নব আনন্দে বোধনের নবীনবরণ

প্রকাশ: ০৩ ফেব্রুয়ারি ২০১৯      

সমকাল প্রতিবেদক

নব আনন্দে বোধনের নবীনবরণ

বোধনের নবীনবরণে আবৃত্তিশিল্পী হাসান আরিফসহ অন্যরা- সমকাল

বর্ণিল আয়োজনে অনুষ্ঠিত হলো আবৃত্তি সংগঠন বোধনের নবীনবরণ। এতে মুক্তিযুদ্ধ বিরোধীদের সংস্কৃতিচর্চা করার কোনা অধিকার নেই বলে মন্তব্য করেছেন বিশিষ্টজনরা। শুক্রবার সকালে চট্টগ্রামের প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে বোধন আবৃত্তি স্কুল চট্টগ্রামের 'অনন্য-৫১' আবর্তনের নবীনবরণে অতিথি ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক আবৃত্তিশিল্পী হাসান আরিফ, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আবৃত্তিশিল্পী আহ্‌কাম উল্লাহ।

হাসান আরিফ বলেন, 'সূর্য উঠলেই সকাল হবে না। যতক্ষণ না মায়ের ছেলেরা জেগে না উঠে। আমরা দেখেছি ১৯৫২, ১৯৭১ ও স্বাধীনতার ৪৮ বছর পরেও বাংলা মায়েরা ছেলেরা বারবার প্রমাণ করেছে, এ দেশের সূর্য কখনও অস্ত যাবে না। তারা বারবার সত্যকে আঁকড়ে ধরে সামনে এগিয়ে চলেছে।' তিনি আরও বলেন, 'রাজনীতিতে শেষ কথা বলে কিছু নেই। কিন্তু সংস্কৃতির শেষ কথা হচ্ছে- সভ্যতা, মানবতা, গণতন্ত্র, ভ্রাতৃত্ববোধ। এগুলো বাদ দিলে সংস্কৃতি হবে না।'

নবীনবরণে প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে আবৃত্তিশিল্পী আহ্‌কাম উল্লাহ বলেন, 'সংস্কৃতিচর্চা হতে হবে সুস্পষ্ট। তা না হলে আবৃত্তি ও সংস্কৃতিচর্চা সবার কাছে অপ্রয়োজনীয় মনে হবে। এ সময় সংস্কৃতি বিকৃত ও লালনকারীদের সংস্কৃতিচর্চা করার কোনো অধিকার থাকতে পারে না বলেও মন্তব্য করেন তিনি। অনুষ্ঠানের সূচির পরিক্রমায় বোধন আবৃত্তি স্কুলের সাবেক অধ্যক্ষ ও দেশবরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব রণজিৎ রক্ষিত আবৃত্তি পদক ও আবৃত্তি প্রতিযোগিতার পৃথক লোগো উন্মোচন করেন অতিথিরা।

বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের চট্টগ্রাম বিভাগের সাংগঠনিক সম্পাদক ও বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রামের স্থায়ী পরিষদের মুখ্য সমন্বয়ক আবৃত্তিশিল্পী সোহেল আনোয়ারের সভাপতিত্বে নবীনবরণে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের যুগ্ম সম্পাদক রাশেদ হাসান ও বোধন আবৃত্তি পরিষদের সাংগঠনিক সম্পাদক অধ্যাপিকা সুবর্ণা চৌধুরী। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন পঞ্চাশতম আবর্তনের শিক্ষার্থীরা। এর আগে নবীন প্রশিক্ষণার্থীদের ফুল, ডায়েরি ও পাণ্ডুলিপি দিয়ে বরণ করা হয়। এ সময় একক আবৃত্তি করেন আবৃত্তিশিল্পী শুভ রক্ষিত, অজান্তা দাশ টুম্পা, জসীম উদ্দিন।

অনুষ্ঠানে প্রতি শুক্রবার নগরীর অপর্ণাচরণ সিটি করপোরেশন বালিকা বিদ্যালয়ে বোধন আবৃত্তি স্কুলের প্রশিক্ষণ ও ভর্তি কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানানো হয়। বিস্তারিত জানতে ০১৯১১০২৬৩২৩ এবং ০১৮১৩৫৫৩৫০৫ নাম্বারে যোগাযোগ করতে বলা হয়েছে।