'সোনাবন্ধু' ও 'মথু হই হই' গান খ্যাত শিল্পী সন্দীপন দাশ চট্টগ্রামের গান বিকৃতি প্রসঙ্গে বলেন, 'এর আগেও এমন ঘটনা হয়েছে। 'সোনা বন্ধু তুই আমারে' গানটি আমি নিজেও গিয়েছিলাম। মূলত গানটি গফুর হালী চাচার লেখা ও কিংবদন্তি শেফালী ঘোষের গাওয়া। এ গানটিকেও বিকৃতি করে ফিল্মে গাওয়া হয়েছিল। সেই সময় যথেষ্ট প্রতিবাদ হয়েছিল এবং দুই পক্ষের মাঝে শেষে সমঝোতা হয়।

তবে 'ওহে শ্যাম তোমারে আমি নয়নে নয়নে রাখিব' গানেরও কথাগুলো শুনেছি। আমি সেলিম নিজামীর গানটিও শুনেছি। বলা যায় সেখান থেকে ইনফ্লুয়েন্স। এখন আমি বলব শাহ আলম সরকার কিন্তু অনেক বড় মাপের গীতিকার ও সুরকার। আমি তাকে শ্রদ্ধা করি এবং তার খুব ভক্ত আমি। তাকে কোনোভাবে দোষারোপ করতে চাইছি না। এটাতে এককভাবে গীতিকারকে দোষারোপ করা ঠিক না। সামগ্রিকভাবে সবার সচেতন হওয়া জরুরি। যারাই আমরা কালচারাল অঙ্গনে কাজ করছি বা যে গানগুলো নিয়ে আমরা কাজ করছি সেই গানগুলোর রচয়িতা কে, সে জায়গাটা নিয়ে সত্যিকার অর্থে শ্রদ্ধা করা উচিত। কারণ প্রত্যেকটি লেখা লেখকের জন্য সন্তানের মতো।

অতীতে চট্টগ্রামের বিভিন্ন জনপ্রিয় গান আংশিক বা পুরোপুরি নকল করে ঢাকার শিল্পীদের দিয়ে গাওয়ানো হয়েছে। পরবর্তীতে এসব গান জনপ্রিয়ও হয়েছে। এটা এক ধরনের বিকৃতি। অথচ এ নিয়ে তেমন প্রতিবাদ হয় না।

প্রতিবাদ না হওয়ার কারণ কী? এমন প্রশ্নের জবাবে জনপ্রিয় এ শিল্পী সমকালকে বলেন, 'অনেক সময় দেখেছি এসবে প্রতিবাদ করতে গিয়ে এমনও শুনতে হয়েছে যে, গানগুলো তারা প্রচার করছে বলে পরিচিতি পেয়েছে। সাম্পানওয়ালা গানটির কথা শেফালী ঘোষের কণ্ঠে শুনেছি তা ভীষণ রকম সুন্দর। পরবর্তীতে ফিল্মে যে গান ব্যবহার হয়েছে প্রথম দুই লাইন, সুর সব ঠিক রেখে গানের কথাগুলো বিকৃত করে ফেলেছে। এটা যেন আমাদের একটা ট্রেন্ড হয়ে গেছে আর গা-ছাড়া ব্যাপার। যে কারও গান নিয়ে ইচ্ছামতো লিখে ফেলব তা ঠিক না। এটা হওয়া উচিত না। বিখ্যাত গানগুলোর কথা, সুর ঠিক রাখা উচিত।'

মন্তব্য করুন