বস্ত্র প্রকৌশলীদের মিলনমেলা

প্রকাশ: ০৪ ফেব্রুয়ারি ২০১৮      

আবীর বসাক

মেধা, মনন, প্রজ্ঞা আর নতুন উদ্ভাবনী শক্তির সমন্বয়ে বিশ্বকে বদলে দিচ্ছে আজকের তরুণ প্রজন্ম। স্বপ্নবাজ তরুণদের হাত ধরে আসছে একের পর এক সাফল্য, এগিয়ে যাচ্ছে আগামীর সমৃদ্ধশালী বাংলাদেশ। এদের হাতেই আগামী দিনের নেতৃত্ব, এরাই বন্ধুর পথের ভবিষ্যৎ কাণ্ডারি। আর এই তরুণ বস্ত্র প্রকৌশলী ও শিক্ষার্থীদের উৎসাহ জোগাতে সম্প্রতি প্রথমবারের মতো ঢাকার ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ারস বাংলাদেশ (আইডিইবি) মিলনায়তনে অনুষ্ঠিত হয়ে গেল 'টেক্সটাইল ইয়ুথ লিডারশিপ সামিট'।

'ইনোভেশন অ্যান্ড এন্ট্রাপ্রেনিউরশিপ ফর ট্রান্সফরমেশন' অর্থাৎ 'পরিবর্তনের জন্য উদ্ভাবন এবং উদ্যোক্তা সৃষ্টির গুরুত্ব' প্রতিপাদ্যকে সামনে রেখে এর আয়োজক ছিল দেশের বস্ত্র খাত নিয়ে ১০ বছর ধরে কাজ করা রিসার্চ ডেভেলপমেন্ট অ্যান্ড প্রমোশনাল সার্ভিস অর্গানাইজেশন 'বাংলাদেশ টেক্সটাইল টুডে'। এর সম্পাদক-প্রকাশক তারেক আমিনের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে শুরু হয় সম্মেলন। দ্য ইনস্টিটিউশন অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারস অ্যান্ড টেকনোলজিস্টের সভাপতি ও হ্যামস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার শফিকুর রহমান সামিটটি উদ্বোধন করেন। প্রধান অতিথি শফিকুর রহমান বলেন, বৈশ্বিক প্রতিযোগিতামূলক পোশাকশিল্পে টিকে থাকতে হলে দক্ষ ও যোগ্য হয়ে গড়ে উঠতে হবে দেশের তরুণদের। অনুষ্ঠানের উদ্দেশ্য ছিল তরুণদের মনোভাব পরিবর্তন করে উদ্ভাবন ও নেটওয়ার্ক গঠনে সাহায্য করা। বক্তারা দেশের অর্থনীতির মেরুদণ্ড বস্ত্র খাতের অবদান ও ভিশন ২০২১ লক্ষ্যমাত্রার কথা তুলে ধরেন।

পাঁচ শতাধিক শিক্ষার্থী ও প্রকৌশলী এসেছিলেন সামিটে। তাদের অনুপ্রেরণার গল্প শোনান বাংলাদেশের তরুণ অলরাউন্ডার ক্রিকেটার মেহেদী হাসান মিরাজ। নিজ জীবনের সাফল্যের নেপথ্যের কাহিনী বলতে বলতে তুলে ধরেন বিশ্বক্রীড়াঙ্গনে এ দেশের অবদানের কথা। তিনি বলেন, মানসম্মত জার্সি উৎপাদন ও রপ্তানিতে এদেশ সেরা। আন্তর্জাতিক ক্রিকেট, ফুটবলসহ অন্যান্য খেলায় ব্যবহূত বৈচিত্র্যপূর্ণ ডিজাইনের পোশাক উদ্ভাবনে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন আমাদের তরুণ বস্ত্র প্রকৌশলীরা। এটা নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। দেশের ভাবমূর্তি বহির্বিশ্বে আরও উজ্জ্বল করতে তরুণদের একযোগে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজির প্রো-ভিসি প্রফেসর ড. ইঞ্জিনিয়ার আইয়ুব নবী খানের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে জাবের-জুবায়ের ফেব্রিকস লিমিটেডের (নোমান গ্রুপ) ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মো. আবদুল্লাহ জাবের, ডাইসিনের ম্যানেজিং ডিরেক্টর মো. আমানুর রহমান, আকিজ গ্রুপের এক্সিকিউটিভ ডিরেক্টর এম আর জামিল টিপু প্রমুখ বক্তব্য রাখেন। মোট তিনটি সেশন যথাক্রমে ট্রান্সফরমেশন, ইনোভেশন ও এন্ট্রা প্রেনিউরশিপে সাজানো ছিল পুরো অনুষ্ঠান। প্রতিটি সেশনেই তুলে ধরা হয় তরুণদের ভূমিকার কথা। পরিবর্তন যেমন উদ্ভাবন ছাড়া সম্ভব নয়, তেমনি নতুন দক্ষ উদ্যোক্তা তৈরি ছাড়া উদ্ভাবনও সম্ভব নয়। আজকের বাংলাদেশ ঘুরে দাঁড়ানোর পেছনে সবচেয়ে বেশি অবদান রয়েছে দেশের তরুণদের। তাদের মননশীল ভাবনা আর নিত্যনতুন সৃজনশীল সৃষ্টিতে চারদিকে জয়জয়কার।

