দৃষ্টির ইংরেজি বিতর্ক

প্রকাশ: ০৩ ফেব্রুয়ারি ২০১৯      

সমকাল প্রতিবেদক

দৃষ্টির ইংরেজি বিতর্ক

দৃষ্টির ইংরেজি বিতর্ক কর্মশালায় অতিথিদের সঙ্গে বিজয়ীরা- সমকাল

নতুন বছরের ২৬ জানুয়ারির সকালটা ছিল ক্ষুদে বিতার্কিকদের দিন। এদিন ২৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৮৭ জন শিক্ষার্থী যুক্তির আলোয় নিজেদের গড়ে তুলতে সমাবেত হয়েছিল সার্কিট হাউস মিলনায়তনে। এদিন দৃষ্টি চট্টগ্রামের আয়োজনে অনুষ্ঠিত হয় ফ্লেমিংগো-দৃষ্টি ইংরেজি বিতর্ক কর্মশালা।

কর্মশালায় প্রশিক্ষণ দেন টেন মিনিট স্কুলের প্রধান প্রশিক্ষক সাকিব বিন রশিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিতার্কিক মেঘ মল্লার বসু।

কর্মশালা শেষে সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ চট্টগ্রাম চ্যাপ্টারের সভাপতি এসএম আবু তৈয়ব। দৃষ্টি চট্টগ্রামের সভাপতি মাসুদ বকুলের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি ছিলেন ফ্লেমিংগো ট্যুরস এ-ট্রাভেলসের জেনারেল ম্যানেজার সাইমন মাহমুদ সিদ্দিকী।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন দৃষ্টির সহসভাপতি শহিদুল ইসলাম, যুগ্ম সম্পাদক সাইফুদ্দিন মুন্না, সম্পাদকমণ্ডলীর সদস্য তাফহিম হিমেল, সহ-সম্পাদক মুন্না মজুমদার, রিদোয়ান আলম আদনান, সালমা আক্তার নিশাত এবং প্রতিযোগিতার যুগ্ম সমন্বয়কারী ফয়সাল রহমান।

এসএম আবু তৈয়ব বলেন, 'যারা সফল মানুষ তারা অনেক বেশি শুনে, তাই তারা অনেক বেশি জানে। বিতর্কে অন্যের কথা শোনাটা অনেক বেশি গুরুত্বপূর্ণ। কারণ শোনার মাধ্যমে অন্যজন কী যুক্তি দিচ্ছে, তা বোঝা যায় এবং নিজের যুক্তিকে আরও বেশি শানিত করা যায়। একজন নেতার বড় গুণ হচ্ছে অন্যের মতামতকে প্রধান্য দিয়ে নিজের সিদ্ধান্ত গ্রহণ করা।'

তিনি আরও বলেন, সমাজে দুই ধরনের মানুষ আছে, যাদের একপক্ষ হচ্ছে ভালোর দিকে, অন্যপক্ষ হচ্ছে খারাপের দিকে। এই ভালো-খারাপের পার্থক্য বোঝার জন্য বিতর্কের যুক্তি অনেক বেশি সহায়ক। তরুণ প্রজন্মকে আগামীর বাংলাদেশ নির্মাণে এখন থেকে বিশ্ব বাস্তবতার আলোকে নিজেকে তৈরি করতে আহবান জানান।

ফ্লেমিংগো ট্যুরস এ-ট্রাভেলসের জেনারেল ম্যানেজার সাইমন মাহমুদ সিদ্দিকী বলেন, 'মাদকের গ্রাস থেকে তরুণ সমাজকে দূরে রাখতে বিতর্কসহ নানা সামাজিক ও সাংস্কৃতিক কাজে তরুণদের বেশি সম্পৃক্ত করতে হবে। ফ্লেমিংগো ট্রাভেলস গত ৪ বছর ধরে রাউজনসহ চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় সহশিক্ষামূলক কাজের সাথে সম্পৃক্ততা রেখেছে।

সভাপতির বক্তব্যে দৃষ্টি চট্টগ্রামের সভাপতি মাসুদ বকুল বলেন, 'বিতর্কের মতো সহশিক্ষামূলক কাজে তরুণদের যত বেশি সম্পৃক্ত করা যাবে তত দ্রুত সমাজের উন্নয়ন নিশ্চিত করা যাবে।' তিনি বলেন, গত ২৬ বছর ধরে সমাজকে যুক্তিবাদী করতে দৃষ্টি চট্টগ্রাম বিতর্কসহ অন্য সহশিক্ষামূলক কাজ করে যাচ্ছে।

স্টার ইয়ুথ, এশিয়ান টিভি ও রেডিও ফুর্তির সহযোগিতায় আয়োজিত এই কর্মশালায় অংশগ্রহণকারীদের মাঝে সনদ বিতরণ করেন অতিথিরা।