স্প্রিং ২০২১ সেমিস্টারে ভর্তিচ্ছুদের সাক্ষাৎকার

'প্রকৃত মেধাবীদের খুঁজে বের করছে ইডিইউ'

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২১

সমকাল প্রতিবেদক

 'প্রকৃত মেধাবীদের খুঁজে বের করছে ইডিইউ'

ইডিইউতে ভর্তিচ্ছুদের সাক্ষাৎকার নিচ্ছেন ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান- সমকাল

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে (ইডিইউ) স্প্রিং ২০২১ সেমিস্টারে ভর্তি পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের সাক্ষাৎকার নেওয়া হয়েছে। শুধু পরীক্ষার উত্তরপত্র দিয়ে একজন শিক্ষার্থীকে পরিপূর্ণভাবে যাচাই করা যায় না। তাই সক্ষমতাগুলো খুঁজে বের করে সে অনুসারে ভর্তিচ্ছুদের গড়ে তোলার অংশ হিসেবে সাক্ষাৎকার গ্রহণ করেছে ইডিইউ। ১৪ জানুয়ারি বেলা ১১টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এ সাক্ষাৎকার অনুষ্ঠিত হয়। তিনটি স্কুলের ১০টি বিভাগে পৃথকভাবে ভর্তিচ্ছুদের এ সাক্ষাৎকার নিয়েছেন ফ্যাকাল্টি মেম্বাররা।

এতে অংশ নেওয়া ভর্তিচ্ছুদের পাঠ্যবিষয়, বুদ্ধিমত্তা, দায়িত্বশীলতা সম্পর্কিত প্রশ্নের পাশাপাশি ইডিইউতে পড়তে চাওয়ার কারণ, উচ্চশিক্ষার ক্ষেত্রে একটি বিশ্ববিদ্যালয় থেকে এবং ফ্যাকাল্টি মেম্বারদের থেকে কেমন সহযোগিতা প্রত্যাশা করে, এ বিষয়ে জানতে চাওয়া হয়। এছাড়া প্রতিটি শিক্ষার্থীকে ইডিইউ গ্র্যাজুয়েট এট্রিবিউটগুলো সবিস্তার জানানো হয়।

এ বিষয়ে ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, 'এট্রিবিউট শব্দের অর্থ হলো বৈশিষ্ট্য। চার-পাঁচ বছরের উচ্চশিক্ষা জীবনে কী কী বৈশিষ্ট্য ইডিইউ থেকে একজন শিক্ষার্থী অর্জন করবে তাই হলো গ্র্যাজুয়েট এট্রিবিউট। আমাদের ফ্যাকাল্টি মেম্বারদের লেকচার, অ্যাসাইনমেন্ট, একাডেমিক লিডারশিপ সবকিছুই এট্রিবিউটগুলোতে সন্নিবেশিত। এ লক্ষ্যগুলোকে সামনে রেখেই আমরা সব ধরনের কার্যক্রম পরিচালনা করছি। এট্রিবিউটগুলো 'লিডারশিপ, সফটস্কিল ডেভেলপমেন্ট, ইমোশনাল ইন্টেলিজেন্স ও গ্লোবাল সিটিজেনশিপ- এই বৈশিষ্ট্যকে মূল করে গড়ে তোলা হয়েছে।'

এ ছাড়া ইডিইউতে আন্ডার গ্র্যাজুয়েট প্রোগ্রামে নতুন ভর্তি হওয়া প্রতিটি শিক্ষার্থীকে মূল কোর্সের পাশাপাশি এক্সেস একাডেমির প্রশিক্ষণের মাধ্যমে বিশ্ববিদ্যালয় জীবন শুরু করতে হয়। শিক্ষার্থীদের দুর্বলতা ও তারতম্যগুলো কাটিয়ে তোলার মাধ্যমে উচ্চশিক্ষার জন্য পরিপূর্ণ করে তোলা হয়। ইংরেজি ও গণিত বিষয়ে শিক্ষার্থীদের ব্যক্তিপর্যায়ের ঘাটতি দূর করা এবং নৈতিক-যৌক্তিক চিন্তায় পারদর্শী করে তোলা হচ্ছে এই একাডেমিতে। শিক্ষার্থীরা যাতে বিশ্ববিদ্যালয় জীবনেই পরিপূর্ণ পরিচর্যা পায়, তা নিশ্চিত করতে রয়েছে একাডেমিক অ্যাডভাইজর প্রোগ্রাম।' তিনি আরও বলেন, ' সহায়তা, পরামর্শ তথা সার্বিক গাইডলাইন দেওয়ার মাধ্যমে সঠিক সিদ্ধান্ত গ্রহণে সহযোগিতা করতে প্রত্যেক শিক্ষার্থীকে একজন করে একাডেমিক অ্যাডভাইজরের অধীনে দেওয়া হয়।

