নতুন বিশ্ব গড়ার অঙ্গীকার

প্রকাশ: ২১ মে ২০১৭      

সজীব রায়

'শত শত তরুণ প্রাণ যখন একই স্বপ্ন নিয়ে কাজ করে, তখন তা আর স্বপ্ন থাকে না। তা হয়ে যায় বাস্তবতা' নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় মডেল ইউনাইটেড অ্যাসোসিয়েশন কর্তৃক আয়োজিত এনএসটিইউমুন-২০১৭ এর সেক্রেটারি জেনারেল মোফাসসের হায়দার ভূঁইয়ার এ উক্তির মাধ্যমে ৪ মে অধিবেশনের সূচনা হয়। 'শান্তির ঘোষণাপত্র রূপে নাগরিকের ক্ষমতায়ন'- এ প্রতিপাদ্যে সম্প্রতি নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় মুখরিত হয়েছিল শত তরুণের কলতানে। বাংলাদেশের ৩০টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২০৯ শিক্ষার্থী এবং ১৯ জন কার্যনির্বাহী পর্ষদের সদস্যের অংশগ্রহণে গত ৪ থেকে ৭ মে নোবিপ্রবি মডেল ইউনাইটেড অ্যাসোসিয়েশনের আয়োজনে নোবিপ্রবি প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়েছে এনএসটিইউমুনা-২০১৭। তরুণদের মধ্যে বিতর্ক, কূটনৈতিক মনোভাব, নেতৃত্বের সফল সমন্বয়ই এই প্রতীকী জাতিসংঘের মূল উদ্দেশ্য। অধিবেশনের মূল অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নোবিপ্রবির উপ-উপাচার্য ড. মুহাম্মদ আবুল হোসেইন। বিশেষ অতিথি ছিলেন রেজিস্ট্রার প্রফেসর মমিনুল হক, ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক সহকারী অধ্যাপক আফসানা মৌসুমী এবং এনএসটিইউমুনার উপদেষ্টা মাহাবুবুর রহমান ফরহাদ। প্রধান অতিথি তার বক্তব্যে শিক্ষার্থীদের শুভেচ্ছা জানান। এনএসটিইউমুনার উপদেষ্টা মাহাবুবুর রহমান ফরহাদ বলেন, বিশ্বকে এগিয়ে নিয়ে যেতে হবে তরুণদেরই। নেতৃত্ববোধ, যুক্তিতর্ক, কূটনৈতিক বুদ্ধিই একজন আদর্শ কূটনীতিবিদ সৃষ্টি করতে পারে।
সারাদেশ থেকে আসা শিক্ষার্থীদের আমি এই সম্মেলনে আমন্ত্রণ জানাচ্ছি। অধিবেশনের সাধারণ পর্ষদের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আমজাদ হোসাইন দিনার।
নিরাপত্তা পর্ষদ, মানবাধিকার পর্ষদ, এনভায়রনমেন্টাল প্রোগ্রাম, অফিস অন ড্রাগস অ্যান্ড ক্রাইম, কমিশন অন সায়েন্স অ্যান্ড টেকনোলজি ফর ডেভেলপমেন্ট, ইকোনমিক অ্যান্ড ফিন্যান্সিয়াল কমিটি এবং আন্তর্জাতিক প্রেসসহ মোট সাতটি কমিটি নিয়ে এবারের সম্মেলনের মূল কার্যক্রম সম্পাদিত হয়। অধিবেশনের দ্বিতীয় দিনে তরুণ কূটনীতিকরা সারাদিনের বিতর্ক, আলোচনা, পর্যালোচনার ক্লান্তি শেষে মেতে ওঠেন সাংকৃতিক সন্ধ্যার আনন্দ উৎসবে। যেখানে ডেলিগেট, জুরি বোর্ড মেম্বার, সেক্রেটারিয়েট দের পরিবেশনা ছাড়াও সুরের আনন্দে মাতিয়ে রাখে নোবিপ্রবির ক্যাম্পাস প্রিয় ব্যান্ডদল 'চিলেকোঠা'। চট্টগ্রাম বিজিএমইএ ইনস্টিটিউট অব ফ্যাশন অ্যান্ড টেকনোলোজির শিক্ষার্থী আশফাক কবীর বলেন, 'এই সম্মেলনের অনুভূতি খুবই অসাধারণ ছিল এবং আতিথেয়তার প্রশংসা না করলেই নয়।' অধিবেশনের তৃতীয় এবং চতুর্থ দিনের বিতর্ক ও আলোচনা শেষে সমাধানে পেঁৗছান তরুণ কূটনৈতিকরা।
বিভিন্ন কমিটির ড্রাফট রেজোলুশন ক্লোজিং পল্গ্যানারিতে পাঠ করে শোনান কমিটির মডারেটর। সমাপনী অনুষ্ঠানে বিভিন্ন ক্যাটাগরিতে ২৫ জন ডেলিগেটকে পুরস্কার প্রদান করেন অতিথিরা।

পরবর্তী খবর পড়ুন : এভিয়েশনে ক্যারিয়ার

এবার চ্যাম্পিয়নদের হারাল সিলেট

এবার চ্যাম্পিয়নদের হারাল সিলেট

তলানিতে পড়ে থাকা দল রাজশাহীর কাছে এরআগে ম্যাচ হেরেছে গেলবারের ...

‘নতুন সাবমেরিন কেবলে যুক্ত হচ্ছে বাংলাদেশ’

‘নতুন সাবমেরিন কেবলে যুক্ত হচ্ছে বাংলাদেশ’

ক্রমবর্ধমান ইন্টারনেটের চাহিদা মেটাতে কনসোর্টিয়ামের মাধ্যমে তৃতীয় সাবমেরিন কেবলে যুক্ত ...

স্কুটি ছিনতাই করা জনি দুই দিনের রিমান্ডে

স্কুটি ছিনতাই করা জনি দুই দিনের রিমান্ডে

শাহনাজ আক্তারের স্কুটি চুরির মামলায় গ্রেফতার জোবাইদুল ইসলাম জনির দুই ...

শিগগিরই ডাকসু নির্বাচনের তফসিল চায় ছাত্রলীগ

শিগগিরই ডাকসু নির্বাচনের তফসিল চায় ছাত্রলীগ

শিগগিরই ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের তফসিল চায় ...

দ্বিতীয় দিনে আ'লীগের  ফরম নিলেন ৪৩৩ জন

দ্বিতীয় দিনে আ'লীগের ফরম নিলেন ৪৩৩ জন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের ...

দেশে কোনো গৃহহীন পরিবার থাকবে না: ত্রাণ প্রতিমন্ত্রী

দেশে কোনো গৃহহীন পরিবার থাকবে না: ত্রাণ প্রতিমন্ত্রী

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান বলেছেন, প্রধানমন্ত্রী শেখ ...

শিবিরকর্মী থেকে দুর্ধর্ষ খুনি

শিবিরকর্মী থেকে দুর্ধর্ষ খুনি

যশোরের নওয়াপাড়া ইউনিয়ন ছাত্রশিবিরের সক্রিয় কর্মী ছিল আসাদুল্লাহ। পরে ২০১৫ ...

পাবনায় সুচিত্রা সেনের প্রয়াণ দিবসে নানা আয়োজন

পাবনায় সুচিত্রা সেনের প্রয়াণ দিবসে নানা আয়োজন

মহানায়িকা সুচিত্রা সেনের পঞ্চম প্রয়াণ দিবস উপলক্ষে আগামীকাল বৃহস্পতিবার পাবনায় ...