রাশিয়া

স্বাধীন রাষ্ট্রের কমনওয়েলথের অন্যতম সদস্য রাশিয়া। রুশ ভাষা রাশিয়া বা রুশ প্রজাতন্ত্রের সরকারি ভাষা। এটিতে রাশিয়ার প্রায় ৮০ শতাংশ লোক কথা বলে। এ ছাড়া রাশিয়ায় আরও প্রায় ৮০টিরও বেশি ভাষা প্রচলিত। তুলনামূলক কম খরচে উন্নত শিক্ষার সুব্যবস্থা রয়েছে রাশিয়ায়। এ দেশের অধিকাংশ বিশ্ববিদ্যালয় বিভিন্ন ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ের শীর্ষ সারিতে অবস্থান করছে। উন্নত ও নির্বিঘ্নে উচ্চশিক্ষার জন্য পছন্দের দেশ হতে পারে রাশিয়া। তুলনামূলক কম খরচে পড়াশোনার সুযোগ রয়েছে এখানে। জীবনযাত্রার মান উন্নত হলেও খরচ কম। ভিনদেশি শিক্ষার্থীদের জন্য রয়েছে বিভিন্ন সুযোগ-সুবিধা। রাশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর টিউশন ফি, বিষয়, শহর-নগর ও বিশ্ববিদ্যালয় ভেদে ভিন্ন এখানে মূলত রাশিয়ান ভাষায় পড়াশোনা করানো হয়। বাংলাদেশ থেকে উচ্চশিক্ষার জন্য যারা রাশিয়া যেতে ইচ্ছুক, তাদের জন্য দেওয়া হচ্ছে প্রয়োজনীয় তথ্যাদি।

যেসব ডিগ্রি অর্জন করা যেতে পারে :ডিপ্লোমা, ব্যাচেলর ডিগ্রি, মাস্টার্স ডিগ্রি ও পিএইচডি প্রোগ্রামে ডিগ্রি অর্জন করা যেতে পারে।

বিষয় :অ্যাকাউন্টিং, অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং, আর্কিটেকচার, আর্টস, বায়োলজি, সেন্টার ফর দ্য সোসিওলজি, কেমিস্ট্রি, সিভিল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স, কালচারাল অ্যানথ্রোপলজি, আর্থ সায়েন্স, ইকোলজি, ইকোনমিকস, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং, মিজারিং অ্যান্ড কন্ট্রোল সিস্টেম, ইনস্টিটিউট অব অরিয়েন্টাল স্টাডিজ, মিউজিক আর্ট, ইন্টারন্যাশনাল রিলেশন অ্যান্ড পলিটিক্যাল সায়েন্স ইত্যাদি।

আবেদন করার নিয়ম :যে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে ইচ্ছুক, সেখানকার ঠিকানায় সরাসরি আবেদন করা যায়। অনেক বিশ্ববিদ্যালয়ের আবেদনপত্র অনলাইনেও পাওয়া যায়। সংশ্নিষ্ট বিশ্ববিদ্যালয়ের আবেদনপত্র সঠিকভাবে পূরণ করতে হবে। প্রয়োজনীয় সব কাগজপত্র অব্যশই ইংরেজিতে হতে হবে। রাশিয়ার উল্লেখযোগ্য কয়েকটি বিশ্ববিদ্যালয় হলো, হায়ার স্টু্কল অব ইকোনমিকস  (Higher School of Economics-https://www.hse.ru/en/), লমোনোসোভ মস্কো স্টেট ইউনিভার্সিটি (Lomonosov Moscow State University-https://www.msu.ru/en/), নভোসিবিরিস্ক স্টেট ইউনিভার্সিটি (Novosibirsk State University-https://english.nsu.ru/), টোমস্ক স্টেট ইউনিভার্সিটি (Tomsk State University-http://en.tsu.ru/) ও সেইন্ট-পিটারসবার্গ স্টেট ইউনিভার্সিটি (Saint-Petersburg State University-http://english.spbu.ru/) এখানকার শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে রাশিয়ান ও ইংরেজি উভয় ভাষার কোর্স রয়েছে। তবে বেশিরভাগ কোর্স রাশিয়ান ভাষায় পড়ানো হয়। ইংরেজি কোর্সে পড়াশোনা করতে চাইলে আইএলটিএস কোর্স ৬.৫ থাকতে হবে বা সমমানের টোফেল। রাশিয়ান ভাষায় পড়তে চাইলে প্রথমে প্রস্তুতিমূলক কোর্স সম্পন্ন করতে হয় এক বছর।

