আন্তর্জাতিক শিক্ষার্থীদের উচ্চশিক্ষার অন্যতম জনপ্রিয় স্থান যুক্তরাজ্য। বিশ্বের প্রায় ২০০টি দেশ থেকে প্রতি বছর লক্ষাধিক শিক্ষার্থী যুক্তরাজ্যে পাড়ি জমান উচ্চশিক্ষা গ্রহণের জন্য। এখানে প্রায় ১০৫টি স্থানীয় বিশ্ববিদ্যালয়, ২০টি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় রয়েছে। তাছাড়া যুক্তরাজ্যের ব্রিটিশ লাইব্রেরিকে বিশ্বের সর্বাধিক পঠিত লাইব্রেরি হিসেবে গণ্য করা হয়। যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোকে গবেষক তৈরির কারখানাও বলা হয়ে থাকে। পড়াশোনা পরবর্তী উচ্চ বেতন প্রদানকারী দেশ হওয়ায়, এখানে উচ্চশিক্ষার প্রধান গন্তব্য হিসেবেও অনেকে বিবেচনা করে থাকেন। পড়াশোনা এবং বসবাস করার জন্য বিশ্বের সেরা জায়গাগুলোর মধ্য যুক্তরাজ্য অন্যতম। যুক্তরাজ্য অন্যান্য দেশের তুলনায় কম টিউশন ফিতে উচ্চমানের শিক্ষা প্রদান করে থাকে। এই দেশগুলোর ডিগ্রির গ্রহণযোগ্যতা রয়েছে বিশ্বব্যাপী। পড়াশোনার খরচ নির্ভর করে বিশ্ববিদ্যালয় এবং সেটি কোন শহরে অবস্থিত তার ওপর। বিশ্ববিদ্যালয়গুলোতে বৃত্তি পাওয়ার ব্যবস্থা রয়েছে। যুক্তরাজ্যে উচ্চশিক্ষায় যে পরিমাণ অর্থ খরচ হয়, পরের দুই বছর কাজ করলে তা উপার্জন করা সম্ভব।

অনেক সময় দেখা যায়, শিক্ষা পরামর্শ প্রদানকারী প্রতিষ্ঠানের প্ররোচনায় যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজে ভর্তি হয়ে শিক্ষার্থীরা সেখানে যান। কিন্তু শিক্ষাপ্রতিষ্ঠানটি সম্পর্কে যে ধারণা দেওয়া হয়, তার ছিটেফোঁঁটাও সেখানে থাকে না। তাই কোনো প্রতিষ্ঠানের কাছে যাওয়ার আগে প্রতিষ্ঠানটির ব্যাপারে ভালোভাবে জেনে নেওয়া উচিত, যেন ভবিষ্যতে প্রতারণার শিকার না হতে হয়।


বিভিন্ন সুবিধা

- র‌্যাঙ্কিংয়ের প্রথম দিকে অবস্থিত যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়।

- ইউকের শিক্ষাব্যবস্থা বাস্তবমুখী, এই শিক্ষাব্যবস্থার মাধ্যমে শিক্ষার্থীরা নিজেদের যোগ্যভাবে গড়ে তুলতে পারেন তার ভবিষ্যৎ ক্যারিয়ারের জন্য।

- ক্রেডিট ট্রান্সফার ফ্যাসিলিটি।

- পড়ালেখার পাশাপাশি পার্টটাইম জব করার সুযোগ। দীর্ঘ ছুটিতে ফুল ও পার্টটাইম জবের ব্যবস্থা।

- অ্যাকোমোডেশন এবং হোস্টেলে থাকার সুযোগ

বিশ্ববিদ্যালয় ভর্তি এবং ভিসা প্রাপ্তির জন্য প্রয়োজন

- একাডেমিক পেপারস ষ পাসপোর্ট ষ ছবি

- ইংলিশ ল্যাঙ্গুয়েজ প্রফিসিয়েন্সি

(একেক বিশ্ববিদ্যালয়ে একেক রকমের নূ্যনতম যোগ্যতা প্রয়োজন) ষ ব্যাংক স্টেটমেন্ট কমপক্ষে ১২ লাখ টাকা দেখাতে হবে ষ আর্থিক সচ্ছলতার প্রমাণপত্র

- মেডিকেল ইন্স্যুরেন্স

পড়ার বিষয় :বিবিএ/এমবিএ/বিএসসি ইঞ্জিনিয়ারিং/বিএ অনার্স/মাস্টার্স/পোস্ট গ্র্যাজুয়েশন/পিএইচডি

যোগাযোগ :ব্রিজ গ্লোবাল লিমিটেড, সেক্টর-৩. রোড-৪, বাড়ি নম্বর-১৬, উত্তরা, ঢাকা মোবাইল:০১৯৭২৩০৬০৯০।

বিষয় : যুক্তরাজ্যে পড়াশোনা

মন্তব্য করুন