উপাচার্য অধ্যাপক মু. সিকান্দার খান বলেন, 'সাক্ষাৎকার গ্রহণের ফলে ভর্তিচ্ছুরা আরও বিশদভাবে জানার সুযোগ পেয়েছে ইডিইউকে। পেয়েছে ইডিইউ সম্পর্কে তাদের নানা প্রশ্নের উত্তর। আমরাও তাদের চাওয়া ও অনুভূতিগুলো সরাসরি জানতে পেরেছি। এভাবে ইডিইউ প্রকৃত মেধাবীদের খুঁজে বের করছে।'

এদিকে, করোনাকালে দেশের প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে ভর্তি পরীক্ষা নিয়েছে চট্টগ্রামের ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ)। ক্যাম্পাস ও অনলাইনে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ক্যাম্পাসে অনুষ্ঠিত পরীক্ষায় সামাজিক দূরত্ব ও স্বাস্থ্য সুরক্ষা মেনে ভর্তিচ্ছুদের পরীক্ষাকেন্দ্রে প্রবেশ ও আসন বিন্যাস করা হয়। স্প্রিং ২০২১ সেমিস্টারের ভর্তি পরীক্ষা আজ ১২ জানুয়ারি মঙ্গলবার দিনব্যাপী তিনটি স্কুলের অধীনে ১০টি বিভাগে পৃথকভাবে অনুষ্ঠিত হয়।

বিভাগগুলো হলো- স্নাতক পর্যায়ে বিবিএ, বিএ ইন ইংলিশ, বিএ ইন ইকোনমিক্স, বিএসসি ইন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, বিএসসি ইন ইলেক্ট্রিকাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং, বিএসসি ইলেকট্রিকাল অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং; স্নাতকোত্তর পর্যায়ে এমবিএ, মাস্টার্স ইন ইংলিশ, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে এমএসসি/মাস্টার্স ইন ইঞ্জিনিয়ারিং এবং মাস্টার্স অব পাবলিক পলিসি অ্যান্ড লিডারশিপ প্রোগ্রাম। ইডিইউর আইটি অ্যান্ড ইনোভেশনস টিমের সহযোগিতায় তিন শতাধিক ভর্তিচ্ছু ক্যাম্পাসে ও অনলাইনে একই ই-প্ল্যাটফর্ম ব্যবহার করে অংশ নিয়েছে এ ভর্তি পরীক্ষায়। ফলে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার্থীরা ক্যাম্পাসে আসা বা অনলাইন দুটোর যে কোনোটি বেছে নেওয়ার সুযোগ থাকায় প্রত্যেকের নিজের প্রয়োজন ও পছন্দ অনুসারে পরীক্ষা ক্ষেত্র বেছে নিয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, 'ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি যোগ্যতা যাচাইয়ের মাধ্যমে ভালো মানের শিক্ষার্থী খুঁজে বের করতে সবসময়ই সচেষ্ট। এরই ধারাবাহিকতায় শিক্ষার্থীর মান ধরে রাখতে করোনা অতিমারির মাঝেও আমরা ক্যাম্পাস ও অনলাইনে একযোগে ভর্তি পরীক্ষা গ্রহণ করেছি। আন্তর্জাতিকভাবে স্বীকৃত ও বিশ্বের প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলোতে ব্যবহূত অনলাইন প্ল্যাটফর্ম এবং কৌশলগত পদ্ধতি ব্যবহার করে এ পরীক্ষা গ্রহণ করছি আমরা।'