ভারত রঙ মহোৎসবে ফেইমের 'ইডিপাস'

প্রকাশ: ০৩ ফেব্রুয়ারি ২০১৯      

সমকাল প্রতিবেদক

এশিয়ার অন্যতম নাট্য পীঠস্থান ন্যাশনাল স্কুল অব ড্রামা (এনএসডি) আয়োজিত ২০তম 'ভারত রঙ মহোৎসব, ২০১৯'-এ মঞ্চায়নের জন্য নির্বাচিত হয়েছে ফেইম নাট্যকলা বিভাগের প্রযোজনা 'ইডিপাস'। চলতি মাসে ভারতের তিন শহরে নাটকটি মঞ্চস্থ হবে।

আগামী ৫ ফেব্রুয়ারি নাটকটি মঞ্চস্থ হবে দিলিল্গর এলটিজি মঞ্চে এবং ৭ ফেব্রুয়ারি আসামের দিবরুগড় এ। ১০ ফেব্রুয়ারি কোচবিহারের কম্পাস নাট্যদলের ২৭ বছর পূর্তি উৎসবে সমাপনী প্রযোজনা হিসেবে 'ইডিপাস' মঞ্চায়ন করবে ফেইম নাট্যকলা বিভাগ।

এই উৎসবে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আবেদন করা বিপুলসংখ্যক নাটকের মধ্য থেকে নির্বাচন কমিটি উৎসবে মঞ্চায়নের জন্য নাটক নির্বাচন করে।

১-২১ ফেব্রুয়ারি দিল্লি এবং ভারতের অন্য রাজ্যে অনুষ্ঠিত হওয়া আন্তর্জাতিক এই নাট্য উৎসব এবার ২০ বারের মতো আয়োজিত হচ্ছে। ফেইম নাট্যকলা বিভাগ এর আগেও ১০তম (২০০৮), ১২তম (২০১০), ১৫তম (২০১৩), ১৮তম (২০১৬) ভারত রঙ মহোৎসবে ভিন্ন ভিন্ন নাটক নিয়ে চারবার নির্বাচিত হয়ে অংশগ্রহণ করে। গত বছর ভারত সরকার ও থিয়েটার অলিম্পিক কমিটির যৌথ উদ্যোগে ন্যাশনাল স্কুল অব ড্রামার আয়োজনে ৮ম থিয়েটার অলিম্পিকেও অংশগ্রহণ করে ফেইম নাট্যকলা বিভাগ।

ফেইম নাট্যকলা বিভাগের ৫ম প্রযোজনা ইডিপাস প্রথম মঞ্চায়িত হয় ২০০৫ সালে। গ্রিক নাট্যকার সফোক্লেস রচিত এবং সৈয়দ আলী আহসান অনুদিত এই নাটকটির নির্দেশনায় আছেন ফেইম পরিচালক অসীম দাশ।

২ ফেব্রুয়ারি ভারতের উদ্দেশ্যে যাত্রা করেছে ইডিপাস নাটকের ২৪ জনের দল। দলে আছেন অসীম দাশ, তিলোত্তমা সেনগুপ্তা, সৌমেন রুদ্র, মুবিদুর রহমান সুজাত, পলি চৌধুরী, হাসিবুল আলম, উৎপল দাশগুপ্ত, বাপ্পী সিকদার, কমল বড়ূয়া, খাদিজাতুল কুবরা, আলী আফসার, রোকন জাবেদ, দীপ্ত চক্রবর্তী, সাবিহা বিনতে জসিম, সাইফুল ইসলাম, ফারহানা ফারিন, রিগ্যান বড়ূয়া, মো. ফরহাদ হোসেন, ফরহাদ হোসেন, জাহিদ আলি, মো. মালেক, অন্বেষা দাশ ও তিতলী বিশ্বাস।