্রে প্রয়োগের প্রশিক্ষণমূলক, যা উচ্চশিক্ষিত শিক্ষকমণ্ডলী এবং দক্ষ ল্যাব প্রশিক্ষক দ্বারা পরিচালিত। ডিটিআই পরিচালিত কোর্সগুলোর অন্যতম একটি বৈশিষ্ট্য হচ্ছে, কোর্সগুলোর মধ্যে প্রতি মাসে বিষয়ভিত্তিক কার্যক্ষেত্র পরিদর্শন ও প্রতি সেমিস্টারে ডিপার্টমেন্টভিত্তিক ইন্ডাস্ট্রিয়াল শিক্ষা ভ্রমণের সুযোগ। এ ছাড়া রয়েছে শিক্ষার্থীদের কর্মক্ষেত্রে ইন্টার্নশিপের সুযোগ এবং কোর্স শেষে জব ফেয়ারের মাধ্যমে চাকরিদাতা ও চাকরি আগ্রহীদের মধ্যে সেতুবন্ধন তৈরির মাধ্যমে ছাত্রছাত্রীদের কর্মসংস্থানের সুযোগ তৈরি করা।

আধুনিক যুগের সঙ্গে তাল মিলিয়ে অনলাইন/গুগল-এডুকেশনের মাধ্যমে সারা দুনিয়ার সঙ্গে সংযুক্ত থাকার জন্য প্রতিটি শিক্ষার্থীর জন্য ফ্রি ল্যাপটপ পাওয়ার সুযোগ রয়েছে। সব ছাত্রীর জন্য রয়েছে কোর্স ফির ওপর বিশেষ ছাড় ও প্রতিষ্ঠান-সংলগ্ন ছাত্রী হোস্টেলের ব্যবস্থা। এই প্রতিষ্ঠানে গ্রাফিক্স ডিজাইন ছাড়াও নিচের কোর্সগুলোতে ভর্তি চলছে- টেক্সটাইল, গার্মেন্টস ডিজাইন, আর্কিটেকচার অ্যান্ড ইন্টেরিয়র ডিজাইন, টেলিকমিউনিকেশন, ইলেকট্রিক্যাল, কম্পিউটার ও সিভিল।

ভর্তির জন্য একজন শিক্ষার্থীকে অবশ্যই নির্ধারিত জিপিএ (২.০০)সহ এসএসসি পাস হতে হবে। উচ্চ মাধ্যমিক সার্টিফিকেটধারী অথবা উচ্চ মাধ্যমিকে অকৃতকার্য ছাত্রছাত্রীরাও ভর্তি হতে পারবেন।

যোগাযোগ- স্থায়ী ক্যাম্পাস : ৪৩/আর/৫-বি, পান্থপথ, ঢাকা। ফোন : ০১৭১৩-৪৯৩২৬৭। কলাবাগান ক্যাম্পাস : ৬৪/৬, লেক সার্কাস, রাসেল স্কয়ার, কলাবাগান, ঢাকা। ফোন : ০১৭১৩-৪৯৩১৮৭।www.dti.ac