পড়ার বিষয়

টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২০

ফারজানা আক্তার

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তির অগ্রযাত্রার সঙ্গে সংগতি রাখা ও আধুনিক সভ্যতায় টেলিকমিউনিকেশনের অবদানের জন্যই বিশ্ব এখন হাতের মুঠোয়। বর্তমান দেশীয় প্রেক্ষাপটে সবচেয়ে সম্প্রসারণশীল ক্ষেত্র হচ্ছে টেলিকমিউনিকেশন সেক্টর। ২০০৬ সালের হিসাব অনুযায়ী এর অবস্থান সামগ্রিক অর্থনীতির প্রায় ৩ শতাংশ। সরকারি হিসাব অনুযায়ী প্রায় ১ কোটি লোক প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এর সঙ্গে জড়িত। উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশে এই সেক্টরের পরিধি এত দ্রুত বৃদ্ধি পেয়েছে যে, সে অনুপাতে দক্ষ ইঞ্জিনিয়ারের সংখ্যা অপ্রতুল। তাই টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারদের জন্য অপেক্ষা করছে নিশ্চিত এবং উজ্জ্বল ভবিষ্যৎ।

বর্তমানে বাংলাদেশে টেলিকমিউনিকেশন সেক্টরে ব্যাপক অগ্রগতি সাধিত হয়েছে। মোবাইল ফোন কোম্পানি গ্রামীণফোন, অ্যাকটেল, সিটিসেল, বাংলালিংক এবং সরকারি-বেসরকারি ল্যান্ডফোন কোম্পানি বিটিটিবি, বিটিআরসি, ঢাকা ফোন- এসব প্রতিষ্ঠানে সহকারী প্রকৌশলী পদে চাকরির সুযোগ রয়েছে। এই শিক্ষা ক্ষেত্রেও এসেছে পরিবর্তনের ছোঁয়া। সাধারণ শিক্ষাব্যবস্থ্থার পাশাপাশি আজ জোয়ার এসেছে কারিগরি শিক্ষার। এ ক্ষেত্রে ড্যাফোডিল টেকনিক্যাল ইনস্টিটিউট অন্যতম শিক্ষাপ্রতিষ্ঠান। ডিটিআই পরিচালিত সব ডিপ্লোমা কোর্স তাত্ত্বিক, ব্যবহারিক ও বাস্তব ক্ষেত্রে প্রয়োগের প্রশিক্ষণমূলক, যা উচ্চশিক্ষিত শিক্ষকমণ্ডলী এবং দক্ষ ল্যাব প্রশিক্ষক দ্বারা পরিচালিত। কোর্সগুলোর মধ্যে প্রতি মাসে বিষয়ভিত্তিক কার্যক্ষেত্র পরিদর্শন ও প্রতি সেমিস্টারে ডিপার্টমেন্টভিত্তিক ইন্ডাস্ট্রিয়াল শিক্ষা ভ্রমণের সুযোগ। এ ছাড়া রয়েছে শিক্ষার্থীদের কর্মক্ষেত্রে ইন্টার্নশিপের সুযোগ এবং কোর্স শেষে জব ফেয়ারের মাধ্যমে চাকরিদাতা ও চাকরিতে আগ্রহীদের মধ্যে সেতুবন্ধ তৈরির মাধ্যমে ছাত্রছাত্রীদের কর্মসংস্থানের সুযোগ তৈরি করা।

আধুনিক যুগের সঙ্গে তাল মিলিয়ে অনলাইন/গুগল এডুকেশনের মাধ্যমে সারা দুনিয়ার সঙ্গে সংযুক্ত থাকার জন্য প্রতিটি শিক্ষার্থীর জন্য ফ্রি ল্যাপটপ পাওয়ার সুযোগ রয়েছে। সব ছাত্রীর জন্য রয়েছে কোর্স ফির ওপর বিশেষ ছাড় ও প্রতিষ্ঠান সংলগ্ন ছাত্রী হোস্টেলের ব্যবস্থা। ভর্তির জন্য একজন শিক্ষার্থীকে অবশ্যই নির্ধারিত জিপিএ ২-সহ এসএসসি পাস হতে হবে। উচ্চ মাধ্যমিক সার্টিফিকেটধারী অথবা উচ্চ মাধ্যমিকে অকৃতকার্য ছাত্রছাত্রীরাও ভর্তি হতে পারবেন।

যোগাযোগ : স্থায়ী ক্যাম্পাস- ৪৩/আর/৫-বি, পান্থপথ, ঢাকা। ফোন :০১৭১৩৪৯৩১৮৭
কলাবাগান ক্যাম্পাস- ৬৪/৬, লেক সার্কাস, রাসেল স্কয়ার, কলাবাগান, ঢাকা।
ফোন :০১৭১৩৪৯৩২৬৭, ০১৭১৩৪৯৩২৩৩।
www.dti.ac