ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়

কক্সবাজারে আউটরিচ ক্যাম্পাসের ভিত্তিপ্রস্তর আজ

প্রকাশ: ২২ নভেম্বর ২০১৫      

সমকাল প্রতিবেদক

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের কক্সবাজারের মেরিন ড্রাইভ রোড সংলগ্ন দরিয়ানগর এলাকায় আউটরিচ ক্যাম্পাসের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠান আজ ২২ নভেম্বর বিকাল ৩টায় অনুষ্ঠিত হবে। ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, জেলা প্রশাসক মো. আলী হোসেন ও পুলিশ সুপার শ্যামল কুমার নাথ। সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ।
বাংলাদেশে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এ ধরনের আউটরিচ ক্যাম্পাস এটিই প্রথম। গবেষণার উদ্দেশ্যে অল্প সময়ের জন্য শিক্ষার্থীদের শিক্ষা সফরে নেওয়া হয়। কিন্তু অল্প সময়ে শিক্ষার্থীরা বিষয়ের গভীরে যাওয়ার সুযোগ পান না। পশ্চিমা দেশগুলোর আদলে এ ধরনের আউটরিচ ক্যাম্পাস হলে ছাত্রছাত্রীরা বেশি উপকৃত হবে।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ জানান, সমুদ্রসীমা বিজয়ের ফলে বিশাল সমুদ্র ও এর সম্পদ নিয়ে গবেষণার নতুন ক্ষেত্র তৈরি হয়েছে। সামুদ্রিক গবেষণায় কার্যকর কৌশল প্রয়োগ এবং সাগরতলের সম্পদ আহরণ, সংরক্ষণ ও পরিবেশগত ভারসাম্য রক্ষায় কক্সবাজারের দরিয়ানগরে 'ইনস্টিটিউট অব কোস্টাল বায়ো-ডাইভারসিটি, মেরিন ফিশারিজ অ্যান্ড ওয়াইল্ডলাইফ কনজারভেশন' স্থাপন করা হচ্ছে। এ ইনস্টিটিউট প্রতিষ্ঠিত হলে মৎস্য সম্পদের পাশাপাশি বন্যপ্রাণীরও উপকার হবে। এখানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকরা বন্যপ্রাণীর সংরক্ষণ, ব্যবস্থাপনা, চিকিৎসা এবং ব্রিডিং নিয়ে কাজ করবেন।