আয়ারল্যান্ড

উচ্চশিক্ষার জন্য বিশ্বজুড়ে চাহিদা রয়েছে আয়ারল্যান্ডের। আন্তর্জাতিক মানসম্মত শিক্ষা এবং ইউরোপের দেশগুলোর মধ্যে আয়ারল্যান্ডে তুলনামূলক খরচ কম হওয়ায় বিশ্বব্যাপী শিক্ষার্থীদের পছন্দের শীর্ষ তালিকায় রয়েছে এর অবস্থান। কিছু সংস্থা বিদেশি শিক্ষার্থীদের বৃত্তির সুযোগ করে দিচ্ছে। আবার কিছু বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছে ভালো ফলের ভিত্তিতে। যেসব ডিগ্রি অর্জন করা যেতে পারে :

ক. ব্যাচেলর ডিগ্রি, খ. হায়ার ডিগ্রি, গ. মাস্টার্স ডিগ্রি এবং ঘ. ডক্টরাল বা পিএইচডি ডিগ্রি।

সেমিস্টারসমূহ :

১. ফল সেমিস্টার :আগস্ট থেকে ডিসেম্বর।

২. স্প্রিং সেমিস্টার :জানুয়ারি থেকে মে।

কোর্সের মেয়াদ :

ব্যাচেলর ডিগ্রি তিন থেকে চার বছরের হয়ে থাকে। তবে ভেটেরিনারি মেডিসিন, আর্কিটেকচার, ডেন্টিস্ট এবং মেডিসিনের ক্ষেত্রে ছয় বছর লাগে। মাস্টার্স ডিগ্রি এক থেকে তিন এবং ডক্টরাল কিংবা পিএইচডি ডিগ্রি তিন থেকে পাঁচ বছর মেয়াদি।

ভর্তির আবেদন পদ্ধতি ও প্রয়োজনীয় কাগজপত্র

যে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে ইচ্ছুক, সে বিশ্ববিদ্যালয়ের আবেদনপত্র পেতে চাইলে তাদের নিজস্ব্ব ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে। সংশ্নিষ্ট বিশ্ববিদ্যালয়ের আবেদনপত্র সঠিকভাবে পূরণ করতে হবে। আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে শিক্ষাগত যোগ্যতার কাগজপত্রসহ নম্বরপত্র, আবেদনপত্রের ফি পরিশোধের রসিদ, পাসপোর্টের অনুলিপি, স্পন্সরের কাছ থেকে পাওয়া আর্থিক দায়দায়িত্বের চিঠি এবং পাসপোর্ট আকারের ছবি। উল্লেখ্য, প্রয়োজনীয় কাগজপত্র অবশ্যই ইংরেজিতে হতে হবে। আবেদন করার পর ভিসা পেতে বছরখানেক সময় লাগে। তবে অনেক ক্ষেত্রে ছয় থেকে আট মাসের মধ্যে সংশ্নিষ্ট প্রতিষ্ঠান তাদের মতামত জানিয়ে দেয়। ক্রেডিট ট্রান্সফার শিক্ষার্থীরা আন্ডার গ্র্যাজুয়েট কিংবা পোস্ট গ্র্যাজুয়েটের ক্ষেত্রে ক্রেডিট ট্রান্সফার করতে পারবেন।

কয়েকটি কলেজ-বিশ্ববিদ্যালয় :

ডাবলিন সিটি ইউনিভার্সিটি (www.dcu.ie)

গ্রিফিথ ইউনিভার্সিটি (www.gcd.ie)

ন্যাশনাল ইউনিভার্সিটি অব অ্যায়ারল্যান্ড (www.nuigalway.ie)


ট্রিনিটি কলেজ, ডাবলিন (www.tcd.ie)

ইউনিভার্সিটি কলেজ, ডাবলিন  (www.ucd.ie)

রকওয়েল কলেজ (www.rockwellcollege.ie)

মন্তব্য করুন