কথা হয় সামিটে আসা আবদুল্লাহ মামুনের সঙ্গে। জানালেন, সমাজকে বদলে দিতে এ ধরনের সম্মেলন আয়োজন খুবই ফলপ্রসূ। দেশের বস্ত্রশিল্পের বিখ্যাত উদ্যোক্তা ও বরেণ্য ব্যক্তিদের অনুপ্রেরণামূলক বক্তব্য শোনার মাধ্যমে শিক্ষার্থীদের আত্মবিশ্বাস বাড়াতে ও ভবিষ্যতে নিজেদের প্রতিষ্ঠা করতে সামিট ব্যাপক ভূমিকা রাখবে।

পরবর্তী খবর পড়ুন : কবিতাময় সন্ধ্যা

মির্জা ফখরুলের গাড়িবহরে হামলার অভিযোগ

মির্জা ফখরুলের গাড়িবহরে হামলার অভিযোগ

ঠাকুরগাঁওয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়িবহরে হামলার অভিযোগ ...

কাঙ্গালিনী সুফিয়ার পাশে প্রধানমন্ত্রী

কাঙ্গালিনী সুফিয়ার পাশে প্রধানমন্ত্রী

গুরুতর অসুস্থ প্রখ্যাত ফোক সঙ্গীতশিল্পী কাঙ্গালিনী সুফিয়া। গেল সপ্তাহে অসুস্থাবস্থায় ...

সাতক্ষীরায় ধানের শীষের পোস্টারে আগুন, বসতবাড়ি ভাংচুর

সাতক্ষীরায় ধানের শীষের পোস্টারে আগুন, বসতবাড়ি ভাংচুর

সাতক্ষীরার সদর আসনের বৈকারি ইউনিয়নে ধানের শীষ প্রতীকের বিপুল সংখ্যক ...

যেভাবে ওজন কমাতে ভূমিকা রাখে ফুলকপি

যেভাবে ওজন কমাতে ভূমিকা রাখে ফুলকপি

শীতকালীন সবজি ফুলকপি সবারই পছন্দের। রান্না, সিদ্ধ, ভাজি, ভাজা-সবরকম ভাবেই ...

ভারতের ছবিতে সব্যসাচীর সঙ্গে তিশা

ভারতের ছবিতে সব্যসাচীর সঙ্গে তিশা

প্রথমবারের মতো ভারতীয় একটি ছবিতে অভিনয় করতে যাচ্ছেন নুসরাত ইমরোজ ...

চীনে আইফোন বিক্রি ও আমদানিতে নিষেধাজ্ঞা

চীনে আইফোন বিক্রি ও আমদানিতে নিষেধাজ্ঞা

চীনে আইফোন বিক্রি ও আমদানিতে নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির আদালত। ...

প্রার্থী হতে পারছেন না বিএনপির আলী আজগর

প্রার্থী হতে পারছেন না বিএনপির আলী আজগর

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ময়মনসিংহ-১ (হালুয়াঘাট-ধোবাউড়া) আসনের বিএনপির প্রার্থী আলী ...

খালেদা জিয়ার প্রার্থিতা নিয়ে বিভক্ত আদেশ হাইকোর্টের

খালেদা জিয়ার প্রার্থিতা নিয়ে বিভক্ত আদেশ হাইকোর্টের

আসন্ন জাতীয় নির্বাচনে তিনটি আসনে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার প্রার্থিতা ...